কুমিল্লায় ট্রাকচাপায় প্রাণ গেল দুই নারীর

আগের সংবাদ

শাড়িতেই এবার পকেট

পরের সংবাদ

মার্কিন-তালেবান গোয়েন্দা তথ্য বিনিময়ে বোঝাপড়া

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তানের বর্তমান শাসকগোষ্ঠী তালেবানের সঙ্গে গোয়েন্দা তথ্য বিনিময়ের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। গত বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে ইউএস সেন্ট্রাল কমান্ড বা সেন্টকমের শীর্ষ জেনারেল কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি এ ঘোষণা দেন। তিনি বলেন, জঙ্গিগোষ্ঠী আইএসের হামলা ঠেকাতে তালেবানের সঙ্গে গোয়েন্দা তথ্য শেয়ার করছে যুক্তরাষ্ট্র। এর কয়েক ঘণ্টার মধ্যেই কাবুলে আইএসের জোড়া বিস্ফোরণে শতাধিক নিহতের ঘটনা ঘটে, যার মধ্যে রয়েছে ১৩ মার্কিন সেনা। সূত্র : ফক্স নিউজ, আল জাজিরা।
ম্যাকেঞ্জি বলেন, লোকজন যাতে বিমানবন্দরে নিরাপদে প্রবেশ করতে পারে সেজন্য তালেবানের সঙ্গে সমন্বয় অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র। কাবুল থেকে লোকজনকে উদ্ধার বা সরিয়ে নেয়ার মার্কিন প্রচেষ্টা এখনই বন্ধ করে দেয়া হবে না। জেনারেল ম্যাকেঞ্জি বলেন, আমরা তালেবানের সঙ্গে এই তথ্য আদানপ্রদান করছি যাতে তারাও আমাদের জন্য কিছু খোঁজখবর দিতে পারে। আমাদের বিশ্বাস কিছু হামলার চেষ্টা তালেবান নস্যাৎ করে দিয়েছে এর আগে। ইউএস সেন্ট্রাল কমান্ডের এই শীর্ষ জেনারেল বলেন, যুক্তরাষ্ট্রের কাছে থাকা পূর্ণাঙ্গ গোয়েন্দা তথ্য তালেবানরা পায় না। তাদের কাটছাঁট করে কিছু তথ্য দেয়া হয়। তবে হামলা ঠেকানোর মতো পর্যাপ্ত তথ্য তাদের সরবরাহ করা হয়। গত বৃহস্পতিবারের হামলার কথা উল্লেখ করে জেনারেল কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি বলেন, তার আশঙ্কা এ ধরনের হামলা অব্যাহত থাকবে।
তবে হামলা ঠেকাতে মার্কিন বাহিনীও প্রস্তুতির কমতি রাখছে না। এর অংশ হিসেবেই তালেবানের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হচ্ছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রত্যাশা অনুযায়ী তালেবান কাবুল বিমানবন্দরের বাইরের নিরাপত্তা দিচ্ছে। আসন্ন দিনগুলোতেও তাদের সঙ্গে সমন্বয় অব্যাহত রাখা হবে। এদিকে কাবুলের হামলাকারীদের খুঁজে বের করার হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস থেকে দেয়া এক ভাষণে তিনি বলেন, যারা এই হামলা চালিয়েছে, তারা এটা জেনে রাখ, আমরা ক্ষমা করব না; আমরা ভুলে যাব না। আমরা তোমাদের খুঁজে বের করব এবং তোমাদের এর মূল্য দিতে হবে।
আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠী আইএসের সহযোগী সংগঠন ইসলামিক স্টেট ইন খোরাসান প্রভিন্স (আইএসকেপি) এই হামলা চালিয়েছে বলে জানান মার্কিন প্রেসিডেন্ট। আইএসের পক্ষ থেকেও হামলার দায় স্বীকার করা হয়। আফগানিস্তানে এখনো হাজারখানেক মার্কিন নাগরিক রয়ে গেছে বলে জানান জেনারেল ম্যাকেঞ্জি। তবে সন্ত্রাসী হামলা সত্ত্বেও দেশটি থেকে লোকজনকে উদ্ধারের মার্কিন মিশন অব্যাহত থাকবে বলে জানান বাইডেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়