ডুপ্লেক্স বাসায় অগ্নিকাণ্ডে দুই গৃহকর্মীর মৃত্যু

আগের সংবাদ

খোঁড়াখুঁড়িতে জনদুর্ভোগ : লকডাউনে কাজ করলে এখন ভোগান্তি হতো না > জমানো পানিতে বাড়ছে এডিস মশা

পরের সংবাদ

ড. অনুপম সেন : সিআরবি নষ্ট করার অধিকার কারো নেই

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামের প্রাণপ্রকৃতি ধ্বংস করে সিআরবি এলাকায় বেসরকারি হাসপাতাল নির্মাণ প্রক্রিয়া বাতিলের দাবিতে এবার আইনজীবী ও শিক্ষকরা ঐক্যবদ্ধ হয়েছেন। প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত সিআরবি রক্ষায় চলছে গণস্বাক্ষর কর্মসূচি ও প্রতিবাদী সমাবেশ।
সিআরবি রক্ষায় আন্দোলনরত সংগঠন ‘নাগরিক সমাজ চট্টগ্রাম’-এর চলমান গণস্বাক্ষর কর্মসূচির অংশ হিসেবে গতকাল মঙ্গলবার সকালে নগরীর আদালত ভবন এলাকায় চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতিতে আইনজীবীদের উপস্থিতিতে গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধন করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন। এ সময় তিনি বলেন, চট্টগ্রামের স্বার্থে সিআরবির প্রাণপ্রকৃতিকে রক্ষা করতে হবে। সিআরবির মতো একটি সংরক্ষিত এলাকা নষ্ট করার অধিকার কারো নেই। সিআরবি আমাদের প্রাণ। প্রাণ ছাড়া চট্টগ্রাম বাঁচবে না। সিআরবির প্রাকৃতিক পরিবেশ ধ্বংস করে শহিদের কবরের উপরে চট্টগ্রামবাসী কোনো বেসরকারি হাসপাতাল চায় না। শতবর্ষী বৃক্ষরাজি, পাহাড়, টিলা ও উপত্যকায় ঘেরা বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্যমণ্ডিত অনন্য প্রাকৃতিক স্থান সিআরবি ধ্বংসের পাঁয়তারা কোনোভাবেই চট্টগ্রামবাসী মেনে নেবে না।
চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি এনামুল হকের সভাপতিত্ব ও সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিনের সঞ্চালনায় গণস্বাক্ষর কর্মসূচিতে বক্তব্য রাখেন নাগরিক সমাজ চট্টগ্রামের কো-চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ গবেষক ডা. মাহফুজুর রহমান, সদস্যসচিব এডভোকেট ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, পরিবেশবিদ ড. ইদ্রিস আলী, এডভোকেট শেখ ইফতেখার সাইমুন চৌধুরী, আখতার কবির চৌধুরী, রতন কুমার রায়, বদরুল আনোয়ার চৌধুরী, সৈয়দ মোক্তার আহম্মেদ, সমিতির সাবেক সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ফারুক, মোহাম্মদ আবু হানিফ প্রমুখ। এদিকে মঙ্গলবার বিকালে সিআরবি চত্বরে প্রতিবাদী শিক্ষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
সেখানে বাংলাদেশ শিক্ষক সমিতি এবং বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি চট্টগ্রামের আয়োজনে প্রতিবাদ সমাবেশে শিক্ষক নেতারা বলেন, চট্টগ্রামের ঐতিহ্য ও চট্টগ্রামের ফুসফুসখ্যাত সিআরবির পরিবেশ ধ্বংস করে বেসরকারি হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত বাতিল করতে হবে। পরিবেশ ধ্বংস করে হাসপাতাল হলে এটি কোনো কাজে আসবে না। অন্যদিকে চট্টগ্রামের সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে সিআরবি রক্ষায় গণস্বাক্ষর কর্মসূচি চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়