ডুপ্লেক্স বাসায় অগ্নিকাণ্ডে দুই গৃহকর্মীর মৃত্যু

আগের সংবাদ

খোঁড়াখুঁড়িতে জনদুর্ভোগ : লকডাউনে কাজ করলে এখন ভোগান্তি হতো না > জমানো পানিতে বাড়ছে এডিস মশা

পরের সংবাদ

সংসদীয় কমিটির বৈঠক : সব রেলস্টেশনে আধুনিক সুবিধা নিশ্চিতের সুপারিশ

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রতিটি রেলস্টেশনে আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিতের সুপারিশ করেছে জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। এছাড়া প্রতিটি স্টেশনে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনসহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে সঠিক দামে উন্নতমানের উপকরণ ক্রয় এবং এক্ষেত্রে একটি দেশের বা প্রতিষ্ঠানের ওপর নির্ভর না করে আন্তর্জাতিকভাবে টেন্ডারের আহ্বান জানিয়েছে সংসদীয় কমিটি।
গতকাল মঙ্গলবার একাদশ জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬তম বৈঠক কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য মন্ত্রণালয়ের মন্ত্রী নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, শফিকুল ইসলাম শিমুল, শফিকুল আজম খান, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি বৈঠকে অংশ নেন।
কমিটির সভাপতি এ বি ফজলে করীম চৌধুরী ভোরের কাগজকে জানান, আমরা রেলপথ মন্ত্রণালয়কে বলেছি- কোনো ধরনের কাজের টেন্ডার, বগি, ইঞ্জিন বা কোনো ধরনের কেনাকাটার ব্যাপারে যেন কোনো একটি বিশেষ দেশের বা প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীল না হয়। তারা যেন কাজের মান ও জিনিসপত্র বা প্রতিটি প্রকল্পের অর্থ বরাদ্দ ঠিক রাখতে আন্তর্জাতিকভাবে টেন্ডারের ব্যবস্থা করে।
এতে খরচে স্বচ্ছতা ও মানসম্পন্ন মালামাল পাওয়া সম্ভব। তিনি বলেন, তা ছাড়া প্রায় দেখা যায় প্রকল্প নেয়ার সময় এক রকম খরচ ধরা হয় কিন্তু পরে সময়মতো প্রকল্প বাস্তবায়িত না হওয়ায় খরচ কয়েক দফা বাড়ানো হয়। প্রকল্পের কাজের মান ঠিক মতো হচ্ছে কিনা তা মনিটরিং করা এবং রেলের সেবার মান বাড়ানোর কথাও বলেছি।
এছাড়া মুজিব শতবর্ষে রেলস্টেশনগুলোতে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করতে হবে। সেই সঙ্গে প্রতিটি স্টেশনে আধুনিক প্রতিক্ষালয়, ব্যাংকিং সেবা, এটিএম বুথ, বাচ্চাদের খেলার পয়েন্ট, মানসম্মত ওয়াশরুম, স্টেশনের প্লাটফর্ম ট্রেন অনুযায়ী উঁচু করার কথাও বলেছে কমিটি।
বৈঠকে বিশ্ববিদ্যালয়সংলগ্ন রেলওয়ে স্টেশনগুলো আধুনিকায়ন, জাতির পিতার জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে রেলপথ মন্ত্রণালয়ের পক্ষ থেকে গৃহহীন পরিবারকে নিজস্ব অর্থায়নে গৃহ নির্মাণ ইত্যাদি জনগুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়। কমিটি কল্যাণ ট্রাস্টের নিজস্ব অর্থ ব্যয় না করে সেয়ারিং অথবা জয়েন্ট ভেঞ্চার পদ্ধতিতে অবকাঠামোগত উন্নয়নের পরামর্শ দেয়। একই সঙ্গে চলমান প্রকল্পগুলো মানসম্মতভাবে দ্রুততার সঙ্গে বাস্তবায়নের নির্দেশনা দিয়েছে স্থায়ী কমিটি।
এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়