ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

করোনা শনাক্তের হার নেমে এলো পনেরোর নিচে

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে গত ২৪ ঘণ্টার ব্যবধানে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যায় কোনো হেরফের হয়নি। তবে কমেছে শনাক্ত রোগীর সংখ্যা ও হার। নমুনা পরীক্ষা বিবেচনায় ১৫ জুনের পর সর্বনিম্ন শনাক্তের হার ছিলো গত ২৪ ঘণ্টায়। ১৫ জুন শনাক্তের হার ছিল ১৪ দশমিক ২৭ শতাংশ। আর গত ২৪ ঘণ্টায় এই হার ১৪ দশমিক ৭৬ শতাংশ।
গতকাল বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৭৮৮টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৩ হাজার ৬৪০টি। রোগী শনাক্ত হয়েছে ৪ হাজার ৯৬৬ জন। মৃত্যু হয়েছে ১১৪ জনের। আর সুস্থ হয়েছে ৭ হাজার ৮০৮ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, মঙ্গলবার ১১৪ জনের মৃত্যু ও ৫ হাজার ২৪৯ জন নতুন রোগী শনাক্ত হয়। শনাক্তের হার ছিলো ১৫ দশমিক ১২ শতাংশ। সোমবার ১১৭ জনের মৃত্যু এবং ৫ হাজার ৭১৭ জন রোগী শনাক্ত হয়। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ছিল ১৫ দশমিক ৫৪ শতাংশ। রবিবার মৃত্যু হয়েছিল ১৩৯ জনের। আর নতুন রোগী শনাক্ত হয় ৪ হাজার ৮০৪ জন। শনাক্তের হার ছিল ১৫ দশমিক ১৬ শতাংশ। শনিবার ১২০ জনের মৃত্যু ও ৩ হাজার ৯৯১ জন রোগী শনাক্ত হয়েছিল। শনাক্তের হার ছিল ১৬ দশমিক ৭১ শতাংশ।
প্রসঙ্গত; দেশে করোনা সংক্রমণের পর রেকর্ডসংখ্যক রোগী শনাক্ত হয়েছিল ২৮ জুলাই। ওই দিন ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়। ৫ ও ১০ আগস্ট ২৬৪ জন করে রোগীর মৃত্যু হয়। যা মহামারিকালে সর্বোচ্চ সংখ্যা।
সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৮৭ লাখ ৫৪ হাজার ৬৫৪টি। রোগী শনাক্ত হয়েছে ১৪ লাখ ৭৭ হাজার ৯৩০। এরমধ্যে সুস্থ হয়েছেন ১৩ লাখ ৮৯ হাজার ৫৭১ জন আর মৃত্যু হয়েছে ২৫ হাজার ৬২৭ জনের। এর মধ্যে পুরুষ ১৬ হাজার ৭০৮ জন এবং নারী ৮ হাজার ৯১৯ জন।
বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, দেশে এ পর্যন্ত গড় শনাক্তের হার ১৬ দশমিক ৮৮ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ দশমিক শূন্য ২ শতাংশ এবং মৃত্যুহার ১ দশমিক ৭৩ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মৃত ১১৪ জনের মধ্যে পুরুষ ৬২ জন এবং নারী ৫২ জন। সরকারি হাসপাতালে ৯২ জন, বেসরকারি হাসপাতালে ১৫ জন এবং বাড়িতে ৭ জনের মৃত্যু হয়েছে। বয়স বিবেচনায় নব্বইয়ের ঊর্ধ্বে ২ জন, আশিঊর্ধ্ব ৩ জন, সত্তরোর্ধ্ব ২৫ জন, ষাটোর্ধ্ব ৪০ জন, পঞ্চাশোর্ধ্ব ২৬ জন, চল্লিশোর্ধ্ব ১১ জন, ত্রিশোর্ধ্ব ৫ জন এবং বিশোর্ধ্ব ২ জন। বিভাগ বিবেচনায় ঢাকা বিভাগের ৩৪ জন, চট্টগ্রামের ২৯ জন, রাজশাহীর ১৩ জন, খুলনার ১৩ জন, বরিশালের ৪ জন, সিলেটের ৯ জন, রংপুরের ৬ জন এবং ময়মনসিংহের ৬ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়