ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

মেলেনি সরকারি সহায়তা : নান্দাইলে ভালো নেই হিজরা সম্প্রদায়

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি : সৃষ্টিকর্তার অসীম লীলা খেলায় সাধারণ নারী-পুরুষের চেয়ে সম্পূর্ণ ভিন্নরূপে দেখা যায় হিজরাদের। যাদের আমরা তৃতীয় লিঙ্গের বলে থাকি। তারা সমাজের অন্যান্য নারী-পুরুষের মতো পরিবার নিয়ে বাস করে না। তাই তৃতীয় লিঙ্গের মানুষরা নিজস্ব বাড়ি, মা-বাবা ও স্বজন ছেড়ে তারা একত্র হয়ে হিজরা সম্প্রদায় গড়ে তুলে। ঠিক তেমনি সমাজের অন্যান্য মানুষের চেয়ে তাদের জীবন-জীবিকাও ভিন্ন। মানুষের কাছে হাত পেতে তথা সাহায্য সহযোগিতার মাধ্যমেই চলে তাদের জীবনযাত্রা। ঠিক তেমনি ময়মনসিংহের নান্দাইলেও রয়েছে তৃতীয় লিঙ্গের মানুষ। তারা করোনাকালে সরকারি-বেসরকারি বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত। তাই ভালো নেই তৃতীয় লিঙ্গের মানুষগুলো। তাদের অভিযোগ, মহামারি করোনায় এ যাবত পর্যন্ত তারা কোনো সরকারি সহায়তা পায়নি। দেশের নাগরিক হিসেবে তারাও সরকারি সহযোগিতা আশা করছে।
সুমন নামে একজন হিজরা জানান, ‘সরকারি সব সুযোগ সুবিধা থেকে হিজড়ারা বঞ্চিত কেন? সমাজ এবং পরিবার থেকে অবহেলিত হিজড়াদের দেখার কেউ নেই। করোনাকালে পায়নি কোনো সরকারি সাহায্য ও সহযোগিতা।’
স্থানীয় জনপ্রতিনিধি এবং সমাজের বিত্তশীল ব্যক্তিরাও তাদের পাশে এসে দাঁড়ায়নি। যেখানে সাধারণ জনগণ সরকারের সব ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকে, সেখানে হিজড়ারা বঞ্চিত হচ্ছে। তারা তো কোনো না কোনো মায়ের সন্তান, তারা তো এদেশেই নাগরিক, তারপরও কেন এই বৈষম্যতা এ ধরনের অনেক অভিযোগ তুলে ধরে নান্দাইলের হিজরা সম্প্রদায়ের মানুষরা। বর্তমান সরকারের কাছে তাদের দাবি একটাই তারা যেন সরকারের সব সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত না হয়। তারাও আমাদের সমাজের মানুষের মতো মাথা উঁচু করে বাঁচতে চায়, নিশ্চিত করতে চায় তাদের ভবিষ্যৎ জীবন। এ বিষয়ে নান্দাইলের মানবাধিকার নেতারা হিজরা সম্প্রদায়কে যার যার অবস্থান থেকে তাদের সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার জন্য আহ্বান জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়