ধর্ষণের মামলা থেকে রক্ষা পেতে ছাত্রলীগ নেতার বিয়ে

আগের সংবাদ

বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : খাদ্যের অপচয় কমাতে হবে

পরের সংবাদ

আফগানিস্তান : শিয়া মসজিদে ফের বিস্ফোরণে হত ৩৩

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তানের একটি শিয়া মসজিদে শক্তিশালী বিস্ফোরণ ঘটেছে। গতকাল শুক্রবার কান্দাহার প্রদেশে জুমার নামাজের সময় এ বিস্ফোরণ ঘটে। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত হামলায় ৩৩ জন নিহতের খবর পাওয়া যায়। এতে আহত হন আরো অর্ধশত। খবর বিবিসি।
সংবাদ মাধ্যমগুলো জানায়, ইমান বারগাহ মসজিদে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। ছবিতে দেখা যাচ্ছে মসজিদের জানালার কাঁচ ভেঙে চুরমার হয়ে গেছে। মেঝেতে মানুষ পড়ে আছে। অন্যান্য মুসল্লিরা তাদের সাহায্য করার চেষ্টা করছেন। বিস্ফোরণের কারণ এখনো পরিষ্কার নয়। তবে এটিকে আত্মঘাতী হামলা বলে সন্দেহ করা হচ্ছে। একজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এএফপিকে বলেন, মসজিদের প্রধান ফটকের কাছে তিনি তিনটি বিস্ফোরণের শব্দ শুনতে পান। বিস্ফোরণের সময় মসজিদটি মানুষে পরিপূর্ণ ছিল। বিস্ফোরণের পরপরই সেখানে ১৫টি অ্যাম্বুলেন্স ছুটে যায়।
রয়টার্স জানায়, তালেবানের বিশেষ সৈন্যরা মসজিদটিকে ঘিরে রেখেছে এবং আহতদের চিকিৎসার জন্য সবাইকে রক্ত দিতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে। আফগানিস্তানে বিবিসির সংবাদদাতা টুইটে জানান, ইসলামিক স্টেটের স্থানীয় একটি গ্রুপ আইএস-কে এই হামলার দায়িত্ব স্বীকার করতে পারে। গত শুক্রবার উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজের একটি শিয়া মসজিদে শুক্রবারের নামাজের সময় আত্মঘাতী হামলা চালানো হলে অন্তত ৫০ জন নিহত হয়। আফগানিস্তানে যতগুলো জিহাদি গ্রুপ তৎপর রয়েছে তার মধ্যে সবচেয়ে উগ্রবাদী এই আইএস-কে। তারা আফগানিস্তানে তালেবান শাসনেরও বিরোধিতা করছে। গত আগস্টের শেষে মার্কিন সৈন্যরা আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পর এটাই সবচেয়ে বড় হামলার ঘটনা।
এদিকে তুর্কিভিত্তিক সংবাদমাধ্যম টিআরটির খবরে বলা হয়, বিবি ফাতিমা মসজিদে বিস্ফোরণের পর ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। স্থানীয় একটি হাসপাতালে বেশ কয়েক জনকে গুরুতর আহতাবস্থায় নেয়া হয়। সাবেক প্রাদেশিক কাউন্সিলের সদস্য নেমাতুল্লাহ ওয়াফা বলেন, এখন পর্যন্ত বিস্ফোরণের কারণ জানা না গেলেও এটি কোনো সন্ত্রাসী গোষ্ঠীর আত্মঘাতী হামলা বলে ধারণা করা হচ্ছে। ঘটনা খতিয়ে দেখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অনুসন্ধান শুরু করেছে বলে জানান তালেবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী কারী সাঈদ খোসতি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়