রাশিয়ার একাতেরিনবার্গে ভেজাল মদপানে মৃত্যু ১৮

আগের সংবাদ

মরুর বুকে গতির ঝড় অব্যাহত

পরের সংবাদ

বিশ্বকাপে ছক্কাবাজদের গল্প

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ক্রিকেটের অন্যতম জাঁকজমকপূর্ণ সংস্করণ টি-টোয়েন্টি। এই সংস্করণে ব্যাটসম্যানরা চার-ছক্কার ফুলঝুরিতে মাঠকে করে তোলেন আরো প্রাণবন্ত। টি-টোয়েন্টি বিশ্বকাপে বেশ কিছু ব্যাটসম্যান ওভার বাউন্ডারি হাঁকিয়ে জয় করেছেন ভক্তদের মন। আসরে ব্যাটিংয়ে দ্যুতি ছড়ানো এমন সেরা ছয়জন ছক্কাবাজের গল্প তুলে ধরা হলো এই প্রতিবেদনটিতে।
ক্রিস গেইল : টি-টোয়েন্টি বিশ্বকাপের ছয়টি আসরের সবকটিতে অংশগ্রহণ করেছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। ক্রিকেটের দানব হিসেবেই তার খ্যাতি বেশি। বিশ্বকাপে ক্রিস গেইলের ছয়ের সংখ্যা ৬০। দ্বিতীয় স্থানে থাকা ভারতের যুুবরাজ সিংয়ের সঙ্গে তার ওভার বাউন্ডারির ব্যবধান ২৭। ক্রিস গেইল বিশ্বকাপে সর্বোচ্চ ছয়ের ইনিংস খেলেন ইংল্যান্ডের বিপক্ষে ২০১৬ সালে আইসিসির ষষ্ঠ টি-টোয়েন্টি বিশ্বকাপে। ভারতের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সেদিন রীতিমতো গেইল ঝড় দেখে ক্রিকেট বিশ্ব। ৪৮ বলে অপরাজিত ১০০ রানের ইনিংসটিতে ক্যারিবীয় দানব ছক্কা হাঁকান ১১টি। এটিই টি-টোয়েন্টি বিশ্বকাপে কোনো ব্যাটসম্যানের পক্ষে সর্বোচ্চ ওভার বাউন্ডারি হাঁকানোর রেকর্ড। অবশ্য গেইল ঝড় শুরু হয়েছিল দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ আসরে।
যুবরাজ সিং : ভারতের যুবরাজ সিং টি-টোয়েন্টি বিশ্বকাপে ঐতিহাসিক রেকর্ড গড়েছেন ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার ডার্বানে। সেদিন ইংল্যান্ডের ফাস্ট বোলার স্টুয়ার্ড ব্রডকে রীতিমতো কাঁদিয়ে ছাড়িয়েছেন এই বিধ্বংসী ব্যাটসম্যান। ব্রডকে যুবরাজ এক ওভারে ছয়টি ওভার বাউন্ডারিয়ে হাঁকিয়ে বিশ্বরেকর্ড গড়েন। ক্রিকেট ইতিহাসে সেরা মুহূর্ত হিসেবে জায়গা করে নেয়া ম্যাচটিতে ১৬ বলে ৫৮ রান করেন তিনি। যুবরাজ ইনিংসটিতে এক ওভারে সর্বোচ্চ ছয়ের সঙ্গে সর্বনি¤œ বলে অর্ধশতকের রেকর্ডও করেন। ইনিংসটিতে যুবরাজের ছয়ের সংখ্যা ৭টি। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ ছক্কা হাঁকানো ইনিংসের তালিকায় এর অবস্থান তিনে।
শেন ওয়াটসন : টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ ছক্কার মালিক অস্ট্রেলিয়ার অলরাউন্ডার শেন ওয়াটসন। ছয়টি আসরে মোট ২৪টি ম্যাচ খেলে ওয়াটসন ৩১টি ছক্কা হাঁকান। তার সর্বোচ্চ ছক্কার ইনিংস ভারতের বিপক্ষে শ্রীলঙ্কার মাটিতে ২০১২ সালে। ৪২ বলে ৭২ রানের ঝড়ো ইনিংসটিতে ওয়াটসনের ওভার বাউন্ডারির সংখ্যা ৭টি। এর আগে ২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ভারতে বিপক্ষে ঝড় তোলেন ওয়াটসন। ৩২ বলে ৫৪ রানের ইনিংসটিতে অজি অলরাউন্ডারের ছক্কা হাঁকিয়েছেন ৬টি।
এবিডি ভিলিয়ার্স : দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী ব্যাটসম্যান এবিডি ভিলিয়ার্স। বিশ্বকাপে চতুর্থ সর্বোচ্চ ছক্কা হাঁকানোর তালিকায় থাকা এই দক্ষিণ আফ্রিকান ছয় আসরে মোট ৩০টি ম্যাচ খেলেছেন। ডি ভিলিয়ার্স বিশ্বকাপে সর্বোচ্চ ছয়টি ছক্কার ইনিংস খেলেন ২০০৯ সালে স্কটল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের মাটিতে। বিধ্বংসী ইনিংসটিতে ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলের ব্যাটসম্যান ৩৪ বলে ৭৯ রানের অপরাজিত ইনিংস খেলেন।
মাহেলা জয়াবর্ধনে : টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ রানের মালিক শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে। তিনি অবশ্য টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০০৭ থেকে ২০১৪ পর্যন্ত পাঁচটি আসর খেলেছেন। আর ২০১৬ সালে ষষ্ঠ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই তিনি অবসরে যান। মাহেলা জয়াবর্ধনের সর্বোচ্চ রানের ইনিংস ২০১০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিবীয় দ্বীপ রাষ্ট্রে। ৬৪ বলে ১০০ রানের বিধ্বংসী ইনিংসটিতে লংকান এই ব্যাটসম্যানের ছক্কার সংখ্যা ছিল ৪টি। টি-টোয়েন্টি বিশ্বকাপে তার দ্বিতীয় সর্বোচ্চ রানের ইনিংস একই আসরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ৫৬ বলে ৯৮ রানের অপরাজিত ইনিংসটিতে মাহেলা ৪টি ছক্কা হাঁকান।
ডোয়েন ব্রাভো : টি-টোয়েন্টিতে ক্যারিবীয় ব্যাটসম্যানরা ছক্কার ফুলঝড়ি ছড়ান সেটা সব ক্রিকেট ভক্তরই জানা। বিশ্বকাপ ইতিহাসে ডোয়েন ব্রাভো সবকটি আসর খেলে ২৪টি ছক্কা হাঁকান। ছয়টি আসরে ব্রাভো মোট ম্যাচ খেলেছেন ২৯টি। বিশ্বকাপে এই ক্যারিবীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের ইনিংস ৩৬ বলে ৬৬ রানের।
য় ইয়াফি মোহাম্মদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়