ম্যান ইউতে ফিরলেন রোনালদো

আগের সংবাদ

চেনা উইকেটে অচেনা নিউজিল্যান্ড

পরের সংবাদ

পিএসজিতে মেসির ঝলক দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অপেক্ষার পালা শেষ। কোপা আমেরিকার শিরোপা জয়ের পর ফের মাঠে নামছেন লিওনেল মেসি। নতুন জার্সিতে, নতুন নাম্বার নিয়ে আজ লিগ ওয়ানে রেইমের বিপক্ষে নিজের অভিষেক ম্যাচে খেলতে নামবেন তিনি। ম্যাচটি হবে রেইমসের ঘরের মাঠে। আর শুধু মেসি এই ম্যাচটিতে খেলছেন বলে রেইমসের স্টেডিয়ামের ২১ হাজার দর্শক ধারণক্ষমতার স্টেডিয়ামের সব টিকেট বিক্রি হয়ে গেছে। যেখানে রেইমসের আগের ম্যাচটিতেও মাত্র ছয় হাজার টিকেট বিক্রি হয়েছিল। বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিটে শুরু হবে ম্যাচটি। এখন শুধু মাঠে বসে মেসির ঝলক দেখার অপেক্ষায় আছে বিশ্ববাসী। এদিকে ম্যাচটিতে মেসি খেললেও তার নতুন সতীর্থ রিয়ালের সাবেক অধিনায়ক সার্জিও রামোস খেলতে পারবেন না। তিনি ইনজুরিতে পরায় পিএসজির জার্সিতে অভিষেক হতে আরো সময় লাগবে এই স্প্যানিশ কিংবদন্তির। রামোসের খেলা দর্শকরা উপভোগ করতে না পারলেও আজ পুরো ফুটবল বিশ্বের সমর্থকরা দেখতে পারবেন মেসি ও নেইমার একসঙ্গে মাঠ মাতাচ্ছেন।
মেসি ক্লাব বদল করার কারণে কোপা আমেরিকার পর আর মাঠে নামেননি। অন্যদিকে নেইমারও কোপা আমেরিকার পর আর মাঠে নামেননি। ফলে দুজনই নতুন মৌসুমে ক্লাব ফুটবলে প্রথম ম্যাচ খেলতে যাচ্ছেন এবং সেটি একই ম্যাচে। এক মাস আগেও যেটি কল্পনা করা সম্ভব ছিল না মেসি ও নেইমার একই সঙ্গে খেলবেন। সেটি আজ বাস্তবে হতে যাচ্ছে। মেসি ও নেইমার একই সঙ্গে সর্বশেষবার মাঠ মাতিয়েছিলেন ২০১৭ সালে। সে সময় তারা একই সঙ্গে খেলতেন স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনায়। প্রায় পাঁচ বছর পর একই সঙ্গে তারা মাঠ মাতাবেন ফরাসি জায়ান্ট পিএসজির হয়ে। তবে শোনা যাচ্ছে মেসি ও নেইমারকে ম্যাচটির শুরুর একাদশে রাখবেন না পচেত্তিনো। দুজনই বদলি খেলোয়াড় হিসেবে খেলতে নামবেন। যদিও শেষ মুহূর্তে পচেত্তিনো কী করেন সেটি নিশ্চিত করে বলা যায় না।
এবারের মৌসুম বেশ শক্তিশালীভাবে শুরু করেছে পিএসজি। তারা ৩টি ম্যাচ খেলে ৩টি ম্যাচেই জয় তুলে নিয়েছে। নিজেদের শেষ দুটি ম্যাচে ঘরের মাঠে সার্সবার্গের বিপক্ষে ৪-২ ও ব্রেস্তের মাঠে গিয়ে একই ব্যবধানের জয় তুলে নিয়ে এসেছে। আন্দার হেরেরা, ইদ্রিসা গুয়ে ও ডি মারিয়া সবাই গোল করেছেন। পিএসজির হয়ে গোলদাতার তালিকায় আছেন কিলিয়ান এমবাপ্পেও। যদিও ধারণা করা হচ্ছে এমবাপ্পে পিএসজির জার্সিতে তার শেষ ম্যাচটি খেলে ফেলেছেন। কারণ প্যারিস ছেড়ে খুব শিগগিরই রিয়ালে চলে যাচ্ছেন তিনি।
যেভাবে তার শিষ্যরা, বিশেষ করে মেসি ও নেইমারকে ছাড়া নতুন মৌসুম শুরু করেছে সব মিলিয়ে পিএসজি কোচ মারিসিও পচেত্তিনো বেশ খুশিই আছেন। মেসি ও নেইমার এতদিন ধরে নিজ ক্লাবের খেলা গ্যালারিতে বসেই উপভোগ করেছেন। যদিও দলের সঙ্গে নিয়মিত অনুশীলন করেছেন তারা।
