ই-অরেঞ্জের সাবেক সিওও রাসেল রিমান্ডে

আগের সংবাদ

যাত্রীসেবার মান তলানিতে : সড়ক আইন প্রয়োগে উদাসীনতা > নির্দেশনা দিয়েই দায়িত্ব শেষ কর্তৃপক্ষের

পরের সংবাদ

উজবেকিস্তানে সাবিনাদের কঠিন পরীক্ষা

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এএফসি নারী এশিয়া কাপ ২০২২ হতে যাচ্ছে প্রতিবেশী দেশ ভারতে। কিন্তু বাংলাদেশের নারী ফুটবলারদের আগে সারতে হবে বাছাই পর্বের ঝামেলা। বাছাইপর্বে সফল হলে তবেই উড়াল দিতে পারবে মুম্বাই, পুনের উদ্দেশে। সেপ্টেম্বরের ১৯ ও ২২ তারিখ যথাক্রমে জর্ডান ও ইরানের বিপক্ষে বাছাই পর্বের ম্যাচগুলো খেলবে বাংলাদেশের নারীরা। এদিকে লাল সবুজের প্রতিনিধিরা শেষ মাঠে নেমেছিল ২০১৯ সালের মার্চে নেপালের সাফ চ্যাম্পিয়ন্সশিপে। দীর্ঘদিন পর মাঠে নামতে তাই বাঘিনীদের চাই ভালো প্রস্তুতি। অবশ্য এশিয়া কাপ বাছাইপর্বের আগে সাবিনার দল নেপালের বিরুদ্ধে প্রস্তুতিমূলক দুই ম্যাচ খেলার সুযোগ পাবে। ৭ সেপ্টেম্বর নেপালের উদ্দেশে রওনা দেয়ার আগে পর্যাপ্ত প্রস্তুতি সেরেছেন তো নারী ফুটবলাররা?
বাংলাদেশের ক্রীড়াঅঙ্গনে পুরুষদের মতো নারীরা সুযোগ সুবিধা পান না। ফুটবলে এই সমস্যা আরো বেশি। যার যথাযথ উত্তর ২০১৯ সালে দক্ষিণ এশিয়া গেমসে পুরুষদের পাঠালেও, নারীদের পাঠায়নি বাফুফে। তবে এবার এশিয়া কাপে নারীদের অংশগ্রহণের সুযোগ করে দিতে সব রকম চেষ্টা করে যাচ্ছেন বাফুফে। যার দরুন শক্তিশালী জর্ডান ও ইরানের বিপক্ষে মাঠে নামানোর আগে বাংলার মেয়েদের নেপালের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ দিয়ে জ¦ালিয়ে নিতে চাইছেন বাফুফে। আগামী ৯ ও ১২ সেপ্টেম্বর নেপালের মেয়েদের বিরুদ্ধে ম্যাচ দুটি খেলবে বাংলাদেশের মেয়েরা। এরপর ১৪ সেপ্টেম্বর কাঠমন্ডু থেকে উজবেকিস্তানের উদ্দেশে রওনা হবে সাবিনারা। সেখানে তারা এশিয়া কাপের বাছাই পর্বের ম্যাচগুলো খেলবে।
আন্তর্জাতিক ম্যাচে মাঠে নামার আগে মেয়েরা অবশ্য ঘরোয়া লিগে নিজেদের ঝালিয়ে নিয়েছেন। চলতি বছরের জুন-জুলাইতে সাতটি দল নিয়ে হয়েছে বাংলাদেশ নারী ফুটবল লিগ। তবে বাংলাদেশের ঘরোয়া মাঠগুলো তেমন উপযুক্ত নয়। এসব মাঠে খেলে নারী ফুটবলারদের থেকে আন্তর্জাতিক পর্যায়ে ভালো ফল আশা করা যায় না। অবশ্য এই দিকে মেয়েরা আন্তর্জাতিক ম্যাচের জন্য আলাদাভাবে প্রস্তুতি সারছেন। আর নেপালের বিপক্ষে খেলতে পারাটা হবে যথোপযুক্ত প্রস্তুতি। যা সত্যিই ইরান ও জর্ডানের বিপক্ষে কাজে দিবে। এদিকে খানিকটা জটিলতা ফ্লাইট নিয়ে। করোনার সময় চলছে ফ্লাইট সংকট। বাংলাদেশের সঙ্গে নেপালের এখনো ফ্লাইট চলাচল শুরু হয়নি। আবার নেপাল থেকে উজবেকিস্তানের ফ্লাইটেও রয়েছে ঝামেলায়। ফ্লাইট প্রসঙ্গে বাফুফে নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ বলেন, আমরা যতটুকু জানি সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে নেপালের সঙ্গে বাংলাদেশের ফ্লাইট চলাচল স্বাভাবিক হতে পারে। কাঠমান্ডু থেকে উজবেকিস্তান যাওয়ার ক্ষেত্রে আমরা দুবাই রুট ব্যবহার করব। ফ্লাইট ও টিকিট নিয়ে কাজ চলছে। কাঠমান্ডু থেকে উজবেকিস্তান যাওয়ার পথে দুবাইয়ে রয়েছে ১৯ ঘণ্টার যাত্রা বিরতি। নেপালেরও বাছাইয়ের ভেন্যু উজবেকিস্তান।
উজবেকিস্তানে গিয়ে দুই দল প্রীতি ম্যাচ খেললে উভয় দেশের খরচ ও ফ্লাইট জটিলতা কমত। কিন্তু ফিফা ও এএফসির নিয়মের জন্য সেটা সম্ভব হয়নি বলে জানান বাফুফের মহিলা উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ, নিরপেক্ষ ভেন্যুতে টুর্নামেন্টের আগে দুই দেশের ম্যাচ খেলার ব্যাপারে ফিফা ও এএফসির অনুমতি নেই। এজন্য আমরা টুর্নামেন্টের আগে নেপাল গিয়ে দুইটি ম্যাচ খেলছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়