১৩ দিনেও খোঁজ মেলেনি স্কুলছাত্র আব্দুর রহিমের

আগের সংবাদ

প্রত্যাবাসনে বাধা চীন-রাশিয়া! বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলও নিষ্ক্রিয়

পরের সংবাদ

আব্দুল কাইয়ুম খোকন মেয়র, হোসেনপুর পৌরসভা > সৈয়দ আশরাফের স্বপ্ন বাস্তবায়নে আধুনিক পৌরসভা গড়তে চাই

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. জাকির হোসেন, হোসেনপুর (কিশোরগঞ্জ) থেকে : কিশোরগঞ্জের হোসেনপুর পৌরসভা প্রতিষ্ঠার পর বিভিন্ন উন্নয়নমূলক কাজের মাধ্যমে দ্বিতীয় শ্রেণির পৌরসভায় উন্নীত করা হয়েছে। এটিকে প্রথম শ্রেণিতে উন্নীত করার লক্ষ্যে কাজ করছেন বর্তমান মেয়র আব্দুল কাইয়ুম খোকন। এসব কাজের পেছনে ২০১৫ সালে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাওয়া আব্দুল কাইয়ুম খোকনের অবদান অনস্বীকার্য। এরই ধারাবাহিকতায় দ্বিতীয় মেয়াদে পুনর্নির্বাচিত হয়ে চলতি বছরের ১৭ মার্চ দায়িত্বভার গ্রহণ করেন তিনি।
মেয়র বলেন, তার উন্নয়নমূলক কাজের মধ্যে রয়েছে আরসিসি ঢালাই সড়ক ৪ কিলোমিটার, কারপেটিং ২৭ কিলোমিটার, এইচবিডি এক কিলোমিটার, ৭টি পাবলিক টয়লেট, ড্রেন ১১ কিলোমিটার, ফুটপাত ২.৬০ কিলোমিটার, সড়কবাতি ১০.১৭৫ কিলোমিটার, ঘাটলা ৫টি, কিচেন মার্কেট ১টি, একটি কবরস্থান ও একটি শ্মশান। এ পৌরসভায় হিন্দু-মুসলিমদের মধ্যে গড়ে উঠেছে একটি অসাম্প্রদায়িক সুসম্পর্ক।
২০০৬ সালে ৫.৪৬ বর্গকিলোমিটার জায়গা নিয়ে প্রতিষ্ঠিত হওয়া এ পৌরসভা ৯টি ওয়ার্ড নিয়ে প্রতিষ্ঠিত হয়। কয়েকটি ছোট ও মাঝারি শিল্পকারখানা ও ২টি হাটবাজার রয়েছে। ২০২০-২০২১ অর্থবছরে পৌরসভার রাজস্ব আয় হয় ২ কোটি ৭০ লাখ ৯৮ হাজার ