১৩ দিনেও খোঁজ মেলেনি স্কুলছাত্র আব্দুর রহিমের

আগের সংবাদ

প্রত্যাবাসনে বাধা চীন-রাশিয়া! বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলও নিষ্ক্রিয়

পরের সংবাদ

প্যারা অলিম্পিক শুরু আজ

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বড় কোনো ঝামেলা ছাড়া সফলভাবে টোকিও অলিম্পিক আয়োজন করেছে জাপান। আজ থেকে জাপানেই শুরু হচ্ছে বিশেষ অ্যাথলেটদের (শারীরিক প্রতিবন্ধী) সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ প্যারাঅলিম্পিক। টোকিওতেই এর পর্দা উঠেছে আজ। টোকিও অলিম্পিকে বাংলাদেশ থেকে ছয়জন অংশ নিলেও প্যারাঅলিম্পিকে থাকছেন না লাল-সবুজের কোনো প্রতিনিধি। বাংলাদেশ বাদে দক্ষিণ এশিয়ার সব দেশ থেকে অন্তত একজন প্রতিনিধি রয়েছেন। প্যারাঅলিম্পিকের ইভেন্টগুলো দেখা যাবে ইউটিউব চ্যানেল ও সনি স্পোর্টস নেটওয়ার্কে। অলিম্পিক ও প্যারাঅলিম্পিকের সংগঠন পুরো আলাদা। কিন্তু ২০০১ সালে এ দুটি সংগঠনের মধ্যে একটি চুক্তি হয়, যে দেশ গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজন করবে, সে দেশই প্যারাঅলিম্পিক আয়োজন করবে।
টোকিও অলিম্পিকের মতো প্যারাঅলিম্পিকও শুরু হওয়ার কথা ছিল ২০২০ সালে। কিন্তু করোনার কারণে তা এক বছর পিছিয়ে দিতে হয়। গ্রীষ্মকালীন অলিম্পিকের মতো এখন এক বছর পর আজ থেকে পর্দা উঠল প্যারাঅলিম্পিকের। আগামী ৫ সেপ্টেম্বর এর পর্দা নামবে। এবারের এ অলিম্পিকে ব্যাডমিন্টন ও তায়কোয়ান্দো থাকছে। এ দুটো ইভেন্ট যুক্ত হওয়ায় নৌকাবাইচ ও সাতজনের ফুটবল বাদ দেয়া হয়েছে।
জাপান এ নিয়ে তৃতীয়বার প্যারাঅলিম্পিক আয়োজন করতে যাচ্ছে। আর ১৯৬৪ সালের পর দ্বিতীয়বার গ্রীষ্মকালীন প্যারাঅলিম্পিক আয়োজন করতে যাচ্ছে। ১৯৯৮ সালে দেশটি শীতকালীন প্যারাঅলিম্পিকের আয়োজক ছিল।
এবারের প্যারাঅলিম্পিকে সব মিলিয়ে ১৬৩ দেশের ৪ হাজার ৫৩৭ জন অ্যাথলেট অংশ নিচ্ছেন। গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশ নেয়া অ্যাথলেটদের চেয়ে যা প্রায় দ্বিগুণ কম। এই অ্যাথলেটরা ২২টি স্পোর্টসে অংশ নেবেন।
ইভেন্ট রয়েছে ৫৩৯টি। ২১টি ভেন্যুতে হবে প্রতিযোগিতাটি।
যে ২২টি খেলায় প্রতিযোগীরা অংশ নেবেন, সেগুলো হলো- আরচারি, অ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন, বোসিয়া, সাইক্লিং, ইকুস্ট্রিয়ান, পাঁচজনের ফুটবল, গোলবল, জুডো, প্যারাক্যানো, প্যারাট্রাইয়েথলন, পাওয়ারলিফটিং, রোয়িং, শুটিং, সিটিং ভলিবল, সুইমিং, টেবিল টেনিস, তায়কোয়ান্দো, হুইলচেয়ার বাস্কেটবল, হুইলচেয়ার ফেন্সিং, হুইলচেয়ার রাগবি ও হুইলচেয়ার টেনিস। এর মধ্যে সাইক্লিংকে আবার দুটি ভাগে ভাগ করা হয়েছে। একটি হলো রোড, অন্যটি ট্র্যাকিং সাইক্লিং।
প্যারাঅলিম্পিকে সবচেয়ে বেশি ২৬০ প্রতিযোগী অংশ নিচ্ছে আয়োজক জাপানের। দ্বিতীয় সর্বোচ্চ ২৪২ জন প্রতিযোগী অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্র থেকে। তৃতীয় সর্বোচ্চ ১৮০ জন প্রতিযোগী লড়বেন অস্ট্রেলিয়ার। এদিকে এবারের টোকিও অলিম্পিকে রাশিয়ার অ্যাথলেটরা রাশিয়ান অলিম্পিক কমিটি নামে অংশ নিয়েছিল। ডোপ কেলেঙ্কারির কারণে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়। এবারের প্যারা অলিম্পিকেও রাশিয়ান অ্যাথলেটরা নিজ দেশের পতাকা হাতে প্রতিদ্ব›িদ্বতা করতে পারবেন না।
এদিকে বর্তমানে গ্রীষ্মকালীন অলিম্পিকের প্রায় সমান সমান হলো প্যারাঅলিম্পিক। ১৯৪৮ সালে প্রথম বিশ্বযুদ্ধে আহত কয়েকজন ব্রিটিশ সেনাবাহিনীর সদস্যদের মাধ্যমে প্যারাঅলিম্পিকের গোড়াপত্তন হয়। তবে আনুষ্ঠানিকভাবে প্যারাঅলিম্পিক যাত্রা শুরু করে ১৯৬০ সালে। সেবার সব মিলিয়ে ৪০০ জন অ্যাথলেট অংশ নেন। কিন্তু বর্তমানে প্যারাঅলিম্পিক বিশ্বের অন্যতম বড় ক্রীড়াযজ্ঞ। ২০১২ সালে প্রথমবারের মতো শতাধিক দেশ প্যারাঅলিম্পিকে অংশ নেয়। পরবর্তীতে এ সংখ্যা দিন দিন বেড়েই চলছে। এবার জাপানের প্যারাঅলিম্পিকে সর্বোচ্চ সংখ্যক দেশ অংশ নিচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়