যুক্তরাষ্ট্রে অগ্নিকাণ্ডে এক বাংলাদেশি কিশোরীর মৃত্যু

আগের সংবাদ

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা : সিরাজগঞ্জ-৬ আসনে মেরিনা ১০ পৌরসভায়ও প্রার্থী চূড়ান্ত

পরের সংবাদ

আফগানিস্তান : কাবুলে বারাদার সরকারি নিরাপত্তা প্রত্যাখ্যান

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তানের নতুন তালেবান সরকারের উপপ্রধানমন্ত্রী মোল্লা আবদুল গণি বারাদার প্রায় এক মাস পর কাবুলে ফিরে দায়িত্ব বুঝে নিয়েছেন। তবে সিরাজুদ্দিন হাক্কানি পরিচালিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া নিরাপত্তা গ্রহণে অস্বীকৃতি জানান তিনি। আবদুল গণি বারাদারকে নিয়ে গত এক মাস ধরে নানা খবর ঘুরে বেড়িয়েছে। কাবুলের গোয়েন্দা সূত্রের বরাতে খবর মেলে, হাক্কানি নেটওয়ার্কের সঙ্গে এক বিরোধে আহত হয়েছেন বারাদার। এ নিয়ে তোলপাড় শুরু হয় বিশ্বে। গণমাধ্যমে তার সহসা অন্তর্ধান বিষয়ে বিবিধ খবর ভাসতে থাকে। অবশেষে গত মঙ্গলবার কান্দাহার থেকে কাবুলে ফেরেন তিনি।
গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে ভারতের শীর্ষ জাতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস গতকাল বুধবার এ খবর জানায়।
হাক্কানি নেটওয়ার্কের হাতে মৃত্যুর খবর উড়িয়ে দিতে গত ১৩ সেপ্টেম্বর অডিও বার্তা প্রকাশ করতে বাধ্য হন আবদুল গণি বারাদার। সেখানে তিনি বলেন, না, এটা সত্য নয়। আমি ঠিক আছি, সুস্থ আছি। আমি কাবুলের বাইরে ছিলাম। ভুয়া খবর অস্বীকার করতে ইন্টারনেটে ঢোকারও উপায় ছিল না কোনো। এদিন কাবুলে ফিরে তিনি জানান, নিজের নিরাপত্তা নিজের সঙ্গেই এনেছেন তিনি। এ সময় তাকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সরকারি নিরাপত্তা প্রদানের প্রস্তাব দেয়া হলে সেটি প্রত্যাখ্যান করেন তিনি।

এ মুহূর্তে কাবুলের রাষ্ট্রপতির আবাসিক ভবন ও কার্যালয় প্রেসিডেন্ট প্রাসাদে অবস্থান করছেন আবদুল গণি বারাদার। তবে তার সমর্থক এবং প্রতিরক্ষামন্ত্রী মোল্লা ইয়াকুব এখনও কান্দাহারে রয়েছেন। পর্যবেক্ষকরা বলছেন, তালেবানের সহপ্রতিষ্ঠাতা আবদুল গণি বারাদার কাবুলে ফেরায় ইয়াকুবের নেতৃত্বাধীন অংশের সঙ্গে হাক্কানি নেটওয়ার্কের উত্তেজনা আরো বাড়বে। গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর সম্প্রতি ৩৩ সদস্যবিশিষ্ট অন্তর্বর্তী সরকার গঠন করে তালেবান। এই সরকার গঠন নিয়েই দ্ব›েদ্ব জড়িয়ে যায় তালেবানের অভ্যন্তরীণ বিবদমান পক্ষগুলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়