নারীকে যৌন হয়রানি : নড়াইলের সাবেক এসপির সম্পৃক্ততা যাচাইয়ের নির্দেশ

আগের সংবাদ

ই-কমার্স নীতিমালায় গলদ : সরকারি পদক্ষেপে ক্ষতিগ্রস্ত গ্রাহকের টাকা ফেরতের কোনো নির্দেশনা নেই

পরের সংবাদ

জাতিসংঘের ৭৬তম অধিবেশন : টানা ১৯ মাস পর বিদেশ সফরে প্রধানমন্ত্রী

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টানা ১৯ মাস পর দুই সপ্তাহের সফরে দেশের বাইরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউইয়র্কে জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগ দিতে আজ শুক্রবার ঢাকা ছাড়ছেন তিনি। করোনা শুরুর পর এটি হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম বিদেশ সফর। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
তিনি জানান, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল আগামী ১৯ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছাবেন। কোভিড বাস্তবতায় এবারের বাংলাদেশ প্রতিনিধিদল খুব ছোট আকারে গঠন করা হয়েছে।
কোভিড মহামারি ও টেকসই পুনরুদ্ধারকে সামনে রেখে এ বছর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের বিতর্কের প্রতিপাদ্য  ঠিক করা হয়েছে, ‘কোভিড-১৯ থেকে পুনরুদ্ধারের প্রত্যাশার মাধ্যমে স্থিতিস্থাপকতা তৈরি করা, টেকসইভাবে পুনর্গঠন করা, চাহিদার প্রতি সাড়া দেয়া, মানুষের অধিকারের প্রতি সম্মান প্রদর্শন করা এবং জাতিসংঘকে পুনরুজ্জীবিত করা।’
পররাষ্ট্রমন্ত্রী জানান, এবারের অধিবেশনের একটি বড় অংশজুড়ে থাকবে কোভিড-১৯ ও পরবর্তী টেকসই পুনরুদ্ধার ও পুনঃনির্মাণ। কোভিড-১৯ অতিমারি থেকে মুক্তিলাভের জন্য, বিশ্বব্যাপী ‘ভ্যাক্সিন বৈষম্য’ দূরীকরণের বিষয়টি এবারের অধিবেশনে বিশেষভাবে আলোচিত হবে। অন্যদিকে, কোভিড-১৯ অতিমারির কারণে বিশ্বব্যাপী দেশগুলোর টেকসই উন্নয়ন অভীষ্ঠ অর্জনে যে অগ্রযাত্রা- তা অনেকাংশেই ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ক্ষতি কাটিয়ে উঠে সম্মিলিতভাবে টেকসই বিনির্মাণের বিষয়ে বিশ্ব নেতারা আলোচনা করবেন।
তিনি বলেন, সাধারণ অধিবেশনে জলবায়ু পরিবর্তন বিষয়টিও প্রাধান্য পাবে। এছাড়া এবারের সাধারণ অধিবেশনে ইউএন ফুড সিস্টেমস সামিট শীর্ষক একটি উচ্চপর্যায়ের সভা অনুষ্ঠিত হবে।
তিনি বলেন, অতিমারিকালে আমরা লক্ষ্য করছি, বিশ্বের বিভিন্ন স্থানে অসহিষ্ণুতা, বৈষম্য-বিভেদ ইত্যাদি আশঙ্কাজনকভাবে বেড়েছে।  এ ধরনের বিভেদ নিয়ে কখনোই টেকসই পুনরুদ্ধার সম্ভব নয়। তাই এ বিষয়টিও এবারের অধিবেশনে আলোচনায় আসবে।
এবারের জাতিসংঘের ইস্যুগুলো প্রত্যেকটি বাংলাদেশের জন্য সমানভাবে গুরুত্বপূর্ণ উল্লেখ করে মন্ত্রী জানান, ২০ সেপ্টেম্বর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ও জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে জলবায়ু পরিবর্তনসংক্রান্ত উচ্চপর্যায়ের বৈঠকে অংশ নেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সরকারের বিভিন্ন কার্যক্রম তুলে ধরবেন এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি নিরসনে সম্মিলিত বৈশ্বিক উদ্যোগের আহ্বান জানাবেন তিনি। একই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতিসংঘ সদর দপ্তর চত্বরে বৃক্ষরোপণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
২২ সেপ্টেম্বর ‘হোয়াইট হাউস গেøাবাল কোভিড-১৯ সামিট : এন্ডিং দ্য প্যান্ডামিক এন্ড ব্যাক বেটার’- শীর্ষক এক উচ্চপর্যায়ের সভায় বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই দিনে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে উচ্চপর্যায়ের সাইড ইভেন্টে তার অংশ নেয়ার কথা রয়েছে।
আগামী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিবারের মতো এবারো প্রধানমন্ত্রী বাংলায় বক্তৃতা দেবেন। বাংলাদেশের অভাবনীয় উন্নয়ন অগ্রযাত্রা, বিশ্বশান্তি, নিরাপদ অভিবাসন, করোনা ভাইরাসের টিকার ন্যায্যতাভিত্তিক বণ্টন, বৃহৎ পরিসরে করোনা ভ্যাকসিন উৎপাদনের লক্ষ্যে পেটেন্টসহ মেধাস্বত্ব উন্মুক্তকরণ, ফিলিস্তিনি ও বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিক সংকট, জলবায়ু ন্যায়বিচার প্রতিষ্ঠা সম্পর্কিত বিষয়গুলো তার বক্তব্যে উঠে আসবে।
প্রতিবছরের মতো এবারো যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিরা প্রধানমন্ত্রীর সম্মানে একটি অভ্যর্থনা অনুষ্ঠান আয়োজন করবেন। কোভিড মহামারির পরিপ্রেক্ষিতে ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার করে এ সভা অনুষ্ঠিত হবে। এছাড়া প্রধানমন্ত্রী প্রতিবারের ন্যায় বেশ কয়েকটি দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন। মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহামেদ সলিহ, ভিয়েতনামের রাষ্ট্রপতি, বার্বাডোজের প্রধানমন্ত্রী, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, ইউরোপিয়ান কাউন্সিলের সভাপতি চার্লস মাইকেলসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিয়ে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন তিনি। প্রতিবারের ন্যায় প্রধানমন্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী সম্প্রদায়ের আয়োজনে একটি গোল টেবিল বৈঠকে অংশ নেবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ঢাকা থেকে রওনা হয়ে ১৭-১৮ সেপ্টেম্বর ফিনল্যান্ডে অবস্থান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখান থেকে ১৯ সেপ্টেম্বর নিউইয়র্ক পৌঁছাবেন তিনি। ১৯-২৪ সেপ্টেম্বর এ ছয় দিন নিউইয়র্কে অবস্থান করবেন প্রধানমন্ত্রী। নিউইয়র্ক সফর শেষে প্রধানমন্ত্রী ওয়াশিংটন ডিসিতে যাবেন, সেখানে ২৫-৩০ সেপ্টেম্বর অবস্থান করবেন। ৩০ সেপ্টেম্বর ওয়াশিংটন থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করে ১ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়