বার্সেলোনার সঙ্গে ২১ বছরের সম্পর্কের ইতি টেনে দুই বছরের চুক্তিতে পিএসজিতে এসেছেন মেসি। ব্রাজিলে কোপা আমেরিকার ফাইনালে খেলার পর এখনো কোনো ম্যাচ খেলেননি তিনি। এ দিকে এগিয়ে আসছে আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচও। আন্তর্জাতিক বিরতিতে যাওয়ার আগেই হয়তো নতুন ক্লাবের হয়ে মাঠে নামবেন মেসি। সে হিসাব মিলিয়ে রেইমসের বিপক্ষে ম্যাচের ২০ হাজার ৫৪৬ টিকেট বিক্রি হয়ে গেছে অনেক আগেই। আগামী রবিবার সেখানে খেলতে যাবে পিএসজি। স্টেডিয়ামের বাইরে ১০ দিন আগে থেকেই ঝুলছে ‘নো টিকেট’ এর সাইনবোর্ড। বিশ্বের বিভিন্ন দেশ থেকে টিকেট কিনেছেন সমর্থকরা। ফরাসি ক্রীড়াবিষয়ক সংবাদমাধ্যম লা’কুইপেকে রেইমসের টিকেট অফিসের প্রধান আলেকসঁদ জেনা বলেন, অনলাইনে চিলি, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, মিসর ও ভারত থেকে কেনা হয়েছে টিকেট। পিএসজির জার্সিতে মেসির অভিষেকের দিনটি কতটা বিশেষ হতে যাচ্ছে, তা বুঝা যায় সংবাদমাধ্যমগুলোর অ্যাক্রিডিটেশন চাওয়ার মাধ্যমে। লা’কুইপের তথ্য অনুযায়ী, এরই মধ্যে ১২০টি আবেদন করা হয়েছে। এর আগে এত বেশি অ্যাক্রিডিটেশনের আবেদন পাওয়া যায়নি বলে জানিয়েছেন রেইমসের এক অফিসিয়াল। ঘরের মাঠে রেইমসের ম্যাচে অ্যাক্রিডিটেশনের (সাংবাদিকদের) রেকর্ড ছিল ১১৩টি। যেখানে অন্তর্ভুক্ত ছিল ফটোগ্রাফাররাও। এর আগে ২০১৩ সালের ২ মার্চ ডেভিড ব্যাকহাম ও ইব্রাহিমোভিচ পিএসজির হয়ে খেলতে আসলে এমন চিত্র দেখা গিয়েছিল। ফ্রান্সে মেসির খেলা দেখতে তর সইছে না সমর্থকদের। মূল একাদশে মেসি থাকবেন কিনা সেটা নিশ্চিত না হয়েই গত শুক্রবার রাতে ব্রেস্তের বিপক্ষে পিএসজির ৪-২ গোলে জেতা ম্যাচের সব টিকেট আগাম কিনে নিয়েছিলেন সমর্থকরা।
এদিকে মেসির অভিষেক ম্যাচের টিকেট নিয়ে চলছে নানা টালবাহানা। টিকিট এর স্বাভাবিক মূল্য ছিল ৩৫ থেকে ১০০ ইউরোর ভেতরে। তবে শোনা যাচ্ছে কালোবাজারে টিকিট বিক্রি হচ্ছে ৪০০ ইউরোতে। ধারণা করা হচ্ছে, ম্যাচের আগ মুহূর্তে এই টিকিট ১০০০ ইউরোতেও বিক্রি হতে পারে। ফ্রান্সের গণমাধ্যমের মতে, মেসির ম্যাচের টিকিট পাওয়া মানে স্বর্গ পাওয়ার আনন্দ। এর আগে বার্সেলোনা থেকে পিএসজিতে মেসিকে চুক্তি করিয়ে ১০০ মিলিয়ন ডলারের কেবল জার্সিই বিক্রি করেছিল ক্লাবটি।
অন্যদিকে রেইমস তাদের প্রথম ৩টি ম্যাচের মধ্যে একটি ম্যাচেও জয়ের স্বাদ না পেলেও হারেনি। তারা তাদের খেলা ৩টি ম্যাচের ৩টিই ড্র করেছে। ফলে এখনো লিগে তারা অপরাজিত রয়েছে। ফলে আজ লিগ ওয়ানে হতে যাচ্ছে দুই অপরাজিত দলের লড়াই। যদিও পিএসজির বিপক্ষে শেষ ৩টি ম্যাচের ৩টিতেই হেেরছে তারা। আর এ ৩টি ম্যাচে তারা গোল হজম করেছে ৯টি। ফলে আজ রেইমস এবারের মৌসুমে অপরাজিত থাকার কীর্তিটি ধরে রাখতে পারে কিনা এটিই দেখার বিষয়।
পিএসজির প্রধান প্রতিদ্ব›দ্বী লিল, লিঁও ও মোনাকো ইতোমধ্যে তাদের দুর্বল দিকটা দেখিয়েছে। মানে তারা জ্বলে ওঠতে পারেনি। ফলে পিএসজি এখন ফ্রান্সের শিরোপা জয়ের জন্য সবচেয়ে বড় দাবিদার। পিএসজি লিগ ওয়ানে নিজেদের শেষ দশটি অ্যাওয়ে ম্যাচে অপরাজিত রয়েছে। এই শেষ দশটি ম্যাচের মধ্যে ৯টি ম্যাচেই তারা পেয়েছে জয়।
২০১৯ সালের পর যা তাদের সেরা সাফল্য। ২০১৮ সাল থেকে শুরু করে ২০১৯ সাল পর্যন্ত তারা টানা ১৭টি অ্যাওয়ে ম্যাচে অপরাজিত থাকার কীর্তি গড়েছিল। আজকেও রেইমসের বিপক্ষে ম্যাচটিতে জয়ের পাল্লার ভারী দিকটি রয়েছে পিএসজির দিকেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়