২৩ অক্টোবর ভোট গ্রহণ : বিএফইউজের নির্বাচনে আর বাধা নেই

আগের সংবাদ

বাঙালির মাতৃপূজা দেশমাতৃকার পূজা থেকে আলাদা নয়

পরের সংবাদ

একদিনের জন্য রাষ্ট্রদূত!

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘হাই, আমি রুনা! আজকের দিনের জন্য রাষ্ট্রদূত। এই পদের দায়িত্ব নেয়ার পর আমি নিজেকে ক্ষমতায়িত বোধ করছি এবং আত্মবিশ্বাস পাচ্ছি যে আমি নেতা হতে পারি। এই নেতৃত্বের মধ্য দিয়ে আমি অন্য মেয়েদেরও আমার মতো ক্ষমতায়নের জন্য অনুপ্রেরণা দিতে পারব।’ বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডের অফিসিয়াল ও টুইটার অ্যাকাউন্ট থেকে গতকাল সোমবার এমন বার্তা পোস্ট করেন বাংলাদেশি

রুনা। পোস্টে হ্যাশট্যাগ ছিল মেয়েদের প্রযুক্তিজ্ঞান বাড়ানো ও স্বপ্নকে আকাশসমান প্রসারিত করার আহ্বান এবং এ বছরের আন্তর্জাতিক কন্যাশিশু দিবসটির কথা। গতকাল আন্তর্জাতিক কন্যাশিশু দিবস উপলক্ষে রুনাকে একদিনের জন্য প্রতীকী রাষ্ট্রদূত নিযুক্ত করে সুইডেন দূতাবাস।
গতকাল সুইডেনের রাষ্ট্রদূতের টুইটার ও ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ছিল রুনার হাতে। রাজধানীর ধলপুরে শিশু ও নারী অধিকার নিয়ে কাজ করা কমিউনিটি স্বেচ্ছাসেবক দলের সদস্য রুনা। তিনি কমিউনিটির শিশুদের শিক্ষা এবং কিশোরী ও যুব নারীদের অধিকার নিশ্চিতের পাশাপাশি বাল্যবিয়ে প্রতিরোধেও কাজ করেন।
তার পদে একদিনের জন্য রুনাকে নিযুক্ত করার কারণ জানতে চাইলে রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডের জানান, আন্তর্জাতিক কন্যাশিশু দিবস উদ্যাপন উপলক্ষে এই বিশেষ উদ্যোগ। দূতাবাস জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করে বলে এ দিনে জেন্ডার সমতাকে প্রাধান্য দেয়া হয়েছে। মেয়েদের এগিয়ে নেয়ার বিষয়টিকে গুরুত্ব দেয়া হচ্ছে। একটি মেয়ের মধ্যে যে সম্ভাবনা থাকে, তা কাজে লাগাতে গিয়ে সে নানা বাধার সম্মুখীন হয়। একদিনের রাষ্ট্রদূত হিসেবে রুনার কাজ কী ছিল- জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, আমরা দূতাবাসে আজ সকাল শুরু করেছি তার সঙ্গে বৈঠক করার মধ্য দিয়ে। আমার টুইটার ও ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ছিল আজ তার হাতে। সুইডেনের রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক ছাড়াও সুইডেন দূতাবাসে সুইজারল্যান্ড ও নরওয়ের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছেন এবং দুপুরের খাবার খেয়েছেন রুনা।
শিশুনীতি অনুসরণ করে রুনার পুরো নাম ও পরিচয় প্রকাশ করা হয়নি এবং তার সঙ্গে গণমাধ্যমের কথা বলার সুযোগ রাখা হয়নি। তবে জানানো হয়েছে রুনা উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী। পারিবারিক আয়ের উৎস খাবারের ব্যবসা। পরিবারের দুই সন্তানের মধ্যে রুনা বড়।
এদিকে সুইডেন দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক কন্যাশিশু দিবস ২০২১ উপলক্ষে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ আয়োজিত এই পদ গ্রহণ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাটির ‘গার্লস টেকওভার’ নামক এক বিশেষ বৈশ্বিক কর্মসূচির অংশ। প্রতি বছর বাংলাদেশসহ সারা বিশ্বে ‘মেয়ে আমি সমানে সমান’ ক্যাম্পেইনের আওতায় এই আয়োজন করা হয়। এই আয়োজনের উদ্দেশ্য হলো কিশোরী ও যুব নারীদের সক্ষমতা তৈরি এবং নেতৃত্ব বিকাশে বিশ্বব্যাপী আওয়াজ তোলা। সংবাদ বিজ্ঞপ্তি অনুসারে, এ পদে প্রতীকী দায়িত্ব পালন নিয়ে উচ্ছ¡াস প্রকাশ করে রুনা বলেছেন, আমাদের কমিউনিটিতে মেয়েরা অধিকাংশ সময়ই বুঝতে পারে না তাদের দক্ষতা ও সক্ষমতা বিকাশের মাধ্যমে তারা কত দূর পৌঁছাতে সক্ষম। তারাও পারে নেতৃত্ব পর্যায়ে পৌঁছে সমাজে পরিবর্তন আনতে।
এ বছর প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ পুরো মাসেই প্রায় ৭০টি টেকওভারের আয়োজন করেছে, যেখানে রুনার মতো দেশের নানা প্রান্তের মেয়েদের রাজনৈতিক, অর্থনৈতিক, কূটনৈতিক ক্ষেত্রে সমতা এবং সমান উপস্থাপন নিশ্চিতে জোরালো আওয়াজ তোলার লক্ষ্যে এই আয়োজন। সরকারি নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদ একদিনের জন্য প্রতীকীভাবে গ্রহণ করবেন এই মেয়েরা।
জেন্ডার সমতা, নারী ও মানবাধিকার প্রচারের লক্ষ্যে সুইডেনের নারীবাদী কূটনৈতিক নীতিমালা অনুযায়ী দেশটির বাংলাদেশে অবস্থিত দূতাবাস এই গার্লস টেকওভার কর্মসূচিতে অংশ নেয়। মাসব্যাপী কর্মসূচির আওতায় সারাদেশে যেসব পদ প্রতীকীভাবে গ্রহণ করা হবে সেগুলোর মধ্যে রয়েছে- রংপুর সিটি করপোরেশনের মেয়রের পদ, বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপমহাপরিদর্শক, চট্টগ্রাম বিভাগের রাঙ্গামাটি, টেকনাফ এবং কক্সবাজারের ইউপি চেয়ারম্যান এবং সিলেটের সমাজসেবা দপ্তরের উপপরিচালক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়