ই-অরেঞ্জের সাবেক সিওও রাসেল রিমান্ডে

আগের সংবাদ

যাত্রীসেবার মান তলানিতে : সড়ক আইন প্রয়োগে উদাসীনতা > নির্দেশনা দিয়েই দায়িত্ব শেষ কর্তৃপক্ষের

পরের সংবাদ

উন্নয়নে পাল্টে গেছে পরানপুর ইউনিয়ন

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মান্দা (নওগাঁ) প্রতিনিধি : পাল্টে গেছে নওগাঁর মান্দা উপজেলার পরানপুর ইউনিয়নের গ্রাম ও হাটবাজারের চিত্র। একসময়ের অবহেলিত ইউনিয়নের সর্বত্র এখন উন্নয়নের ছোঁয়া।
ভৌগোলিক অবস্থানে জেলার মান্দা উপজেলার ৩নং পরানপুর ইউনিয়ন সবচেয়ে নিম্ন ও বন্যা প্লাবিত এলাকা হিসেবে খ্যাত। এ অবহেলিত ইউনিয়নে ১৮টি গ্রামের সমন্বয়ে প্রায় ৩৬ হাজার লোকের বসবাস। ইউনিয়নের উন্নয়নে ৫ বছর ধরে নিরলস কাজ করে যাচ্ছেন চেয়ারম্যান ইলিয়াস খান। ২০১৬ সালে ২৮ মে নির্বাচনের মধ্য দিয়ে তিনি নির্বাচিত হন।
দায়িত্ব গ্রহণের পর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার গ্রামকে শহরে বাস্তবায়িত করতে ইউপি চেয়ারম্যান ইলিয়াস খান ৩৬ হাজার লোকের ভাগ্যের উন্নয়ন ঘটাতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। অবহেলিত ইউনিয়নকে পার্শ্ববর্তী উপজেলার সঙ্গে যোগাযোগ স্থাপনে শিব নদীর উপর ১২০ ফুট ও ১৩০ ফুট দৈর্ঘ্যরে দুটি ফুট ওভারব্রিজ নির্মাণ করে দিয়েছেন, যা পার্শ্ববর্তী উপজেলার সঙ্গে যোগাযোগ স্থাপন করেছে।
এছাড়া ইউনিয়নের পরানপুর গ্রাম ও সদরপুর গ্রামে ৪০ ফুট দৈর্ঘ্যরে দুটি ফুট ওভারব্রিজ নির্মাণ করে দিয়েছেন।
এ রকম ছোট-বড়সহ প্রায় ১৬টি ব্রিজ-কালভার্ট নির্মাণ করেছেন এ ইউনিয়নে। নতুন ৯ কিলোমিটার কাঁচা রাস্তা নির্মাণ, হেয়ারিংবন্ড ও সোলিং ১২ কিলোমিটার রাস্তা, সিসি রাস্তা ৫ কিলোমিটার, ৯টি বসার সেড নির্মাণ এবং গ্রাম বাজার ও অবহেলিত এলাকায় স্ট্রিট লাইট স্থাপন করে ইউনিয়নকে আলোকিত করেছেন।
হাটবাজারে ড্রেন নির্মাণ, পানি নিষ্কাশন, পানি সরবরাহ ব্যবস্থা ও কাঁচাবাজারের জন্য নতুন পাকা শেড নির্মাণ করে উন্নয়ন ঘটিয়েছেন। প্রধানমন্ত্রীর স্বপ্ন, গ্রামকে শহরের রূপান্তরিত করতে ইলিয়াস খান শিশুদের বিনোদনের জন্য গড়ে তুলেছেন শিব নদীর পাড়ে মিনি শিশুপার্ক।
প্যালাসাইডিং দিয়ে গ্রামীণ রাস্তা রক্ষণাবেক্ষণসহ পানি নিষ্কাশনের জন্য প্রায় ৬ হাজার ফুট ড্রেনেজ কাজ করেছেন তিনি। সেই সঙ্গে গরিব ও দুস্থদের নিয়ে দুই ঈদে বস্ত্র বিতরণসহ তাদের জন্য খাওয়ার ব্যবস্থা করেন।
এছাড়া ভ্যানচালক, রিকশাচালক, মসজিদের ইমাম, মোয়াজ্জিনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মাঝে বস্ত্র বিতরণ করে থাকেন।
সনাতন ধর্মাবলম্বীদের উৎসবে সাধ্যানুযায়ী সহায়তা করেন। খাদ্য, বস্ত্র ও চিকিৎসা সহায়তাসহ শিক্ষা ও স্বাস্থ্য খাতেও তার অবদান রয়েছে। সব মিলিয়ে অবহেলিত পরানপুর ইউনিয়নকে আধুনিক হিসেবে গড়ে তুলতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন পরানপুর ইউনিয়ন চেয়ারম্যান ইলিয়াস খান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়