ম্যান ইউতে ফিরলেন রোনালদো

আগের সংবাদ

চেনা উইকেটে অচেনা নিউজিল্যান্ড

পরের সংবাদ

প্রবাসীদের সঙ্গে সুজনের মতবিনিময় : বিমানবন্দরে দ্রুত র‌্যাপিড পিসিআর ল্যাব স্থাপন করুন

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : করোনা পরীক্ষার জন্য অতিসত্ত্বর দেশের বিমানবন্দরগুলোতে র‌্যাপিড পিসিআর ল্যাব স্থাপন করতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন। গতকাল শনিবার বিকালে নগরীর জামালখান প্রেস ক্লাবে মধ্যপ্রাচ্যে কর্মরত প্রবাসীরা সুজনের সঙ্গে মতবিনিময় করতে আসলে তিনি মন্ত্রীদের কাছে এ অনুরোধ জানান।
সুজন বলেন, বাংলাদেশের শ্রমশক্তির একটি উল্লেখযোগ্য অংশ মধ্যপ্রাচ্যে কর্মরত রয়েছে। করোনা চলাকালে তারা ছুটিতে দেশে আসলেও শুধু বিমানবন্দরগুলো র‌্যাপিড পিসিআর টেস্টের ব্যবস্থা না থাকায় তারা নিজ নিজ কর্মস্থলে ফিরে যেতে পারছেন না।
এতে করে অনিশ্চয়তায় পড়েছেন কয়েক হাজার সংযুক্ত আরব আমিরাত প্রবাসী। চাকরি ছাড়াও প্রবাসে অনেকের ব্যবসা বাণিজ্যও রয়েছে। দীর্ঘদিন ধরে ব্যবসা বাণিজ্য দেখাশোনা করতে না পারার কারণে অনেকে আর্থিকভাবেও ক্ষতির সম্মুখীন হচ্ছেন।
বিভিন্ন সূত্রমতে প্রায় ছয় থেকে সাত হাজার প্রবাসী সংযুক্ত আরব আমিরাতে কাজে ফিরে যাওয়ার অপেক্ষায় রয়েছে। সঠিক সময়ে কাজে যোগ দিতে না পারলে অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তারা কাজও হারাতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। তারা নিজেদের কর্মস্থলে ফিরে যেতে না পারলে এর বিরূপ প্রভাব পড়বে আমাদের অর্থনীতির ওপর। অন্যদিকে তারা কাজ হারিয়ে দেশের ওপর বোঝা হয়ে পড়বে।
তিনি বলেন, ইতোমধ্যে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত ও পাকিস্তান তাদের বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর ল্যাব স্থাপন করেছে। ফলে এই দুই দেশের প্রবাসীরা সহজেই করোনা পরীক্ষার ফলাফল নিয়ে তাদের কাজে ফিরে যাচ্ছেন।
এ অবস্থায় বাংলাদেশ থেকে অপেক্ষমাণ প্রবাসীরা যদি সময়মতো কাজে ফিরতে না পারেন তাহলে বাংলাদেশের শ্রমবাজার সংকুচিত হয়ে পড়বে।
যা দখল করে নেবে আমাদের পার্শ্ববর্তী দেশগুলো। তাই আমাদের দেশের অর্থনীতির প্রাণ রেমিটেন্স যোদ্ধাদের সহায়তা দিয়ে তাদের বাঁচাতে হবে, দেশের অর্থনীতিকে বাঁচাতে হবে।
প্রত্যাগত প্রবাসী আওয়ামী ফোরামের সভাপতি এসএম মুসা মিরদাদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইকবাল বকুলের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন নাগরিক উদ্যোগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. ইলিয়াছ, সদস্য সচিব মো. হোসেন, গোলাম মোস্তফা, হোসেন সৈয়দুর জামাল, আখতার হোসেন, মোরশেদ আলম, ডা. অঞ্জন কুমার দাশ, মো. শাহজাহান, জাহেদ আহমেদ চৌধুরী, মো. ইয়াসিন চৌধুরী, মো. মোজাম্মেল হক, নেওয়াজ কবির, হেলাল উদ্দিন চৌধুরী, মো. মোরশেদ আলম, মো. রাসেল, মো. রুবেল, সুমন মজুমদার প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়