বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

শিল্পকলায় গঙ্গা-যমুনা উৎসব : মুক্তিযুদ্ধের স্মৃতিকথার নাটক ‘ঘুম নেই’

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মুক্তিযুদ্ধ বাঙালির জীবনে ঘটে যাওয়া আকস্মিক কোনো ঘটনা নয়, জাতির বহমান জীবনেরই চেতনা। একাত্তরে প্রত্যন্ত অঞ্চলের সাহসী যুদ্ধের কথা কেবল স্মৃতিকথাই নয়। এসব ইতিহাস জাতিকে শক্তি জোগায়, স্মরণ করিয়ে দেয় বীর মুক্তিযোদ্ধাদের সাহসিকতার কথা। সেই মুক্তিযুদ্ধ যেন আজও শেষ হয়নি। একাত্তরের স্মৃতির তাড়নায় আজও ঘুম নেই অনেকের চোখে। ঘুম নেই একাত্তরে স্বামীহারা স্ত্রীর চোখে। ঘুম নেই সন্তানহারা বাবার চোখে। মুক্তিযুদ্ধের স্মৃতিকাতরতা, সীমাহীন কষ্টের গøানির প্রেক্ষাপটেই তৈরি হয়েছে ‘ঘুম নেই’ নাটক।
গতকাল মঙ্গলবার সন্ধ্যায় ১২ দিনব্যাপী গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের পঞ্চম দিন শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয়েছে মুক্তিযুদ্ধের স্মৃতিকথাভিত্তিক নাটকটি। মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজিত এই নাটক দীর্ঘ আট বছর পর আবারো মঞ্চে এসেছে। সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফের লেখা এই নাটকটির নির্দেশনায় ছিলেন জন মার্টিন। ১০৭টি প্রদর্শনী শেষে এতদিন বন্ধ ছিল নাটকটির মঞ্চায়ন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে নাটকটি মঞ্চে আনা হয়েছে বলে জানালেন মহাকালের অধিকর্তা মীর জাহিদ হাসান।
নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মীর জাহিদ হাসান, মো.
শাহনেওয়াজ, কবির আহমেদ, ফারুক আহমেদ সেন্টু, মনিরুল আলম কাজল, আবদুর রহিম শুভ্র, রিপন, ইকবাল চৌধুরী, আমিনুল আশরাফ, শিবলী সরকার, শাহরিয়ার পলিন, কানিজ ফাতেমা লিসা, স্বপ্নিল, শাহনাজ পারভীন ঝর্ণা, নূর আকতার মায়া, সোহেল আহমেদ, মিজান শান্ত, রাকিব হাসান, নাবিল হাসান, ফয়সাল আহমেদ, মো. ইব্রাহিম মোল্লা, উইলিয়াম নিকসন গমেজ, অর্নব খান, পলি বিশ্বাস প্রমুখ।
এদিকে সন্ধ্যায় একই সময়ে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় রঙ্গনা নাট্যগোষ্ঠী প্রযোজিত নাটক ‘শত নারী এক পুরুষ’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় স্বপ্নদল প্রযোজিত নাটক ‘হেলেন কিলার’। এছাড়া সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ‘কুঞ্জ সাজাও গো’ শিরোনামের ধামাইল গান পরিবেশন করে সাংস্কৃতিক সংগঠন বহ্নিশিখা ও ‘অবিনাশী কণ্ঠ’ শিরোনামের আবৃত্তি প্রযোজনায় অংশ নেয় আবৃত্তি একাডেমি।
এর আগে বিকালে জাতীয় নাট্যশালার উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠানমালা। উৎসবের প্রতিদিনের নিয়মিত আয়োজনের অংশ হিসেবে সাংস্কৃতিক আয়োজনে মূকাভিনয় পরিবেশন করে নব আনন্দ, শিশুদের পরিবেশনায় অংশ নেয় শিল্পবৃত্ত, দলীয় আবৃত্তি পরিবেশন করে ত্রিলোক বাচিক পাঠশালা, দলীয় সংগীত পরিবেশন করে সুরতাল ও রংধুন এবং দলীয় নৃত্য পরিবেশন করে নৃত্যালোক সাংস্কৃতিক কেন্দ্র। আগামী ১২ অক্টোবর শেষ হবে ১২ দিনব্যাপী গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়