বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

সুপেয় পানি ও পরিচ্ছন্ন পৌরসভা নির্মাণে কাজ করে যাচ্ছি : শেখ তোজাম্মেল হক টুটুল মেয়র, টুঙ্গিপাড়া পৌরসভা

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

পাপিয়া সুলতানা, টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) থেকে : টুঙ্গিপাড়া পৌরসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মস্থান। এ পৌরসভা তার নির্বাচনী এলাকা। এখানেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চির নিদ্রায় ঘুমিয়ে আছেন। সংগত কারণেই এ পৌরসভাটি আলাদা গুরুত্ব বহন করে।
৯টি ওয়ার্ড নিয়ে গঠিত টুঙ্গিপাড়া প্রথমশ্রেণির পৌরসভায় বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে মেয়র পদে মনোনয়ন পাওয়ার পর তার বিরুদ্ধে আর কেউ প্রতিদ্ব›িদ্বতা করেননি। তাই বিনা ভোটেই মেয়র নির্বাচিত হন গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার ঐতিহ্যবাহী শেখ পরিবারের সদস্য শেখ তোজাম্মেল হক টুটুল। ৫৭ বছর বয়সি শেখ টুটুল গত ২৫ ফেব্রুয়ারি মেয়রের দায়িত্ব বুঝে নেন। ভোরের কাগজকে দেয়া একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, যত্রতত্র ময়লা-আবর্জনা পড়ে থাকা, বছরে ৩-৪ মাস বিশুদ্ধ পানির অভাব এবং পানি নিষ্কাশনের জন্য ড্রেন না থাকাসহ বিভিন্ন সমস্যা ছিল। এসব সমস্যা নিরসনকল্পে ময়লা অপসারণের জন্য প্রায় ১১ কোটি টাকা ব্যয়ে আধুনিক পদ্ধতিতে ময়লা-আবর্জনা পরিশোধন করে জৈবসার ও বায়োগ্যাস উৎপাদনের ব্যবস্থা গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন। জমি অধিগ্রহণের কাজ চলমান রয়েছে। বিশুদ্ধ পানি সরবরাহের জন্য আধুনিক মানের পানি পরিশোধনাগার নির্মাণের জন্য ৫০ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প অনুমোদন প্রক্রিয়াধীন, তিন-চার মাসের মধ্যে এটি বাস্তবায়ন করা হবে। এছাড়া একটি আধুনিক বাসটার্মিনাল ইতোমধ্যে নির্মাণকাজ শেষ হয়েছে- যা উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। এছাড়া একটি পৌর আধুনিক সুপার মার্কেটের নির্মাণকাজ প্রায় শেষের দিকে। এটি হবে টুঙ্গিপাড়ার প্রথম চলন্ত সিঁড়ির মার্কেট। এছাড়া একটি ড্রেন নির্মাণ সম্পন্ন হয়েছে, দুটির নির্মাণকাজ চলছে।
মেয়র জানান, টুঙ্গিপাড়ার পৌর নাগরিকদের যেন ভোগান্তি না হয় সেজন্য পৌর কর, ট্রেড লাইসেন্সসহ বিভিন্ন সনদ অনলাইনে সরবরাহ করা হচ্ছে। পানির বিল অনলাইনে পরিষদের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। যা আগামী মাসের মধ্যে সম্পন্ন করা হবে বলে আশা করা হচ্ছে।
মেয়র টুটুল বলেন, আমি ক্ষমতা গ্রহণের পরের মাসেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর সফল করতে টুঙ্গিপাড়ার বিভিন্ন ভবনে আলোকসজ্জা ও সড়কে আলপনা করা হয়েছে। উপজেলার পুকুরে একটি আকর্ষণীয় পানির ফোয়ারা নির্মাণ করা হয়েছে। বঙ্গবন্ধু স্মৃতি বিজড়িত দুটি ঘাটলা নির্মাণের কাজ প্রায় শেষের পথে। উপজেলায় একটি প্লাজমা টিভি স্থাপন করা হযেছে। গুরুত্বপূর্ণ স্থানে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।
টুঙ্গিপাড়া পৌরসভা নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা প্রসঙ্গে মেয়র শেখ তোজাম্মেল হোসেন টুটুল বলেন, জাতির পিতার সমাধি সৌধ পরিদর্শনের জন্য পর্যটকরা টুঙ্গিপাড়ায় আসেন। তাদের জন্য একটি আধুনিক ভাসমান রেস্তোরাঁ স্থাপন করবো- যা হবে পরিবেশবান্ধব আধুনিক রেস্তোরাঁ।
এছাড়া, শেখ রাসেল শিশু পার্কের আধুনিকায়ন ও শিশুবান্ধব করতে আরো নতুন কিছু রাইডার স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। খেলাধুলার জন্য টুঙ্গিপাড়ায় শেখ রাসেলের নামে একটি স্টেডিয়াম নির্মাণ করার জন্য চিন্তাভাবনা করছি। সব মিলিয়ে টুঙ্গিপাড়া পৌরসভা হবে আধুনিক নাগরিক সুযোগ-সুবিধা সংবলিত ডিজিটাল পৌরসভা। এজন্য আমি বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সুদৃষ্টি ও পৌরসভার সম্মানিত নাগরিকদের সহযোগিতা কামনা করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়