ধর্ষণের মামলা থেকে রক্ষা পেতে ছাত্রলীগ নেতার বিয়ে

আগের সংবাদ

বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : খাদ্যের অপচয় কমাতে হবে

পরের সংবাদ

কুমিল্লার জের নোয়াখালীর চৌমুহনীতে : পূজামণ্ডপ-হিন্দুদের বাড়িঘরে সাম্প্রদায়িক হামলায় নিহত ১

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নোয়াখালী প্রতিনিধি : কুমিল্লার পূজামণ্ডপের ঘটনাকে কেন্দ্র করে সহিংসতার জেরে নোয়াখালীর চৌমুহনীতে বেশ কয়েকটি মন্দিরে হামলা হয়েছে। এ সময় পুলিশের সঙ্গে হামলাকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। গতকাল শুক্রবারের এ ঘটনায় যতন সাহা (৪২) নামে একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১৮ জন। যতন সাহার গ্রামের বাড়ি কুমিল্লার তিতাস উপজেলায়। তারা পিতা মৃত মনোরঞ্জন সাহা। পূজায় তিনি নোয়াখালীতে আত্মীয়ের বাড়ি বেড়াতে এসেছিলেন। গতকাল সন্ধ্যায় নিহতের বিষয়টি ভোরের কাগজকে নিশ্চিত করেন পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম।
তিনি জানান, চৌমুহনী বিজয়া সার্বজনীন দুর্গামন্দিরের যতন সাহা নামে একজন মারা গেছেন। এছাড়া বেগমগঞ্জ মডেল থানার ওসি মুহাম্মদ কামরুজ্জামান শিকদারসহ ১৮ জন আহত হয়েছেন। আহতদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে।
স্থানীয়রা জানান, ঘটনার সময় ৬০-৭০ জন পুলিশ সদস্য দায়িত্বরত ছিলেন। আর হামলাকারীরা ছিল কয়েক হাজার।
বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ নোয়াখালীর আহ্বায়ক বিনয় কিশোর রায় বলেন, কমপক্ষে ১২টি মন্দিরে হামলা হয়েছে। এতে হিন্দু সম্প্রদায়ের ৪০-৪৫ জন আহত হয়েছেন। যাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর। তিনি জানান, হামলার ঘটনায় ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় আতঙ্কিত হয়ে একজন মারা যান।
জেলা পূজা উদযাপন কমিটির সদস্য তপন চন্দ্র দেবনাথ বলেন, গতকাল দুপুরে চৌমুহনীর আটটি পূজামণ্ডপে হামলা ও অগ্নিসংযোগ করা হয়। ইসকন মন্দিরের প্রভু নিতাই আশঙ্কাজনক অবস্থায় আছেন। আমরা নিজেদের জীবন নিয়ে নিরাপত্তাহীনতায় ভুগছি। এদিকে পূজামণ্ডপে হামলা ও ভাঙচুরের ঘটনায় চৌমুহনীসহ নোয়াখালীজুড়ে পরিস্থিতি সামাল দিতে বিজিবি ও র?্যাব জেলার বিভিন্ন স্থানে টহল দিচ্ছে।
জেলা প্রশাসক মো. খোরশেদ আলম খান জানান, জেলায় বিজিবি ও র‌্যাব টহল দিচ্ছে। যে কোনো

অস্থিতিশীল পরিস্থিতি মোকাবিলায় প্রশাসনের সজাগ দৃষ্টি রয়েছে। আশা করছি নতুন করে অপ্রীতিকর ঘটনা ঘটবে না।
মণ্ডপে হামলার প্রতিবাদে বাংলাদেশ হিন্দু মহাজোট ও হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ নোয়াখালী আজ সকাল ১০টায় চৌমুহনীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছে।

হিন্দুদের পাশে দাঁড়িয়েছে আওয়ামী লীগ : নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার ছয়ানী ইউনিয়নের ছয়ানী বাজারের শ্রীশ্রী সার্বজনীন দুর্গামন্দিরের দুর্গাপূজার মণ্ডপে গত বৃহস্পতিবার রাতে হামলা, ভাঙচুুর ও অগ্নিসংযোগের ঘটনাস্থল পরিদর্শন করে হিন্দুদের পাশে দাঁড়িয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছে জেলা আওয়ামী লীগ। গতকাল শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে নোয়াখালী জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক এডভোকেট শিহাব উদ্দিন শাহিনের নেতৃত্বে জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতারা ঘটনাস্থলে যান। ঘটনাস্থল পরিদর্শন শেষে মন্দির কমিটির নেতাদের হাতে ৫০ হাজার টাকা তুলে দিয়ে শিহাব উদ্দিন শাহিন বলেন, মন্দিরে হামলাকারীরা কারা? আমরা ক্লিয়ার। এরা হচ্ছে মহান মুক্তিযুদ্ধে যারা এ দেশের দুই লাখ মা-বোনের ইজ্জত নিয়েছে তারা, এরা হচ্ছে আমার দেশের ৩০ লাখ লোককে যারা শহীদ করেছে তারা। এরা হচ্ছে তারা, যারা পঁচাত্তর সালে বঙ্গবন্ধুর খুনিদের মদত দিয়েছে।
তিনি আরো বলেন, এ দেশের স্বাধীনতা অর্জনে সব ধর্ম-বর্ণের মানুষের অবদান রয়েছে। রাষ্ট্রীয় চার নীতি নিয়ে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশের পথচলা শুরু হয়। আজ সেই স্বাধীন দেশে ধর্মের নামে সনাতন ধর্মাবলম্বীদের ওপর হামলা হচ্ছে, এটা দুঃখজনক। আমাদের দলে যারা আছেন, তাদের আরো যতœশীল ও দায়িত্বশীল হতে হবে।
এ সময় জেলা পরিষদের চেয়ারম্যান ও বেগমগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ডা. এ বি এম জাফর উল্যাহ, জেলা আওয়ামী লীগ নেতা এডভোকেট হুমায়ুন কবির হিরো, সাইফুল ইসলাম হারুন, ছয়ানী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহাদাত হোসেন রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।
পরে শিহাব উদ্দিন শাহিনসহ জেলা আওয়ামী লীগ নেতারা কবিরহাট উপজেলার দরাপনগর কালী মন্দির দুর্গাপূজা মণ্ডপে হামলার স্থল ঘুরে দেখেন এবং ক্ষতিগ্রস্ত ও ভীতসন্ত্রস্ত সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে কথা বলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়