ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

সংসদীয় কমিটির বৈঠক : সিনহা হত্যার বিচার নিয়মিত মনিটরিং করার সুপারিশ

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মেজর সিনহা মোহম্মদ রাশেদ খান হত্যাকাণ্ডের বিচার যাতে সুষ্ঠু ও আইননানুগভাবে সম্পন্ন হয় তার জন্য নিয়মিত তদারকির (ক্লোজড মনিটরিং) করার সুপারিশ করেছে জাতীয় সংসদের প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। একই সঙ্গে সেনা, নৌ ও বিমানবাহিনীর চাকরিকাল ও বয়সসীমা যেন একই রকম হয় সে বিষয়ে সুপারিশ করেছে কমিটি।
গতকাল বুধবার জাতীয় সংসদের প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি বৈঠকে এসব সুপারিশ করা হয়।
বৈঠকে কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলি ভুঁঁইয়ার সভাপতিত্বে কমিটি সদস্য মুহাম্মদ ফারুক খান, ইলিয়াস উদ্দিন মোল্লা, মোতাহার হোসেন, নাসির উদ্দিন, মহিববুর রহমান এবং নাহিদ ইজাহার খান অংশ নেন।
বৈঠক শেষে কর্নেল (অব.) মুহম্মদ ফারুক খান ভোরের কাগজকে জানান, মেজর (অব.) সিনহা হত্যাকাণ্ড একটি আলোচিত ও জঘন্য ঘটনা। এর বিচার কাজ চলমান রয়েছে, কিন্তু নানাভাবে এটি অন্য খাতে প্রভাবিত করার চেষ্টা হতে পারে। সেজন্য সিনহা হত্যাকাণ্ডের বিচার যাতে কোনোভাবে অন্য খাতে প্রবাহিত না হয় সে বিষয়ে বিচার প্রক্রিয়াটি ক্লোজ মনিটরিং এ আওতায় রাখার কথা বলা হয়েছে। এছাড়া আমাদের ডিজিএফআই (গোয়েন্দা সংস্থা) এর সক্ষমতা আরো বাড়াতে এবং সাইবার সিকিউরিটিসহ সব ধরনের সক্ষমতা উচ্চস্তরে নেবার জন্য একটি প্রকল্প চলমান রয়েছে। এটি যাতে সঠিকভাবে বাস্তবায়িত হয়, যাতে ডিজিএফআই দেশের যে কোনো ধরনের সিকিউরিটি রক্ষায় আরো দক্ষ হয়ে ওঠে সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার কথা বলেছে কমিটি।
সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৈঠকে সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর কর্মকর্তাদের অবসরের বয়সসীমার ক্ষেত্রে তিন বাহিনীর পদক্রমের সমতার প্রস্তাবনায় সম্মতি দিয়েছে সংসদীয় কমিটি। এছাড়া এসব বাহিনীর যারা অবসরে গেছেন তাদের পেনশন গ্রাচুয়েটি অন লাইনে করার জন্য কিছুটা সমস্যার সৃষ্টি হয়েছে, যা দ্রুত সমাধান করার কথাও বলেছে কমিটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়