দাপটে জয়ে শীর্ষে লিভারপুল

আগের সংবাদ

বিএনপির গলায় মামলার কাঁটা : ৫০ হাজার মামলায় ১২ লাখ নেতাকর্মী আসামি, অধিকাংশ মামলায় অভিযোগপত্র দাখিল

পরের সংবাদ

আজ ১৬১ ইউপিতে ভোট : বিনাপ্রতিদ্ব›িদ্বতায় ৪৩ আ.লীগ প্রার্থী বিজয়ী

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২১ , ১১:০৫ অপরাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা মহামারির কারণে প্রথম ধাপে স্থগিত হওয়া ১৬১টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন আজ সোমবার। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এসব ইউনিয়ন পরিষদে টানা ভোটগ্রহণ করা হবে। গতকাল রবিবার সংশ্লিষ্ট ভোটকেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে। নির্বাচন সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। নির্বাচনী এলাকায় পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী টহলে রয়েছে।
এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, সুষ্ঠু নির্বাচনের জন্য আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি। এরই মধ্যে আইনশৃঙ্খলা বাহিনী এলাকায় টহলে রয়েছে, মাঠে কাজ করছে নির্বাহী ম্যাজিস্ট্রেট। আজ অনুষ্ঠেয় ১৬১টি ইউপির মধ্যে ১২টি ইউপি, ৯টি পৌরসভাসহ স্থানীয় সরকারের অন্য যেসব নির্বাচন হচ্ছে, সেগুলোতে ইভিএমে ভোটগ্রহণ করা হবে।
এদিকে স্থানীয় সরকারের এসব ইউপি ও পৌরসভা নির্বাচনের প্রচারণা শেষ হলেও এলাকায় সয়লাব ব্যানার-ফেস্টুনে। চায়ের দোকান থেকে শপিংমল- সর্বত্র ভোটের উত্তাপ। ভোট নিয়ে এলাকায় ব্যাপক উৎসাহের সঙ্গে সঙ্গে চাপা উত্তেজনাও বিরাজ করছে। বিশেষ করে ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান-মেম্বার প্রার্থী ও সমর্থকদের মধ্যে সংঘর্ষের আশক্সক্ষা করছেন সাধারণ ভোটাররা। উত্তেজনাপ্রবণ এলাকায় টহল দিচ্ছেন র‌্যাব, বিজিবি, আর্মড ফোর্স, কোস্টগার্ডসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
এদিকে এরই মধ্যে আওয়ামী লীগ মনোনীত ৪৩ জন চেয়ারম্যান পদপ্রার্থী বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। মাঠের রাজনীতির প্রধান বিরোধী দল বিএনপি ইউপি নির্বাচন বর্জনের ঘোষণা দেয়ায় বিনা প্রতিদ্ব›িদ্বতায় বিজয়ী হওয়ার প্রধান কারণ বলে মনে করা হচ্ছে। তবে অনেক ইউপিতে বিদ্রোহী প্রার্থী প্রতিদ্ব›িদ্বতায় আছেন।
বিনা প্রতিদ্ব›িদ্বতায় চেয়ারম্যান নির্বাচিত হওয়া এলাকাগুলোর মধ্যে বাগেরহাট, চট্টগ্রাম ও খুলনায় ৪৩টি ইউনিয়নে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী রয়েছেন। এর মধ্যে বাগেরহাটের ৬৬টি ইউপির মধ্যে ৩৮টিতে আওয়ামী লীগের কোনো প্রতিদ্ব›দ্বী প্রার্থী ছিলেন না। অন্যগুলোয় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা ভোটে লড়ছেন। বাগেরহাটের বাইরে চট্টগ্রামের স›দ্বীপে ৪টি এবং খুলনার ১টি ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন।
গত ৩ মার্চ প্রথম ধাপে ৩৭১টি ইউপির ভোটের তফসিল ঘোষণা

করে নির্বাচন কমিশন। ১৬৭টি ইউপির ভোট স্থগিত হলেও চেয়ারম্যান পদে প্রার্থীদের মৃত্যুজনিত কারণে পাঁচটি এবং বৈরী আবহাওয়ার কারণে কক্সবাজারের সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের ভোট এ মুহূর্তে অনুষ্ঠিত হবে না বলে ইসি সূত্রে জানা গেছে।
বাগেরহাটের রাঢ়ীপাড়া ইউনিয়নে সবাই বিনা প্রতিদ্ব›িদ্বতায় বিজয়ী
খুলনা বিভাগের বাগেরহাট জেলার কচুয়া উপেজলার রাঢ়ীপাড়া ইউনিয়নে (ইউপি) সব প্রার্থী বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হওয়ায় এক অনন্য রেকর্ড তৈরি হয়েছে। ওই ইউপিতে চেয়ারম্যান, সদস্য এবং সংরক্ষিত নারী সদস্যের ১৩টি পদের সব কয়টিতেই একজন করে প্রার্থী মনোনয়নপত্র জমা দেয়ায় সবাই বিনা প্রতিদ্ব›িদ্বতায় বিজয়ী হয়ে গেছেন। তারা সবাই আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী। বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তা ফারাজী বেনজীর আহমেদ জানান, যাচাই-বাছাই ও প্রত্যাহারের পর একক প্রার্থী থাকায় সবাইকে বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ঘোষণা করা হয়েছে। রাঢ়ীপাড়া ইউনিয়নে চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নাজমা আক্তার।
উল্লেখ্য, প্রথম ধাপে দেশের ১৯টি জেলার ৬৪টি উপজেলার ৩৭১টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠানের জন্য তফসিল ঘোষণা করেছিল। ঘোষিত তফসিল অনুযায়ী ১১ এপ্রিল এসব নির্বাচন হওয়ার কথা ছিল। তবে করোনা সংক্রমণের কারণে ওই নির্বাচন স্থগিত করা হয়। পরে গত ২১ জুন স্থগিত ইউপির মধ্যে ২০৪টির ভোটগ্রহণ করা হয়। দেশে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদের মধ্যে এরই মধ্যে মেয়াদোত্তীর্ণ হওয়া হাজার খানের ইউপিতে ডিসেম্বরের মধ্যে এবং বাকিগুলো কয়েক ধাপে ভোট নেয়া হবে বলে নির্বাচন কমিশন আগেই ঘোষণা করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়