ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

মুজিববর্ষের ঘর পেলেন তৃতীয় লিঙ্গের ৯ জন

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মোস্তাক আহমেদ মনির, সরিষাবাড়ী (জামালপুর) থেকে : ‘পথই ছিল যাদের ঠিকানা, পথই ছিল যাদের ঘর আজ বলব তাদের কথা’ জামালপুরের সরিষাবাড়ীতে নিজের জায়গায় ও নিজেদের ঘরে ফেরার স্বপ্ন পূরণ হলো তৃতীয় লিঙ্গের (হিজরা) স¤প্রদায়ের মানুষদের। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর পেয়ে খুশি তারা।
সরেজমিনে গিয়ে দেখা যায়, এ উপজেলায় তৃতীয় লিঙ্গের ভাতাভোগীর সংখ্যা ১৮ জন। ঘর পেয়েছে ৯ জন। এছাড়া ভাতা ছাড়া রয়েছে ৬ জন। মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীনদের সেমিপাকা ঘর দেয়ার প্রকল্প হাতে নিয়েছেন প্রধানমন্ত্রী। সেই প্রকল্পের বাস্তবায়নই হচ্ছে এই তৃতীয় লিঙ্গের স¤প্রদায়ের মানুষের স্বপ্ন পূরণের ঘর। পৌর এলাকার তাড়িয়াপাড়া গ্রামের তৃতীয় লিঙ্গের স¤প্রদায়ের জন্য নির্মিত প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ৯টি ঘর পেয়েছেন তারা। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্থানীয় সংসদ সদস্য এবং তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী আলহাজ ডা. মুরাদ হাসান, ইউএনও শিহাব উদ্দিন আহমেদ ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হুমায়ুন কবিরকে জানিয়েছেন ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
ময়না তৃতীয় লিঙ্গের স¤প্রদায়ের একজন। একদিন ফোন পেলেন উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর থেকে। ময়না গেলেন তার সহযোগীদের নিয়ে। এরপর যেন স্বপ্নের মতো বদলে গেল তাদের জীবন। মুজিব জন্মশতবর্ষে প্রধানমন্ত্রীর দেয়া উপহার একটি সেমিপাকা ঘর পেলেন তারা।
ঘর পেয়ে তার অনুভূতির কথা জানতে চাইলে তিনি আকাশের দিকে তাকিয়ে ভেজা চোখ নিয়ে বলেন, এতদিন আমার কোনো ঘর ছিল না। অনেকেই আমাদের ঘর ভাড়াও দিত না। তবে এখন আর অন্যের বাড়িতে থাকতে হবে না। এখন আমার নিজের ঘর আছে, থাকার জায়গা আছে। তবে আমার একটাই অনুরোধ এ উপজেলার অন্য সহযোগী হিজরা যারা ঘর পায়নি তাদের যেন ঘর দেয়া হয়।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. হুমায়ুন কবির বলেন, তৃতীয় লিঙ্গের জন্য ৯টি ঘর নিয়ে সবচেয়ে বেশি আন্তরিক থেকেছি। ঘর তৈরির প্রতিটা ধাপেই খুব আনন্দ লেগেছে, সব অসহায় মানুষের জন্য কিছু করতে পেরেছি। ময়নাসহ তার নতুন প্রতিবেশীরা ঘর পেয়ে আনন্দিত।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শিহাব উদ্দিন আহমেদ বলেন, তৃতীয় লিঙ্গের এসব অসহায় মানুষ ছাড়াও প্রতিবন্ধী, বিধবা ও ভূমিহীনদের ঘর ও জমি দেয়ার জন্য আমরা কাজ করে যাচ্ছি। সমাজে অবহেলিত এসব তৃতীয় লিঙ্গের অসহায় মানুষেরা যেন গৃহহীন না থাকে সেজন্য আমরা কাজ করছি। তাদের বিভিন্ন কর্মসংস্থানের সুযোগ করে দিতেও আমরা কাজ করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়