ডুপ্লেক্স বাসায় অগ্নিকাণ্ডে দুই গৃহকর্মীর মৃত্যু

আগের সংবাদ

খোঁড়াখুঁড়িতে জনদুর্ভোগ : লকডাউনে কাজ করলে এখন ভোগান্তি হতো না > জমানো পানিতে বাড়ছে এডিস মশা

পরের সংবাদ

কেমন হলো জেমি ডের দল

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাফ চ্যাম্পিয়নশিপের আগে নিজেদের প্রস্তুতিটা ভালে করে সারার জন্য কিরগিজস্তানে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সেখানে প্রীতি ম্যাচে অংশ নেবেন লাল-সবুজের প্রতিনিধিরা। কিরগিজস্তান সফরের জন্য গতকাল ২৩ সদস্যের স্কোয়াড চূড়ান্ত করেছেন কোচ জেমি ডে। দেশটিতে গিয়ে ফিলিস্তিন, কিরগিজস্তান ও কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে ম্যাচ খেলবেন জামাল ভূঁইয়ারা। ফিলিস্তিন ও কিরগিজস্তানের বিপক্ষে দুটো ম্যাচ ফিফার প্রীতি ম্যাচ হিসেবে গণ্য হবে। আগামী ৩০ আগস্ট অথবা ১ সেপ্টেম্বর কিরগিজস্তানের উদ্দেশে দেশ ছাড়বেন বাংলাদেশের খেলোয়াড়রা।
বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ খেলবে ৫ সেপ্টেম্বর। তাদের প্রতিপক্ষ হলো ফিলিস্তিন। একদিন বিরতি দিয়ে ৭ সেপ্টেম্বর স্বাগতিক কিরগিজস্তানের জাতীয় দলের বিপক্ষে নামবে জেমি ডের শিষ্যরা। এরপর ৯ সেপ্টেম্বর এই সফরের তৃতীয় ও শেষ ম্যাচটিতে খেলবেন জামাল ভূঁইয়ারা। শেষ ম্যাচটিতে তাদের প্রতিপক্ষ হিসেবে থাকবে কিরগিজস্তানের অনূর্ধ্ব-২৩ বা অলিম্পিক দল।
২৩ জনের এ দলে জায়গা করে নিয়েছেন কানাডা প্রবাসী ফুটবলার রাহবার ওয়াহেদ খান ও ফ্রান্স প্রবাসী নায়েব মোহাম্মদ তাহমিদ ইসলাম। এ দুজনের আসার মাধ্যমে জাতীয় দলে প্রবাসী ফুটবলারের সংখ্যা আরো বাড়ল।
বর্তমান অধিনায়ক জামাল ভূঁইয়া ডেনমার্কে খেলতেন। তাকে নিয়ে আসার মাধ্যমে প্রবাসী ফুটবলারের যুগে প্রবেশ করে বাংলাদেশ। এরপর আসেন ফিনল্যান্ডের তারিক কাজী। যিনি ফিনল্যান্ডের জাতীয় বয়সভিত্তিক দলে খেলেছেন। এবার আরো দুজন একসঙ্গে সুযোগ পেলেন। ফলে সংখ্যাটা দাঁড়াল চারে।
বাংলাদেশ জাতীয় ফুটবল দল একটা সময় বেশ ভালো খেললেও সাম্প্রতিক সময়ে কোনো সাফল্য নেই। আর সাফল্য না থাকার কারণে দেশীয় ফুটবল থেকে মানুষের আগ্রহ কমে যাচ্ছে। ফলে এখন যে কোনোভাবে সাফল্য পাওয়ার বিষয়টিকে বড় করে দেখছেন কোচ জেমি ডে। আর তাই তো এখন প্রবাসী ফুটবলারদের দিয়ে দল ভারি করছেন তিনি। তাছাড়া কয়েক দিন আগে বাংলাদেশের নাগরিকত্ব নিয়েছেন নাইজেরিয়ান স্ট্রাইকার এলিটা কিংসলে। কিছুদিন পর তাকেও লাল-সবুজের জার্সি গায়ে মাঠ মাতাতে দেখা যাবে।
