হাসেম ফুডে অগ্নিকাণ্ড : ৩ মাস পর দগ্ধ ছেলের মরদেহ পেলেন বাবা

আগের সংবাদ

রোহিঙ্গাদের অস্ত্র-অর্থের উৎস কী

পরের সংবাদ

ম্যান ইউর জয়ের রাতে বার্সা-চেলসির হার

প্রকাশিত: অক্টোবর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা চ্যাম্পিন্সলিগে ফের হোঁচট খেতে যাচ্ছিল ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। তবে এদিন ক্রিশ্চিয়ানো রোনালদো আর হতাশ করেনি ওল্ড ট্রাফোর্ডের দর্শকদের। চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে ইয়ং বয়েজের বিপক্ষে ২-১ গোলে ম্যাচ হারার দিনে দলের ত্রাতা হতে না পারলে কাল ঠিকই ত্রাতা বনে গেছেন ভিয়ারিয়ালের বিপক্ষে।
পর্তুগিজ স্ট্রাইকারের শেষ মুহূর্তের গোলে গতকাল চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্বের ম্যাচে ভিয়ারিয়ালকে ওলে গানার সুশারের শিষ্যরা হারিয়েছে ২-১ গোল ব্যবধানে।
অন্যদিকে রোনালদোর আনন্দের দিনে হতাশায় পুড়েছে মেমফিস, লুকাকুরা। চ্যাম্পিয়ন্স লিগের ‘ই’ গ্রুপের ম্যাচে বার্সেলোনা ৩-০ গোল ব্যবধানে বিধ্বস্ত করেছে পর্তুগিজ ক্লাব বেনিফিকা। দিনের অন্য ম্যাচে ‘এইচ’ গ্রুপের ম্যাচে চেলসিকে ১-০ গোলে হারিয়েছে জুভেন্টাস। তবে টমাস টুখেলের দল হাসতে না পারলেও এদিন হেসেছিল জার্মান জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখ। গতকাল তারা ডায়নামো কিয়েভকে বিধ্বস্ত করেছে ৫-০ গোল ব্যবধানে।
প্রথমার্ধ্বের পুরোটা সময়ই আক্রমণে আধিপত্য ছিল স্প্যানিশ দলটির। দ্বিতীয়ার্ধ্বে জমে ওঠে লড়াই। বল দখলে একটু এগিয়ে থাকা ইউনাইটেড ম্যাচে মোট ১৪টি শট নেয়, যার সাতটি ছিল লক্ষ্যে। আর ভিয়ারিয়ালের ১৫ শটের সাতটি ছিল লক্ষ্যে।
প্রথমার্ধ্বে বল দখলে ইউনাইটেড অনেক এগিয়ে থাকলেও তাদের আক্রমণে ছিল না কোনো ধার। ৩৭তম মিনিটে একটি হাফ-চান্স অবশ্য পায় তারা, কিন্তু নিজের ছায়া হয়ে থাকা রোনালদো দুরূহ কোণ থেকে ঠিকমতো বলে পা লাগাতে পারেননি। ৫ মিনিট পর এগিয়েও যেতে পারত তারা; তাদের একটি শট ঠেকাতে গিয়ে নিজেদের জালে পাঠাতে বসেছিলেন ডিফেন্ডার আলবের্তো মরেনো, পোস্ট ঘেঁষে বেরিয়ে যায় বল।
দ্বিতীয়ার্ধ্বের অষ্টম মিনিটে অবশেষে ‘ডেডলক’ ভাঙে ভিয়ারিয়াল। বাঁ থেকে ডানজুমার গোলমুখে বাড়ানো ক্রসে পা বাড়িয়ে টোকায় বল জালে পাঠান আলকাসের। এগিয়ে যাওয়ার আনন্দ অবশ্য স্থায়ী হয়নি তাদের। সাত মিনিট পরই দুর্দান্ত এক গোলে সমতা টানেন তেলেস। ডান দিক থেকে ব্রুনো ফের্নান্দেসের ক্রস ডি-বক্সের বাইরে পেয়ে বাঁ পায়ের জোরালো ভলি করেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার। আক্রমণের ধার বাড়াতে ৭৫তম মিনিটে একসঙ্গে জোড়া পরিবর্তন করেন সুলশার।
নিশ্চিত ড্রয়ের দিকে এগিয়ে যাওয়া ম্যাচের ৫ মিনিট যোগ করা সময়ের শেষ মিনিটে উল্লাসে ভাসে ওল্ড ট্র্যাফোর্ড। বাঁ দিক থেকে ফ্রেদের দারুণ ক্রসে হেডে সামনে জেসে লিনগার্ডের পায়ে বল বাড়ান রোনালদো। ভিড়ের মধ্যে ছোট টোকায় ফেরত পাঠান লিনগার্ড আর দুরূহ কোণ থেকে জোরালো শটে গোলটি করেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা রোনালদোর গোল সংখ্যা বেড়ে হলো ১৩৬টি।
