ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে আরেক মামলা

আগের সংবাদ

রুট পারমিটের তোয়াক্কা নেই রাজধানীর গণপরিবহনের

পরের সংবাদ

শিল্পকলায় কার্তিকের সন্ধ্যায় দর্শক নন্দিত ‘দমের মাদার’

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কার্তিকের বৃষ্টিভেজা সন্ধ্যা মাতাল বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে নাট্যম রেপার্টরির বহুল আলোচিত এবং দর্শক নন্দিত ‘দমের মাদার’ নাটকটি। সাধনা আহমেদের রচনায় ‘দমের মাদার’ নাটকটি নির্দেশনা দিয়েছেন ড. আইরিন পারভীন লোপা। ‘দমের মাদার’ নাটকের বিভিন্ন চরিত্রে প্রাণবন্ত অভিনয় করেছেন শিশির রহমান, শুভাশিষ দত্ত তন্ময়, পারভীন আখতার পারু, শামীমা আক্তার মুক্তা, ফজলে রাব্বি সুকর্ণ, দেলোয়ার হোসেন উজ্জলসহ আরো অনেকে। পরিমল মজুমদারের সংগীত পরিচালনায় নাটকের সুর ও সংগীত করেছেন শিশির রহমান। দৃশ্য ও আলোক পরিকল্পনা করেছেন জুনায়েদ ইউসুফ।
যুগে যুগে কালে কালে ধর্মকে নিয়ে চলেছে নানা ধরনের ব্যবসা। দেশে দেশে ধর্মকে নিয়ে চলছে রাজনীতি, আলাদা হয়ে যাচ্ছে মানুষ মানুষের কাছ থেকে। এ যেন এক অন্ধ রাহুর গ্রাস, যুগ থেকে যুগান্তরে সুন্দরকে, সত্যকে বাধাগ্রস্ত করতে চায়। কিন্তু অসুন্দর, অসত্য কখনো মানবকল্যাণের পথে বা মানবতার পথের অন্তরায় হতে পারে না। নাট্যকার এমনই এক ভাবনাকে তার নতুন ছন্দে বেঁধেছেন দমের মাদার নাটকে। বাংলার হাজার বছরের সংস্কৃতির সব চাইতে সমৃদ্ধ আঙ্গিক বাংলার লোকপালাসমূহ। যা মূলত লোকমুখে প্রচার বা প্রসার লাভ করছে হাজার বছর ধরে। তেমনি একটি পালা মাদার পীরের আখ্যান। মাদার পীরের এক ভক্ত সম্প্রদায়কে ঘিরে গড়ে উঠেছে দমের মাদার নাটকের গল্প। আংশিক সত্য একটি ঘটনাকে আশ্রয় করে নাট্যকার সাধনা আহমেদ লোক আঙ্গিক রীতিতে নাটকটি রচনা করেছেন। কিন্তু আইরিন পারভীন লোপা সেই লোক আঙ্গিক থেকে সরে এসে নাগরিক পরিবেশন রীতিকে অবলম্বন করেছেন। তাই লোক নাটক পরিবেশন রীতিতে মঞ্চের যে নিরাভরণ রীতি সেটা এখানে পাওয়া যায় না। আবার অভিনয় রীতির ক্ষেত্রেও বিষয়টি প্রযোজ্য। দমের মাদার নাটকে নাট্যকার সাধনা আহমেদ জীবনের একটি নিগূঢ় সত্যকে অনুসন্ধান করেছেন আর নির্দেশক আইরিন পারভীন লোপা অভিনয়শিল্পী ও কুশলীদের দিয়ে সেই সত্যের প্রাণবন্ত ছবি এঁকেছেন।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের সম্প্রীতি রক্ষা দিবস পালন : সনাতন ধর্মাবলম্বীদের পূজামণ্ডপে হামলা, ঘরবাড়ি ভাঙচুর এবং অপ্রীতিকর ঘটনার প্রতিবাদে সম্মিলিত সাংস্কৃতিক জোট দেশব্যাপী সম্প্রীতি রক্ষা দিবস পালন করেছে। ‘হিংসা বিদ্বেষ সাম্প্রদায়িকতার বিরুদ্ধে রুখে দাঁড়াও’ সেøাগানে গতকাল মঙ্গলবার সারাদেশে একযোগে অনুষ্ঠিত হয় এই প্রতিবাদী আয়োজন।
জোটের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নোয়াখালীর চৌমুহনীতে

দিবসটির মূল অনুষ্ঠানের পাশাপাশি রাজধানীর বাহাদুর শাহ পার্ক, মিরপুর, দনিয়া ও উত্তরাতে একযোগে অনুষ্ঠিত এই আয়োজনে বক্তারা সাম্প্রদায়িক শক্তিকে রুখে দাঁড়িয়ে সম্প্রীতি রক্ষার আহবান জানান। সেই সঙ্গে দোষীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি জানান। জোটের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে স¤প্রীতি রক্ষা দিবস পালন করেছে আদি ঢাকা সাংস্কৃতিক জোট। বিকাল সাড়ে ৩টায় পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে (ভিক্টরিয়া পার্ক) অনুষ্ঠিত হয় এই আয়োজন। এছাড়া মিরপুরে দিবসটি পালন করে মিরপুর সাংস্কৃতিক ঐক্য ফোরাম, দনিয়া সাংস্কৃতিক জোট ও উত্তরা সাংস্কৃতিক জোট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়