১৩ দিনেও খোঁজ মেলেনি স্কুলছাত্র আব্দুর রহিমের

আগের সংবাদ

প্রত্যাবাসনে বাধা চীন-রাশিয়া! বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলও নিষ্ক্রিয়

পরের সংবাদ

তামিমের নজর বিশ্বকাপে

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ইনজুরি ও ব্যক্তিগত কারণে কয়েকদিন ধরে জাতীয় দলের বাইরে রয়েছেন ওপেনার তামিম ইকবাল। এ মাসের শুরুর দিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে টাইগাররা। সেখানে থাকতে পারেননি তামিম। নিউজিল্যান্ডের বিপক্ষেও ঘরের মাটিতে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা। কিউইদের বিপক্ষে এ সিরিজটিতেও থাকতে পারবেন না দেশ সেরা এই ওপেনার। কারণ এখন তিনি ইনজুরি থেকে সেরে ওঠার প্রক্রিয়ায় আছেন।
অক্টোবরে আরব আমিরাতের মাটিতে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এখন তামিমকে বিশ্বকাপে পাওয়ার আশা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোর্ড ফিজিসিয়ান দেবাশীষ চৌধুরী জানিয়েছেন তাদের প্রত্যাশা তামিম বিশ্বকাপের আগে সুস্থ হয়ে উঠবেন। তামিমের বিশ্বকাপে ফেরা নিয়ে দেবাশীষ চৌধুরী বলেন, ‘আগামী সপ্তাহ থেকে সে স্কিল সেশন শুরু করবে। এরপর সে নেটে অনুশীলন শুরু করবে। এখন পর্যন্ত সে তার জিম সেশন শেষ করেছে। এ সময়ে ইনজুরি নিয়ে কোনো অভিযোগও করেনি। যখন সে দৌড়ানো ও স্কিল সেশনে অংশ নিবে তখন আমরা তার বর্তমান অবস্থার আসল চিত্রটি দেখতে পারব। যেভাবে দিন দিন সে উন্নতি করছে তাতে আমাদের দৃঢ় বিশ্বাস সে বিশ্বকাপে খেলতে পারবে।’ তামিম নিজেও বিশ্বকাপে খেলার জন্য মুখিয়ে আছেন। চার-ছক্কার বিশ্ব লড়াইয়ে যেন নিজের সেরাটা দিতে পারেন সেজন্য তিনি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো দলগুলোর বিপক্ষে ঘরের মাটিতে সিরিজেও অংশ নেননি। মানে তার প্রধান লক্ষ হলো বিশ্বকাপে খেলা। তামিম ইকবাল দলে ফিরলে ওপেনিং ও দলের দিক দিয়ে ভারি হবে বাংলাদেশ। কারণ ওপেনারদের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ তিনি। তাছাড়া বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে বিশ্বকাপে সেঞ্চুরি পাওয়া একমাত্র ক্রিকেটার তিনি। ২০১৬ বিশ্বকাপে ওমানের বিপক্ষে বাছাইপর্বে শতকের দেখা পেয়েছিলেন তিনি। এবারের বিশ্বকাপেও বাংলাদেশকে খেলতে হবে বাছাইপর্ব। আর এ বাধা টপকে তবেই সুপার টুয়েলভে জায়গা করে নিতে হবে। বাছাইপর্বে বাংলাদেশ খেলবে স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউ গিনির বিপক্ষে। আর এ দলগুলোর বিপক্ষে তামিম জ্বলে উঠতে পারলে পরবর্তী রাউন্ডে জায়গা করে নেয়া বাংলাদেশের জন্য খুব সহজ হবে। তামিম ইকবাল এখন পর্যন্ত বিশ্বকাপে বাংলাদেশের হয়ে ২৩টি ম্যাচ খেলেছেন। এ ম্যাচগুলো খেলে ৫১৪ রান করেছেন। এক ইনিংসে সর্বোচ্চ ১০৩ রান করেছেন। এ রান করে অপরাজিত ছিলেন তিনি। তাছাড়া একবার হাফসেঞ্চুরি করেছেন। টি-টোয়েন্টিতে তামিম ইকবাল সব মিলিয়ে ৭৮টি ম্যাচ খেলেছেন। ক্রিকেটের সংক্ষিপ্ত এ সংস্করণে সব মিলিয়ে তিনি করেছেন ১ হাজার ৭৫৮ রান। টি-টোয়েন্টিতে তার স্ট্রাইক রেট হলো ১১৬.৯৬। তার রান গড় হলো ২৪.৪৮। সবমিলিয়ে তিনি সাতবার হাফসেঞ্চুরি করেছেন।
টি-টোয়েন্টিতে তামিম সবচেয়ে বেশি ১৪টি ম্যাচ খেলেছেন পাকিস্তানের বিপক্ষে। এই ম্যাচগুলো খেলে তিনি ২৯০ রান করেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ১৩টি ম্যাচ খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ক্যারিবীয়দের বিপক্ষে ২৫৭ রান করেছেন তিনি। আর তৃতীয় সর্বোচ্চ আটটি ম্যাচ খেলেছেন জিম্বাবুয়ের বিপক্ষে। এই আট ম্যাচে তিনি করেছেন ১৯১ রান। বাংলাদেশ বাছাইপর্বের বাধা টপকে পরবর্তী রাউন্ডে গেলে তামিম তার অভিজ্ঞতা দিয়ে দলের জন্য বড় ভূমিকা পালন করবেন। তবে তামিম ইকবাল দীর্ঘদিন যাবত আন্তর্জাতিক টি-টোয়েন্টি কোনো ম্যাচে খেলেননি। সর্বশেষবার তিনি খেলে জিম্বাবুয়ের বিপক্ষে। সেটিও ২০২০ সালের মার্চ মাসে। জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচটি খেলার আগে পাকিস্তানের বিপক্ষে দুটি ম্যাচ খেলেন। যেখানে তিনি বেশ ভালোই করেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে না খেললেও তামিম ঘরোয়া প্রতিযোগিতাগুলোতে খেলেছেন ও আন্তর্জাতিক পর্যায়ে ওয়ানডে ম্যাচ খেলেছেন। এমনকি ইনজুরিতে পড়ার পরও ঘরোয়া প্রতিযোগিতায় কয়েকটি ম্যাচ খেলেছেন। যদিও শেষ পর্যন্ত বাধ্য হয়ে তাকে সরে যেতে হয়েছে। তবে তামিম সব মিলিয়ে খেলার মধ্যেই ছিলেন। তাই ঘরের মাটিতে দুটি সিরিজে না খেলতে পারলেও অক্টোবরে তিনি বিশ্বকাপে খেলতে পারবেন এ প্রত্যাশা সবার। য় মোহাম্মদ তানভীরুল ইসলাম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়