জাসদের পাল্টা প্রশ্ন : ১৫ আগস্ট সেলিম মার্কিন দূতাবাসে কী করছিলেন

আগের সংবাদ

কারা এই আইএস-কে? আফগানিস্তানে সক্রিয় নৃশংসতম জঙ্গিগোষ্ঠীর কাবুলে হামলার দায় স্বীকার

পরের সংবাদ

মির্জা ফখরুল : জিয়াকে নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য ‘হাস্যকর’

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের কবর নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যকে ‘হাস্যকর’ বলে প্রতিক্রিয়া জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, তিনি (শেখ হাসিনা) তার (জিয়াউর রহমান) মাজার সম্পর্কে কথা বলেছেন, তার একাত্তর সালের যুদ্ধের ভূমিকা নিয়েও কথা বলেছেন। তিনি একটা হাস্যকর বক্তব্য রেখেছেন।
গতকাল বৃহস্পতিবার বিকেলে ২১ আগস্টে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার ঘটনাটি ‘চক্রান্ত’ ছিল দাবি করে ‘ইতিহাস কথা কয়’ ব্যানারে আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বিএনপি মহাসচিবের সভাপতিত্বে ও প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানির সঞ্চালনায় আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, ইকবাল হাসান মাহমুদ টুকু প্রমুখ। সম্প্রতি চন্দ্রিমা উদ্যানে জিয়ার সমাধিতে শ্রদ্ধা জানাতে গিয়ে পুলিশের সঙ্গে বিএনপিকর্মীদের সংঘর্ষে জড়ানোর প্রসঙ্গ টেনে শেখ হাসিনা বলেছিলেন, চন্দ্রিমা উদ্যানে জিয়ার কবরে গিয়েও ওই যে মারামারি করল বিএনপি জানে না যে সেখানে জিয়ার কবর নাই? জিয়া নাই ওখানে? জিয়ার লাশ নাই? তারা তো ভালোই জানে। তাহলে এত নাটক করে কেন?
ফখরুল বলেন, এটা ঐতিহাসিকভাবে সত্য, প্রেসিডেন্ট জিয়াউর রহমান রণাঙ্গনে থেকেই যুদ্ধ করেছেন, যুদ্ধ পরিচালনা করেছেন। তিনি যেদিন শাহাদতবরণ করেন, সেদিন এদেশের লক্ষ লক্ষ মানুষ তার জন্য কেঁদেছিল। মানিক মিয়া এভিনিউতে তার জানাজায় লক্ষ লক্ষ মানুষের অংশগ্রহণের মধ্য দিয়ে প্রমাণিত হয়েছে যে তিনি কত জনপ্রিয় নেতা ছিলেন। ক্ষমতাসীন আওয়ামী লীগ দেশকে একটি তাঁবেদার রাষ্ট্রে পরিণত করেছে মন্তব্য করে তিনি বলেন, এই পরিস্থিতিতে বিএনপিকে ঐক্যবদ্ধ থেকে সংগ্রাম চালিয়ে যেতে হবে। গণঐক্য গড়ে তুলে এই গণবিরোধী সরকারকে পদত্যাগ করিয়ে একটি নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ও স্বাধীন নির্বাচন কমিশনের পরিচালনায় জনগণের সরকার প্রতিষ্ঠা করব।
২১ আগস্ট নিয়ে বিএনপি মহাসচিব বলেন, ২১ আগস্ট এবং ১/১১ কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। ১/১১ ঘটানোর জন্য ২১ আগস্ট ছিল একটা প্রাথমিক চক্রান্ত। ঝুঁকিটা বড় ছিল। তিনি বলেন, খালেদা জিয়া তিনি যখন প্রধানমন্ত্রী ছিলেন, মন্ত্রিসভার সদস্যরা ওই ঘটনার নিন্দা জানিয়েছেন, প্রতিবাদ করেছেন এবং খালেদা জিয়া তৎকালীন বিরোধীদলীয় নেতার (শেখ হাসিনা) বাসায় যেতে চেয়েছিলেন, কিন্তু তাকে যেতে দেয়া হয়নি, বাধা দেয়া হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়