গুলিস্তানে বাস উল্টে ২ কাবাডি খেলোয়াড় আহত

আগের সংবাদ

মণ্ডপে হামলার নেপথ্যে কারা

পরের সংবাদ

ভবন ঝুঁকিপূর্ণ : দুর্ঘটনার আশঙ্কা

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মোরেলগঞ্জের ২৬
কমিউনিটি ক্লিনিক
এইচ এম জসিম উদ্দিন, মোরেলগঞ্জ (বাগেরহাট) থেকে : গ্রামীণ পর্যায়ে মা ও শিশু স্বাস্থ্যসেবায় সরকারি কমিউনিটি ক্লিনিক অগ্রণী ভূমিকা পালনসহ জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সচেষ্ট। তবে অবকাঠামোগত জরাজীর্ণতা, ঝুঁকিপূর্ণ ভবন ওই সেবায় নিয়োজিত সেবাদানকারীদের বাধার সৃষ্টি করছে। এমনই দৃশ্য দেখা গেছে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায়। ১৪ অক্টোবর দৈবজ্ঞহাটী ইউনিয়নের বেতকাশি কমিউনিটি ক্লিনিকে গিয়ে দেখা যায়, ১০ বছর আগেই এটি ঝুঁকিপূর্ণ বিবেচনা করা হয় এবং এখন থেকে পাঁচ বছর আগেই এটিকে বাগেরহাট সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা পরিত্যক্ত ঘোষণা করেন। পার্শ্ববর্তী বেতকাশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি কক্ষে বসে দেয়া হচ্ছে বিভিন্ন সেবা। ক্লিনিকে উপস্থিত সিএইচসিপি মো. ওহিদুল ইসলাম বলেন, এ স্কুলে বসে সেবা দেয়া অত্যন্ত কষ্টকর, রোগীদের শৌচাগার ব্যবহার, পানির ব্যবহারে সমস্যাসহ নানাবিধ সমস্যা এখানে বিদ্যমান। প্রায় ৬ হাজার জনগোষ্ঠীর সেবা দানে এ কমিউনিটি ক্লিনিকটি ব্যবহৃত। প্রতিদিন ৪০ থেকে ৪৫ জন রোগী এখানে আসছেন। মা ও শিশু স্বাস্থ্য সেবাসহ বিভিন্ন সেবা দেয়া হয় এখান থেকে। নিজস্ব ভবন ব্যবহার করতে পারলে রোগীদের সেবার মান আরেকটু বাড়ানো যেত। প্রায় একই দৃশ্য দেখা যায় বদনিভাঙ্গা কমিউনিটি ক্লিনিকেও। নিজস্ব ভবন অত্যন্ত ঝুকিপঁর্ণ হওয়ায় পার্শ্ববর্তী বদনিভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি কক্ষ ব্যবহার করছে ক্লিনিক কর্তৃপক্ষ। এ বিষয়ে স্থানীয়দের সাথে কথা হলে তারা জানান, যে কোনো সময় এসব ক্লিনিক ভবন ধসে প্রাণহানির মতো ঘটনা ঘটতে পারে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. কামাল হোসেন মুফতি বলেন, উপজেলার ৫১টি কমিউনিটি ক্লিনিকের মধ্যে ২৫টি ভবনসহ চালু আছে। বাকিগুলোর ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় স্থানীয় জনগণসহ এলাকাবাসীর সহায়তায় বিভিন্ন পন্থায় মোটামুটি কার্যক্রম চলছে।
এছাড়া এ উপজেলায় আরো ৪টি নতুন কমিউনিটি ক্লিনিক ভবন স্থাপনের কাজ প্রক্রিয়াধীন আছে। এগুলো হলো- হোগলাপাশা ইউনিয়নের বৌলপুর কালিয়া মেঘা স্মৃতি কমিউনিটি ক্লিনিক, জিউধরার উত্তর ডেউয়াতলা কমিউনিটি ক্লিনিক, নিশানবাড়িয়ার তুজাম্বর আলী স্মৃতি কমিউনিটি ক্লিনিক। এদের মধ্যে কালিয়া মেঘা স্মৃতি সম্পূর্ণ প্রস্তুত আছে। তবে স্টাফ না দেয়ার কারণে এটি এখনো চালু হতে পারেনি। আরো একটি কমিউনিটি ক্লিনিকের অনুমোদন হয়েছে, শিগগিরই এটির নির্মাণকাজও শুরু হবে।
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আরো বলেন, উপজেলার জরাজীর্ণ কমিউনিটি ক্লিনিকগুলো পরিদর্শন করেছি এবং এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানিয়েছি। তারা কমিউনিটি ক্লিনিকগুলো মেরামত ও পুনরায় নির্মাণ করার আশ্বাস দিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়