ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

সিরাজগঞ্জে জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইনে খাবার বিক্রি

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বদরুল আলম দুলাল, সিরাজগঞ্জ থেকে : সিরাজগঞ্জে অনলাইনে অর্ডার করলেই নির্ধারিত সময়ে ভোজন রসিকদের হাতে পৌঁছে যাচ্ছে ‘ফাস্ট ফুড বা দেশীয় খাবার’। সামাজিক যোগাযোগ মাধ্যমে পাঠানো গ্রাহকের চাহিদা অনুযায়ী হরেক রকম খাবার তৈরি করে সরবরাহ করার অভিনব এই ব্যবসা শুরু করেছেন নারীরা। অনলাইনে খাবার বিক্রির এই ব্যবসার মাধ্যমে একদিকে উদ্যোক্তা ও স্বাবলম্বী হয়ে উঠছেন বাড়িতে থাকা বেকার নারীরা, অন্যদিকে কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে অনেকের। প্রশিক্ষণ ও কারিগরি সহায়তার মাধ্যমে এই উদ্যোগটি এগিয়ে নিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।
সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার তামাই গ্রামের নাছিমুল গণি জুয়েলের মেয়ে জাকিয়া আফরোজ চয়ন। ঢাকার একটি বেসরকারি কলেজে অনার্স শেষ করে গত বছর সামাজিক যোগাযোগ মাধ্যমে তামাই ফুড কার্ড (টিএফসি) নামে একটি পেজ খুলে শুরু করেন বাড়িতে খাবার তৈরি ও হোম ডেলিভারির ব্যবসা। প্রথমে শুধু তামাই গ্রামের গ্রাহকের চাহিদা অনুযায়ী নিজ বাড়িতে মা ও ছোট দুই বোনকে সঙ্গে নিয়ে খাবার তৈরি করত। গ্রাহকের ঠিকানায় খাবার পৌঁছে দিত চয়নের বাবা জুয়েল। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে বেড়েছে উদ্যোক্তা চয়নের খাবার তৈরি ও হোম ডেলিভারি ব্যবসার কলেবর, যুক্ত হয়েছে নতুন অফিস ও খাবার তৈরি-সংরক্ষণের নানা সামগ্রী। নিজ গ্রাম ছাড়িয়ে অন্তত তিনটি উপজেলায় ছড়িয়ে পড়া টিএফসির গ্রাহকের চাহিদা মেটাতে রান্না ও ডেলিভারির জন্য কাজে যুক্ত করা হয়েছে অন্তত ১৫ জনকে।
পিজ্জা, বার্গার, মোমো, পাস্তা, শর্মা, চাওমিন, চাইনিস, কাচ্চি, স্যানউইচের পাশাপাশি দেশীয় যে কোনো ধরনের খাবার অনলাইনে পাওয়া অর্ডার মাফিক তৈরি ও হোম ডেলিভারির এই ব্যবসা ছড়িয়ে পড়েছে জেলাজুড়েই। নিজ নিজ প্রতিষ্ঠানের নামে ফেসবুক পেজ চালু করে তাতে বাহারি সব খাবারের ছবি প্রকাশ করে অনলাইনে বিক্রির ব্যবসার মাধ্যমে উদ্যোক্তা ও স্বাবলম্বী হয়ে উঠছেন বাড়িতে বেকার থাকা নারীরা। ইতোমধ্যেই এই ব্যবসায় সফল হওয়া নারীরা অন্যদেরও আহ্বান জানিয়েছেন নিজেদের আত্মকর্মসংস্থান গড়ে তোলার।
