ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

করোনায় মৃত্যু দুমাসের মধ্যে সর্বনি¤œ : শনাক্ত ১৪ শতাংশের নিচে

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরের ২৬ জুনের পর সবচেয়ে কম মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১০২ জনের মৃত্যু হয়েছে। যা দুই মাসের মধ্যে সবচেয়ে কম। ২৬ জুন করোনায় মৃত্যু হয়েছিল ৭৭ জনের। মৃতের সংখ্যার পাশাপাশি শনাক্ত রোগীর সংখ্যাও গত ২৪ ঘণ্টার ব্যবধানে কিছুটা কমেছে। শনাক্তের হারও নেমেছে ১৪ শতাংশের নিচে। করোনা পরিস্থিতি নিয়ে গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৭৮৯টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ হাজার ১১১টি। রোগী শনাক্ত হয়েছে চার হাজার ৬৯৮ জন। আর সুস্থ হয়েছে আট হাজার ৩১৪ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বুধবার ১১৪ জনের মৃত্যু ও চার হাজার ৯৬৬ জন রোগী শনাক্ত হয়। শনাক্তের হার ছিল ১৪ দশমিক ৭৬ শতাংশ। মঙ্গলবার ১১৪ জনের মৃত্যু ও পাঁচ হাজার ২৪৯ জন নতুন রোগী শনাক্ত হয়। শনাক্তের হার ছিল ১৫ দশমিক ১২ শতাংশ। সোমবার ১১৭ জনের মৃত্যু এবং পাঁচ হাজার ৭১৭ জন রোগী শনাক্ত হয়। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ৫৪ শতাংশ। রবিবার মৃত্যু হয়েছিল ১৩৯ জনের। আর নতুন রোগী শনাক্ত হয় চার হাজার ৮০৪ জন। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ছিল ১৫ দশমিক ১৬ শতাংশ। শনিবার ১২০ জনের মৃত্যু ও তিন হাজার ৯৯১ জন রোগী শনাক্ত হয়েছিল। রোগী শনাক্তের হার ছিল ১৬ দশমিক ৭১ শতাংশ।
প্রসঙ্গত, দেশে করোনা সংক্রমণের পর রেকর্ড সংখ্যক রোগী শনাক্ত হয়েছিল ২৮ জুলাই। ওই দিন ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়। ৫ আগস্ট ও ১০ আগস্ট ২৬৪ জনের মৃত্যু হয়। যা মহামারিকালে সর্বোচ্চ সংখ্যা।
সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত ৮৭ লাখ ৮৮ হাজার ৭৬৫টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছে ১৪ লাখ ৮২ হাজার ৬২৯ জন। সুস্থ হয়েছেন ১৩ লাখ ৯৭ হাজার ৮৮৫ জন। মৃত্যু হয়েছে ২৫ হাজার ৭২৯ জনের। এরমধ্যে পুরুষ ১৬ হাজার ৭৬০ জন এবং নারী আট হাজার ৯৬৯ জন।
বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৭৭ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৬ দশমিক ৮৭ শতাংশ। সুস্থতার হার ৯৪ দশমিক ২৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার ১ দশমিক ৭৪ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মৃত ১০২ জনের মধ্যে পুরুষ ৫২ জন এবং নারী ৫০ জন। সরকারি হাসপাতালে ৭৫ জন, বেসরকারি হাসপাতালে ২৬ জন এবং বাড়িতে একজনের মৃত্যু হয়েছে। বয়স বিবেচনায় আশির্ধ্বো তিনজন, সত্তরোর্ধ্ব আটজন, ষাটোর্ধ্ব ২৬ জন, পঞ্চাশোর্ধ্ব ৩৩ জন, চল্লিশোর্ধ্ব ১৮ জন, ত্রিশোর্ধ্ব ১০ জন, বিশোর্ধ্ব দুজন এবং দশোর্ধ্ব দুজন। বিভাগ বিবেচনায় ঢাকা বিভাগের ৩৭ জন, চট্টগ্রামের ২৪ জন, রাজশাহীতে পাঁচজন, খুলনায় আটজন, বরিশালে ছয়জন, সিলেটে ১৩ জন, রংপুরে চারজন এবং ময়মনসিংহ বিভাগের পাঁচজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়