এর আগে এ মাসের মাঝামাঝি তারা ইয়াং বয়েজের বিপক্ষে শুরুতে এগিয়ে গিয়েও হেরেছিল ২-১ গোলে। এরপর ঘরোয়া লিগে ফিরে একটি ম্যাচ জিতলেও গেল সপ্তাহটি ভীষণ খারাপ কাটে ম্যানচেস্টারের দলটির। ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে হেরে লিগ কাপ থেকে ছিটকে পড়ার পর প্রিমিয়ার লিগে হেরে যায় অ্যাস্টন ভিলার বিপক্ষে।
সপ্তাহ দুয়েক আগের নিজেদের ঘরের মাঠে বায়ার্ন মিউনিখের কাছে বিপক্ষে ৩-০ গোলে হেরেছিল তারা। আর গত রাতে বেনফিকার কাছেও একই ব্যবধানে হারলো রোনাল্ড কোম্যানের শিষ্যরা। সঙ্গে যোগ হয়েছে ম্যাচের শেষ দিকে গিয়ে এরিক গার্সিয়ার লাল কার্ড। গত রাতে বেনফিকার মাঠে শুধু বল দখলের লড়াইয়েই আধিপত্য দেখিয়েছে বার্সা। সারা ম্যাচে মাত্র আটটি শট করে তারা। যার মধ্যে একটি ছিল লক্ষ্যে, কিন্তু মেলেনি গোল।
অন্যদিকে ১২টি শটের মধ্যে ছয়টি লক্ষ্যে রেখে তিন গোল আদায় করে নিয়েছে স্বাগতিকরা। ম্যাচের তৃতীয় মিনিটেই বেনফিকাকে এগিয়ে দেন ডারউইন নুনেজ। পাল্টা আক্রমণ থেকে গোলটি করেন তিনি। কাছে থেকেও নুনেজকে থামাতে পারেননি গার্সিয়া আর ঝাঁপিয়ে পড়েও বলের নাগাল পাননি গোলরক্ষক মার্ক টের স্টেগান। এরপর দ্বিতীয়ার্ধ্বে ফিরে ম্যাচের ৬৯ মিনিটের সময় দ্বিতীয় গোল করে বেনফিকা। এবার স্কোরশিটে নাম তোলেন রাফা সিলভা। আর মিনিট দশেক পরে পেনাল্টি থেকে বার্সার কফিনে শেষ পেরেক ঠুকে দেন নুনেজ। ডি-বক্সের মধ্যে সার্জিনো ডেস্টের হ্যান্ডবলের কারণে পেনাল্টিটি পায় বেনফিকা। পরে ম্যাচের ৮৭ মিনিটের সময় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন গার্সিয়া।
নিজেদের মাঠ আলিয়াঞ্জ স্টেডিয়ামে বুধবার রাতে ‘এইচ’ গ্রুপের ম্যাচে ১-০ গোলে জিতেছে জুভেন্টাস। ব্যবধান গড়ে দেয়া গোলটি করেন ফেদেরিকো চিয়েসা। ইউরোপ সেরার মঞ্চে দুই দলের মুখোমুখি লড়াইয়েও এগিয়ে গেল ইতালিয়ান দলটি। ৫ ম্যাচে তাদের জয় দুটি, চেলসির একটি, বাকি দুটি ড্র। প্রিমিয়ার লিগে গত শনিবার ম্যানচেস্টার সিটির বিপক্ষে ১-০ গোলে হারের ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতে এবার চ্যাম্পিয়ন্স লিগেও তেতো স্বাদ পেল টমাস টুখেলের দল। ম্যাচে প্রায় ৭৩ শতাংশ সময় বল দখলে রেখে চেলসি গোলের জন্য শট নেয় মোট ১৬টি, কিন্তু লক্ষ্যে ছিল কেবল একটি, সেটিও ম্যাচের শুরুতেই। আর জুভেন্টাসের ছয় শটের একটি লক্ষ্যে ছিল, সেটিতেই মেলে সাফল্য।
এদিকে গতকাল রাতে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ম্যাচে ডায়নামোকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে হুলিয়ান নিগেলসম্যানের শিষ্যরা। আগের ম্যাচে বার্সেলোনার বিপক্ষে ৩-০ গোলে জিতেছিল তারা। ঘরের মাঠে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করার মিশন নিয়েই নেমেছিলেন বায়ার্ন। পুরো ম্যাচে গোলের জন্য অন্তত ২২টি শট করে তারা। যার মধ্যে ৮টি ছিল লক্ষ্য বরাবর এবং পাঁচবার মিলেছে গোল। জোড়া গোল করেছেন দলের গোলমেশিন রবার্ট লেভানদোস্কি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়