ডুপ্লেক্স বাসায় অগ্নিকাণ্ডে দুই গৃহকর্মীর মৃত্যু

আগের সংবাদ

খোঁড়াখুঁড়িতে জনদুর্ভোগ : লকডাউনে কাজ করলে এখন ভোগান্তি হতো না > জমানো পানিতে বাড়ছে এডিস মশা

পরের সংবাদ

মেয়র আতিক : কাজে ফাঁকি দিলে চাকরি থাকবে না মশক কর্মীদের

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কাজে ফাঁকি দিলে মশক কর্মীদের চাকরি থাকবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, আমরা খোঁজ পেয়েছি অনেক মশক কর্মী সঠিকভাবে কাজ করেন না। মশক নিধন বাদ দিয়ে তারা লাইসেন্স বাণিজ্য করে। মূল কাজ বাদ দিয়ে অন্য কাজে ব্যস্ত থাকে। এদের একটা সিস্টেমের মধ্যে নিয়ে আসতে হবে।
গতকাল মঙ্গলবার গুলশান নগর ভবনে স্প্রেম্যান সুপারভাইজারদের প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন শেষে সাংবাদিকদের মেয়র এসব কথা বলেন। সিটি করপোরেশনের মশক কর্মীদের চল্লিশ বছর ধরে কাজে ফাঁকি দেয়ার প্রবণতা চলে আসছে জানিয়ে ডিএনসিসির মেয়র বলেন, অনেক মশক কর্মী কাজে না এসে সিন্ডিকেটের মাধ্যমে সাইন দিয়ে দেয়। এটা বাস্তব সত্য, এই সত্যকে অস্বীকার করার সুযোগ নেই। প্রায় ৪০ বছর ধরে তারা এই সিস্টেমে চলে এসেছে। নতুন সিস্টেমে তারা আসতে চায় না।
তিনি বলেন, আমরা কঠোর অবস্থানে যাচ্ছি। প্রত্যেক ওয়ার্ডে বায়োমেট্রিক পদ্ধতি চালু করছি। সেপ্টেম্বরের এক তারিখ থেকে প্রত্যেক ওয়ার্ডে তা কার্যকর হবে। যারা ফাঁকি দিবে তাদের ওপর কঠিন শাস্তি আরোপ করা হবে। প্রয়োজনে চাকরি থেকে বরখাস্ত করা হবে। এই মেসেজগুলো আজকে তাদের আমরা দিয়েছি।
ডেঙ্গু প্রতিরোধের কর্মসূচি সামাজিক আন্দোলনে রূপ নিয়েছে জানিয়ে ডিএনসিসির মেয়র বলেন, মানুষ অনেক সচেতন হয়েছে। আমরা মাঠ পর্যায়ের সুপারভাইজারদের প্রশিক্ষণের আওতায় এনেছি। অনেকে প্রশ্ন তুলেছেন, মশক নিধন কর্মীদের প্রশিক্ষণ আছে কিনা। যত বেশি ট্রেনিং দিতে পারব, তত বেশি জ্ঞান অর্জন করতে পারবে। তারা মাঠপর্যায়ে প্রত্যেক অঞ্চলে মশক কর্মীদের প্রশিক্ষণ দেবে। আগামী মাসের দুই তারিখে শুরু হবে অঞ্চলভিত্তিক প্রশিক্ষণ, চলবে ১৩ তারিখ পর্যন্ত। আমরা বিভিন্নভাবে চেষ্টা করছি। যে পরিকল্পনা করেছি, তা ধরে সারাবছর কাজ করলে ভালো ফলাফল পাওয়া যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়