এদিকে কাতার বিশ্বকাপ ২০২২ এর বাছাইয়ে বাংলাদেশ দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছে। বাছাইয়ে সবমিলিয়ে আটটি ম্যাচ খেলে। এই ম্যাচগুলোর মধ্যে একটি ম্যাচেও জয় তুলে নিতে পারেনি তারা। আটটি ম্যাচ থেকে বাংলাদেশের প্রাপ্তি হলো দুই পয়েন্ট। জামালরা বাছাইয়ে ভারত ও আফগানিস্তানের বিপক্ষে ড্র করে এ দুটি পয়েন্ট তুলে নিতে সমর্থ হয়। বাংলাদেশ জাতীয় ফুটবল দল সর্বশেষবার আন্তর্জাতিক পর্যায়ে যে সাফল্য পেয়েছে সেটি এসেছে ২০০৩ সালে। সেবার ঘরের মাটিতে সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয় করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর দিনে দিনে জৌলুস হারিয়েছে বাংলাদেশের ফুটবল। মাঝে বঙ্গবন্ধু গোল্ডকাপে শিরোপার খুব কাছে গিয়েও সাফল্য পাওয়া হয়নি। যে দুজন প্রবাসী ফুটবলারকে জেমি ডে এবার সুযোগ দিয়েছেন তার মধ্যে কানাডা প্রবাসী রাহবার ওয়াহেদ খান কানাডার সেমি প্রফেশনাল ওয়ান লিগে নর্থ টরেন্টো নিট্রোস ক্লাবের হয়ে খেলেছেন। ওয়াহেদ কানাডায় পড়াশোনার উদ্দেশ্যে যান। সেখানেই তিনি ফুটবলে ক্যারিয়ার শুরু করেন।
সব মিলিয়ে বলা যায় কোচ জেমি ডে সাফ চ্যাম্পিয়নশিপকে উদ্দেশ্য করে শক্তিশালী একটি দলই গঠন করেছেন। যেখানে প্রবাসী ও দেশীয় অভিজ্ঞ খেলোয়াড়দের সমন্বয়ে দল গড়েছেন। বাংলাদেশ দলের গোলবারের দায়িত্বে এখন রয়েছেন আনিসুর রহমান জিকো।
তিনি দলের এক নম্বর চয়েজ। আর জিকোর সামর্থ্যরে বিষয়ে সবার জানা আছে। গোলবারের অতন্দ্র প্রহরী তিনি। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ যে ম্যাচগুলো খেলেছে সেগুলোতে অনেকগুলো গোল হজম করা থেকে দলকে বাঁচিয়ে দিয়েছেন জিকো।
ডিফেন্ডারদের মধ্যে রয়েছেন বিশ্বনাথ ঘোষ, তারিক কাজী ও তপু বর্মন। তারা রক্ষণভাগ সামলানোর পাশাপাশি মাঝে মাঝে গোলও করে থাকেন। মধ্যমাঠ সামলাবেন অধিনায়ক জামাল ভূঁইয়া, সাদ উদ্দিন ও মাসুক মিয়া জনির মতো খেলোয়াড়রা। আর নতুন মুখ হিসেবে মধ্যমাঠের দায়িত্বে থাকবেন তাহমিদ ইসলাম। অন্যদিকে গোল করার দায়িত্বে থাকবেন সুফিল, বিপলু আহমেদ। নতুন মুখ হিসেবে কানাডা প্রবাসী রাহবার ওয়াহেদ খান।
এদিকে রাহবার ওয়াহেদ বর্তমানে কানাডাতেই রয়েছেন। জানা গেছে, তাকে বাংলাদেশ ফুটবল দলের পক্ষ থেকে জানানো হয়েছে কানাডা থেকে সরাসরি কিরগিজস্তানে গিয়ে পৌঁছাতে। অন্যদিকে জাতীয় দলের বেশ কয়েকজন খেলোয়াড় বসুন্ধরা কিংসের হয়ে এএফসি কাপে খেলতে মালদ্বীপের রাজধানী মালেতে রয়েছেন। জানা গেছে, বসুন্ধরা কিংসে খেলা যারা জাতীয় দলে ডাক পেয়েছেন তাদেরও মালে থেকে কিরগিজস্তানের রাজধানী বিশকেকে চলে যেতে বলা হয়েছে। সেখানে গিয়ে তারা জাতীয় দলের কোচিং স্টাফ ও অন্য খেলোয়াড়দের সঙ্গে যোগ দেবেন।
প্রীতি ম্যাচের জন্য বাংলাদেশের স্কোয়াড
গোলরক্ষক : আনিসুর রহমান জিকো, শহীদুল আলম সোহেল ও মিতুল মারমা। ডিফেন্ডার : বিশ্বনাথ ঘোষ, তারিক কাজী, তপু বর্মন, রহমত মিয়া, রিয়াদুল হাসান, ইয়াসিন আরাফাত, রেজাউল করিম, মেহেদী হাসান, মোহাম্মদ আতিকুজ্জামান। মিডফিল্ডার : মাসুক মিয়া জনি, জামাল ভূঁইয়া (অধিনায়ক), সোহেল রানা, সাদ উদ্দিন, রাকিব হোসেন, নায়েব মো. তাহমিদ ইসলাম। ফরোয়ার্ড : বিপলু আহমেদ, মাহবুবুর রহমান সুফিল, মোহাম্মদ ইব্রাহিম, মতিন মিয়া, রাহবার ওয়াহেদ খান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়