অল্প টাকায়, স্বল্প সময়ে চাহিদা অনুযায়ী বাড়িতে তৈরি মানসম্মত খাবার পাওয়ায় খুশি গ্রাহকরাও। পাশাপাশি অনলাইনের খাবার বিক্রি ও হোম ডেলিভারির এই ব্যবসায় কর্মসংস্থান হয়েছে অনেকের, তারাও চান সফল হোক নারীদের এই উদ্যোগ, সৃষ্টি হোক নতুন নতুন কর্মসংস্থানের।
অনলাইনে খাবার বিক্রি ব্যবসার উদ্যোক্তা জাকিয়া আফরোজ চয়ন জানান, ছোটবেলা থেকেই রান্নার প্রতি আগ্রহ ছিল। সেই আগ্রহ আর নিজস্ব পরিকল্পনার ফসল টিএফসি। প্রথমে একটি গ্রামে খাবার সরবরাহের মধ্য দিয়ে এই ব্যবসা শুরু করলেও এখন অন্তত তিনটি উপজেলায় বিস্তৃত হয়েছে টিএফসির গ্রাহক। প্রথম দিকে অনলাইনে গ্রাহকের পাঠানো অর্ডার অনুযায়ী আমি আমার মা ও ছোট দুই বোন মিলে বাড়ির রান্নাঘরেই খাবার তৈরি করতাম। আমার বাবা সেই খাবার হোম ডেলিভারি দিত। কিন্তু এখন আমি একটি অফিস নিয়েছি, সেখানে বড় একটি রান্না ঘর হয়েছে। গ্রাহকের চাহিদা বাড়ায় হোম ডেলিভারি ও রান্নার কাজে সহযোগিতার জন্য জনবল নেয়া হয়েছে। বর্তমানে অন্তত ১৫ জন কাজ করছে টিএফসিতে।
জাকিয়া আফরোজ চয়ন আরো জানান, সাহস করে শুরু করেছিলাম এখন তার সুফল পাচ্ছি। সমাজের শিক্ষিত অথচ বেকার রয়েছেন এমন নারীদের প্রতি আমার আহ্বান থাকবে নিজস্ব চিন্তা-ধারা কাজে লাগিয়ে সাহস করে উদ্যোগ গ্রহণ করুন অবশ্যই সফল হবেন।
আরেক নারী উদ্যোক্তা জেরিন ইসলাম রিয়া জানান, আমি ফেসবুকে অনলাইনে খাবার বিক্রির একটি পেজ দেখে আগ্রহী হই। তারপর নিজেও একটি ফেসবুক পেজ চালু করে অনলাইনে খাবারের অর্ডার নেয়া, বাড়িতেই রান্না করা ও হোম ডেলিভারির কাজ শুরু করি। এই কাজে আমি গ্রাহকের ভালো সাড়া পেয়েছি।
জেরিন ইসলাম রিয়া আরো জানান, এই ব্যবসা করতে গিয়ে আমি পরিবারের সব ধরনের সহযোগিতা ও উৎসাহ পেয়েছি। নিজের প্রচেষ্টায় নিজের আত্মকর্মসংস্থান গড়ে তুলতে পেরেছি। আমি আশা করি এভাবেই নারীরা আত্মকর্মসংস্থান সৃষ্টি করে নিজেরা স্বাবলম্বী হবেন।
সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) শারমিন সুলতানা জানান, অনলাইনে খাবার বিক্রির অভিনব এই ব্যবসার ব্যাপক প্রসার ঘটেছে সিরাজগঞ্জে। করোনাকালে অনলাইন প্ল্যাটফর্মে এই ব্যবসাটি আরো জনপ্রিয় হয়ে উঠেছে। মূলত নারী উদ্যোক্তারাই নেতৃত্ব দিচ্ছেন এই ব্যবসায়।
অতিরিক্ত জেলা প্রশাসক শারমিন সুলতানা আরো জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে অনলাইন প্ল্যাটফর্মের উদ্যোক্তা তৈরির জন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণের আয়োজন করা হয়। প্রশিক্ষণ গ্রহণকারীরা নানা ধরনের কাজে সফল হচ্ছেন। উদ্যমী এই নারী উদ্যোক্তাদেরও প্রশিক্ষণসহ সব সুবিধা দেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়