কুমিল্লায় ট্রাকচাপায় প্রাণ গেল দুই নারীর

আগের সংবাদ

শাড়িতেই এবার পকেট

পরের সংবাদ

শীতের আগাম সবজি শিম ও ফুলকপির দাম চড়া

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শীতের আগাম সবজি শিম ও ফুলকপি রাজধানীর বাজারে চলে আসলেও দাম সাধারণের অনেকটাই নাগালের বাইরে। শিম কিনতে ক্রেতাদের কেজিতে গুনতে হচ্ছে ১৬০ থেকে ২০০ টাকা পর্যন্ত। আর ছোট আকারের ফুলকফি কিনতেও লাগবে ৪০ থেকে ৫০ টাকা। শীতের দুই আগাম সবজির সঙ্গে চড়া দামে বিক্রি হচ্ছে পাকা টমেটো ও গাজর। এ দুটি সবজি কিনতে ক্রেতাদের গুনতে হচ্ছে কেজিতে ১০০ টাকারও বেশি। গতকাল শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।
বাজারে ব্যবসায়ীরা শিমের কেজি বিক্রি করছেন ১৬০ থেকে ২০০ টাকা। তিন সপ্তাহ ধরে এই দামে বিক্রি হচ্ছে শিম। তবে আগের তুলনায় বাজারে শিমের সরবরাহ অনেকটা বেড়েছে। সবজি বিক্রেতারা বলছেন, ধীরে ধীরে বাজারে শিমের সরবরাহ বাড়ছে। তবে নতুন সবজি হওয়ায় বাজারে প্রচুর চাহিদা রয়েছে। এ কারণে দাম একটু বেশি। আর কিছুদিন পর শিমের দাম কমে অর্ধেকে চলে আসবে বলেও মনে করেন বিক্রেতারা।
বাজারে আগের মতো গাজর ও টমেটোর কেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা। ঝিঙের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, করলা ৪০ থেকে ৬০ টাকা, চিচিঙ্গা ৩০ থেকে ৪০ টাকা, পটোল ৩০ থেকে ৪০ টাকা, কাঁচা পেঁপে ২০ থেকে ২৫ টাকা, কাঁচকলার হালি ২৫ থেকে ৩০ টাকার মধ্যে। এ সবজিগুলোর দাম সপ্তাহের ব্যবধানে ৫ থেকে ১০ টাকা করে কমেছে। এছাড়া আগের মতো ঢেঁড়সের কেজি পাওয়া যাচ্ছে ৩০ থেকে ৪০ টাকার মধ্যে। বরবটির কেজি পাওয়া যাচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। গত সপ্তাহের মতো ব্যবসায়ীরা ২৫০ গ্রাম কাঁচা মরিচ ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি করছেন। তবে যে কোনো ধরনের শাক কিনতেই ক্রেতাদের চড়া দাম দিতে হচ্ছে। তবে অন্যান্য শাকের তুলনায় লালশাকের দাম একটু বেশি। ছোট এক আঁটি লালশাকের জন্য ক্রেতাদের ২০ থেকে ৩০ টাকা গুনতে হচ্ছে। মুলা শাক বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা আঁটি। ৫ থেকে ১০ টাকা আটি বিক্রি হচ্ছে কলমি শাক। আর দাম অপরিবর্তিত রয়েছে মুরগির। ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৩৫ টাকা। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২১০ থেকে ২৪০ টাকা।
বাজারে এখন ছোট-বড় সব ধরনের ইলিশ মাছ পাওয়া যাচ্ছে। তবে দাম এখনো তুলনামূলক বেশি। বড় (এক কেজির ওপরে) ইলিশের কেজি বিক্রি হচ্ছে ১১০০ থেকে ১৩০০ টাকায়। মাঝারি আকারের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকা কেজি। আর ছোটগুলো ৫০০ থেকে ৬০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩৮০ টাকা। মৃগেল মাছের কেজি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৮০ টাকা। তেলাপিয়া মাছ বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকা কেজি। পাবদা মাছের কেজি বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৬০০ টাকা। পাঙাশ মাছ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৬০ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়