ধর্ষণের মামলা থেকে রক্ষা পেতে ছাত্রলীগ নেতার বিয়ে

আগের সংবাদ

বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : খাদ্যের অপচয় কমাতে হবে

পরের সংবাদ

বিশ্ব ক্ষুধা সূচক : ভারত-পাকিস্তানের চেয়ে ভালো অবস্থা বাংলাদেশের

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ২০২১ সালের বিশ্ব ক্ষুধা সূচকে (জিএইচআই) ১১৬ দেশের মধ্যে বাংলাদেশ ৭৬তম অবস্থানে আছে। সূচকে বাংলাদেশের স্কোর ১৯ দশমিক ১। প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ১০১ এবং পাকিস্তানের অবস্থান ৯২। দেশ দুটির স্কোর যথাক্রমে ২৭ দশমিক ৫ এবং ২৪ দশমিক ৭। গত বৃহস্পতিবার জিএইচআইয়ের ওয়েবসাইটে বিশ্ব ক্ষুধা সূচক (জিএইচআই) ২০২১ প্রকাশিত হয়। কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড ও ওয়েল্ট হাঙ্গার হিলফে যৌথভাবে এ প্রতিবেদন প্রকাশ করে।
বিশ্ব ক্ষুধা সূচকের মাধ্যমে অপুষ্টির মাত্রা, ৫ বছরের কম বয়সের শিশুদের উচ্চতা অনুযায়ী কম ওজন এবং এই শিশুদের বয়স অনুযায়ী কম উচ্চতা ও শিশুমৃত্যুর হার হিসাব করে শূন্য থেকে ১০০ স্কোরে ক্ষুধার মাত্রা নির্ধারণ করা হয়। এ সূচকে স্কোর শূন্য মানে ক্ষুধা নেই। স্কোর ১০০ হলে ক্ষুধার মাত্রা সর্বোচ্চ। এ বছরের সূচকে ১৯ দশমিক ১ স্কোর নিয়ে আরেক প্রতিবেশী দেশ নেপালের অবস্থানও ৭৬তম। ফলে এবার বাংলাদেশ ও নেপালের অবস্থান একই। তবে ১৭ দশমিক ৫ স্কোর নিয়ে ৭১তম অবস্থানে থাকা মিয়ানমার বাংলাদেশের চেয়ে এগিয়ে। ১৬ স্কোর ও ৬৫তম অবস্থান নিয়ে আরো এগিয়ে আছে শ্রীলঙ্কা। এগিয়ে আছে ফিলিপাইন ও ইন্দোনেশিয়াও। এ দেশ দুটির অবস্থান যথাক্রমে ৬৮ ও ৭৩।
ক্ষুধা নিবারণে যেসব দেশের স্কোর ৫-এর নিচে, সেসব দেশকে তালিকায় ১ থেকে ১৮ এর মধ্যে রাখা হয়েছে। একেবারে শেষের দিকে ১১৫ ও ১১৬তম অবস্থানে আছে যথাক্রমে ইয়েমেন ও সোমালিয়া। জিএইচআইয়ের প্রতিবেদন অনুসারে, ২০১২ সাল থেকে বাংলাদেশের জিএইচআই স্কোরে অগ্রগতি হয়েছে। ২০১২ সালে বাংলাদেশের স্কোর ‘গুরুতর’ পর্যায় ২৮ দশমিক ৬ পয়েন্টে থাকলেও ২০২১ সালে এ স্কোর ১৯ দশমিক ১ পয়েন্টে নেমে এসেছে যা সহনীয় পর্যায় বলে ধরা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়