প্রণোদনা ঋণের জন্য ঘুষ লাগে ২৯ শতাংশ ব্যবসায়ীর

আগের সংবাদ

অসংক্রামক রোগের ঝুঁকি বাড়ছে : করোনার প্রকোপ কমার পর ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও বিষণ্নতার বড় আঘাত আসছে

পরের সংবাদ

হেরেও রসিকতা কোহলির

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টেস্টে হেরেও রসিকতা করছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ইনিংস ও ৭৬ রানের লজ্জার হারের পর এমন পরিস্থিতিকে তিনি ভালোবাসেন বলে জানিয়েছেন। যেখানে মানুষ তাদের সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলে ও সন্দেহ করে। এমন পরিস্থিতিই নাকি তিনি বেশি ভালোবাসেন। অবশ্য ভারত অধিনায়ক হার নিয়ে রসিকতার পর মনোবল দৃঢ় রেখে পরের ম্যাচে ফেরার প্রত্যয়ও ব্যক্ত করেছেন। হেডিংলেতে হারার পরে সংবাদ সম্মেলনে ভারত অধিনায়ক জানান, যেটা এক ম্যাচে হয়েছে, সেটা যদি বারবারই হতো, তাহলে তো হেডিংলেতেও আমাদের জেতার কথা ছিল। কারণ লর্ডসে আগের ম্যাচটি আমরাই জিতেছিলাম। কিন্তু এটা হয়নি। আমরা এমন পরিস্থিতি ভালোবাসি, যেখানে মানুষ আমাদের সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলে ও সন্দেহ করে। এই পরিস্থিতি বেশি ভালোবাসি।
এছাড়া পরের ম্যাচে ফেরার প্রত্যয় ব্যক্ত করে কোহলি আরো বলেন, এই পরাজয়ের কারণে আমরা মনোবল হারাচ্ছি না। ড্রেসিংরুমে সবাই অনেক কষ্ট পেয়েছে। তবে আপনি যখন কষ্ট পাবেন, তখন সেসব জিনিসগুলো ঠিক করার চেষ্টা করবেন যেগুলো আপনার পক্ষে আসেনি। এ জিনিস মাথায় রেখেই আমরা পরের দুই ম্যাচ খেলব।
তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৭৮ রানে থেমে ছিল ভারতের ইনিংস। ব্যাটসম্যানদের এমন ভরাডুবির বিষয়ে কোহলি বলেন, ব্যাটিং গ্রুপ হিসেবে প্রথম ম্যাচে আমরা ব্যর্থ হয়েছি। দ্বিতীয় ইনিংসে ভালো করেছি আমরা। বোলিংয়ের ক্ষেত্রেও তাই। আমি মানছি যে আমরা ধারাবাহিক নই, এটাই। আমি জানি, হেরে গেলে কী কী আসতে পারে সামনে। কিন্তু আগেও বলেছি, আমি এই ফাঁদে পা দেব না। আমরা দল হিসেবে হারি, দল হিসেবেই জিতি।
এদিকে ব্যাটিং ব্যর্থতায় তৃতীয় টেস্টে কোহলির ভারত শোচনীয় পরাজয় বরণ করলেও তার ভাবনায় পরবর্তী ম্যাচে পাঁচজন স্পেশালিস্ট বোলার খেলানো। কারণ তিনি মনে করছেন ২০ উইকেট নেয়ার ক্ষমতা থাকতে হবে দলের। আর রান নেয়ার জন্য উইকেটরক্ষকসহ ছয়জন ব্যাটসম্যানই যথেষ্ট। বিরাট কোহলিকে যখন বোলার কমিয়ে ব্যাটসম্যান বাড়ানোর প্রশ্ন করা হয় তখন তিনি জানান, আমি সেই ভারসাম্যে বিশ্বাস করি না এবং আমি কখনোই সেই ভারসাম্যে বিশ্বাস করিনি।
কারণ হয় আপনি চেষ্টা করে একটি পরাজয় বাঁচাতে পারেন অথবা আপনি চেষ্টা করে একটি ম্যাচ জিততে পারেন। আমরা অতীতে একই রকম ব্যাটসম্যান দিয়ে খেলা ড্র করেছি। যদি আপনার শীর্ষ ছয়জন কাজটি না করে তবে অতিরিক্ত ব্যাটসম্যান আপনার ইনিংস সামাল দিতে পারবে তার কোনো গ্যারান্টি নেই।
আপনাকে দায়িত্ব নিতে হবে এবং দলের জন্য গর্বের সঙ্গে সেই কাজ করতে হবে। যদি আপনার টেস্ট ম্যাচে ২০টি উইকেট নেয়ার ক্ষমতা বা শক্তি না থাকে, তাহলে মনে হবে আপনি ২টি ফলাফলের জন্য খেলছেন (হার অথবা ড্র) এবং আমরা এভাবে খেলি না। এছাড়া ওভাল টেস্টে একাদশে পরিবর্তনের ইঙ্গিতও দিয়েছেন ভারত অধিনায়ক।
এর আগে সিরিজের প্রথম টেস্টে ড্র করার পর দ্বিতীয় ম্যাচে জয় তুলে নিয়েছিল ভারত। অবশ্য বৃষ্টিতে শেষ দিন ভেস্তে না গেলে জয় তুলে নিতে পারত বিরাট কোহলিরা। প্রথম ম্যাচের পর লর্ডসে তাদের জয়ে আর বৃষ্টি বাধা হয়ে দাঁড়াতে পারেনি।
বোলারদের নৈপুণ্যে ওই ম্যাচে ১৫১ রানের বড় জয় পেয়েছিল ভারত। দীর্ঘ সাত বছর পর লর্ডসে এই জয় হোম অব ক্রিকেটে ভারতের তৃতীয় জয়। এর আগে ২০১৪ ও ১৯৮৬ সালে লর্ডসে জয় পেয়েছিল তারা। পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের চতুর্থ ম্যাচে ২ সেপ্টেম্বর ওভালে ভারতের মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড। সিরিজে ১-১ সমতায় রয়েছে দুই দল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়