ঢাকা সেনানিবাসে এনআইডি বিতরণ কার্যক্রম উদ্বোধন

আগের সংবাদ

যশোর বোর্ডের হিসাব থেকে আড়াই কোটি টাকা উত্তোলন : জালিয়াতির অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

পরের সংবাদ

ফ্রান্স ও ইইউর সমর্থন : মিয়ানমারের বিকল্প সরকারের অবস্থান জোরালো হচ্ছে বিশ্বে

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফরাসি সিনেটের পর জাতীয় ঐক্যের সরকার (এনইউজি) নামে পরিচিত মিয়ানমারের জান্তাবিরোধী বিকল্প সরকারকে স্বীকৃতি দেয়ার কথা বলতে শুরু করেছে এবার ইউরোপীয় পার্লামেন্টও। গত বৃহস্পতিবার ইউরোপীয় পার্লামেন্টে মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতিবিষয়ক এক প্রস্তাবে দেশটিতে চলমান সংকট নিরসনে এনইউজিকে যুক্ত রাখার জন্য আসিয়ানসহ আন্তর্জাতিক সব পক্ষকে আহ্বান জানানো হয়। এর আগে গত মঙ্গলবার এনইউজিকে স্বীকৃতি দিতে একটি প্রস্তাব পাস হয় ফ্রান্সের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে। এতে মিয়ানমারে সাংবিধানিক প্রক্রিয়া ফিরিয়ে আনার পাশাপাশি দেশটিতে শান্তি ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার স্বার্থে বিকল্প সরকারকে স্বীকৃতি দিতে ফরাসি সরকারের প্রতি আহ্বান জানানো হয়। সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারে অং সান সু কির নির্বাচিত সরকার উৎখাতের আট মাসের মাথায় দুটি পার্লামেন্টে দেশটির বিকল্প সরকারকে স্বীকৃতি দেয়ার বিষয়টিকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা।
মিয়ানমারের সেনাবাহিনী যে অজুহাতে অভ্যুত্থান করেছে, তার সত্যতা খুঁজে পাননি ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা। অভ্যুত্থান-পরবর্তী যেসব অভিযোগ জান্তা করেছে, তারও সত্যতা পাননি তারা। ফলে তারা মিয়ানমারের ক্ষমতাচ্যুত সরকারের প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সেলর অং সান সু কির নিঃশর্ত মুক্তি দাবি করছেন। মিয়ানমারে জেনারেল মিন অং লাইংয়ের সামরিক সরকারকে এখন পর্যন্ত কেউ স্বীকৃতি দেয়নি। জাতিসংঘের সাধারণ পরিষদের সদ্য সমাপ্ত অধিবেশনে মিয়ানমারের আসনটি ফাঁকা পড়েছিল। মিয়ানমার পরিস্থিতি নিয়ে আগামী নভেম্বরে জাতিসংঘে আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এমন প্রেক্ষাপটে মিয়ানমারের বিকল্প সরকারকে বিদ্যমান সংকট নিরসনে যুক্ত করার আহ্বান আন্তর্জাতিক পরিসরে এনইউজির স্বীকৃতির বিষয়টিকে জোরালো করে তুলছে।
ইউরোপীয় পার্লামেন্টে মিয়ানমারের ধর্মীয় ক্ষুদ্র জাতিগোষ্ঠীর পরিস্থিতিসহ দেশটির মানবাধিকার পরিস্থিতি নিয়ে প্রস্তাব গৃহীত হয়। প্রস্তাবটির পক্ষে ইউরোপীয় পার্লামেন্টের ৬৪৭ সদস্য ভোট দেন। বিপক্ষে ভোট দেন দুজন। আর ভোট দেয়া থেকে বিরত থাকেন ৩১ জন সদস্য।
মিয়ানমারে চলমান সংকট নিরসনে বিকল্প সরকারকে যুক্ত করার আহ্বান জানিয়ে ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা তাদের প্রস্তাবে বলেন, দেশটির জনগণের গণতান্ত্রিক আকাক্সক্ষা পূরণের লক্ষ্যে এনইউজি গঠিত হয়েছে। তাই দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোটসহ (আসিয়ান) অন্যান্য আন্তর্জাতিক স¤প্রদায়কে আইনের প্রতি শ্রদ্ধা রেখে শান্তিপূর্ণ সমাধানের জন্য একটি সত্যিকারের ও অংশগ্রহণমূলক আলোচনা ও প্রক্রিয়ার উদ্যোগ নেয়া দরকার। এ উদ্যোগে এনইউজিকে যুক্ত রাখতে হবে। ইউরোপীয় পার্লামেন্টের প্রস্তাবে আসিয়ান জোটকে আরো সক্রিয় ভূমিকা নিতে বলা হয়। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে চীন ও রাশিয়াকে মিয়ানমারের সংকট নিরসনে সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানান ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা।
রোহিঙ্গা সমস্যা সমাধানে ইউরোপীয় পার্লামেন্ট তার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে। জাতিসংঘের তত্ত্বাবধানে নিরাপদ, স্বেচ্ছা ও মর্যাদাপূর্ণ রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়টি ইউরোপীয় পার্লামেন্টের প্রস্তাবে উল্লেখ করা হয়। পাশাপাশি রোহিঙ্গাদের ওপর

চালানো নৃশংসতার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা অব্যাহত রাখার প্রসঙ্গটিও প্রস্তাবে উঠে আসে। মিয়ানমারের সামরিক সরকারের অর্থনৈতিক উৎস প্রতিরোধ করার লক্ষ্যের কথাও বলেন ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়