ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে আরেক মামলা

আগের সংবাদ

রুট পারমিটের তোয়াক্কা নেই রাজধানীর গণপরিবহনের

পরের সংবাদ

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে সরব প্রবাসীরা : লন্ডন দূতাবাসের সামনে আমরণ অনশন শুরু

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দেশে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে লন্ডন দূতাবাসের সামনে অবস্থান নিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। গতকাল মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৬টায় পাঁচ দফা দাবিতে আমরণ অনশন শুরু করেন সেকুলার মুভমেন্টের সভাপতি ও লন্ডন রেডব্রিজ কাউন্সিলের লেবার দলীয় কাউন্সিলর পুষ্পিতা গুপ্তসহ আরো কয়েকজন। এ সময় তাদের হাতে লিফলেট, প্ল্যাকার্ড, পোস্টার দেখা যায়। সময়ের সঙ্গে সঙ্গে অনশনে মানুষের ভিড় বাড়তে শুরু করে। পাঁচ দফা দাবি হলো- বছরের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব

উদযাপনের সময় হিন্দুদের রক্ষা না করার জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অনতিবিলম্বে ক্ষমা প্রার্থনা করতে হবে; সমস্ত হিন্দু উৎসব, জীবন ও সম্পদের সুরক্ষার জন্য পুলিশ এবং প্রশাসনের কাছ থেকে জবাবদিহিতা ও ত্বরিত পদক্ষেপ নিতে হবে; গত সপ্তাহে সংগঠিত নৃশংসতার শিকার মানুষদের সুষ্ঠু বিচার নিশ্চিত এবং উপযুক্ত ক্ষতিপূরণ, সংখ্যালঘু সুরক্ষা আইন প্রয়োগ এবং সব অপরাধীদের বিচার, তাদের অপরাধকে এক ধরনের উগ্রবাদী সন্ত্রাস হিসেবে বিবেচনা করা এবং সহিংসতায় নিহতদের প্রতি দুঃখ প্রকাশ ও সংহতি প্রকাশের জন্য হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে।
এছাড়া ভবিষ্যতের জন্য ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার করে হিন্দুদের বিরুদ্ধে ছদ্ম ব্লাসফেমি আইনের প্রথা বন্ধ করারও দাবি জানান তারা। একটি সহনশীল ও উদার তরুণ প্রজন্ম তৈরির জন্য প্রতিটি স্তরে শিক্ষা পাঠ্যক্রম ধর্মনিরপেক্ষ ও মানবিক দর্শনের আলোকে সংস্কার করাসহ রাষ্ট্রের ধর্মনিরপেক্ষ চরিত্রকে ১৯৭২ সালের সংবিধানের পূর্ণাঙ্গ পুনঃপ্রতিষ্ঠার মাধ্যমে শক্তিশালী করতে হবে। সব ধর্মীয় সংখ্যালঘুদের মতপ্রকাশের স্বাধীনতা এবং তাদের নিজস্ব ধর্ম পালনের অধিকার দিতে হবে। সেকুলার মুভমেন্টের সভাপতি ও লন্ডন রেডব্রিজ কাউন্সিলের লেবার দলীয় কাউন্সিলর পুষ্পিতা গুপ্ত বলেন, আগে আমাদের পাঁচটি দাবি মেনে নেয়া হোক। ততক্ষণ আমরা এখানে অবস্থান নেব। তারপর আমরা বাকিটা ভাবব। অতীতে বিচারহীনতার সংস্কৃতি দেখেছি আমরা। এবার প্রকাশ্যে অপরাধীদের সুষ্ঠু বিচার চাই। তিনি আরো বলেন, আমাদের দাবি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পৌঁছে দিতে হবে। সবার সুরক্ষার নিশ্চয়তা দিতে হবে।
এ সময় বাংলাদেশের দূতাবাসের মিনিস্টার কনস্যুলার মো. মঈন খান তাদের দাবি মেনে নেয়ার আশ্বাস দেন। তিনি বলেন, যারা এ সহিংসতা করেছেন তারা চায় আমরা এবং আপনারা মুখোমুখি দাঁড়াই। আমাদের সম্পর্কে অবনতি টেনে আনতে তারা এসব করছে। আপনাদের মতো বাংলাদেশে আমাদেরও স্বজন আছে, দাদা-দিদি আছে। আমারও হৃদয় পুড়ছে। আমিও বাংলাদেশেরই একজন। আমাদের সংবিধানও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে। তিনি আরো বলেন, বাংলাদেশে এখন সবকিছু নিয়ন্ত্রণে আছে। সরকার ব্যবস্থা নিচ্ছে। আপনাদের পাঁচ দফা দাবি আমরা শুনেছি। হাইকমিশনারের কাছে আমরা দাবিগুলো উপস্থাপন করব।
অনশনরত একজন বলেন, আমরা সবাই দেশের বাইরে থাকি আপনজনদের ছেড়ে। তারপর এমন ঘটনা আমাদের অনেক চিন্তিত করে তোলে। আমরা চাই আগের মতো হিন্দু-মুসলিম পাশাপাশি থেকে কাজ করবে।
এ সময় প্রবাসী বাঙালিদের মধ্যে সুশান্ত দাস গুপ্ত, জুয়েল রাজ প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়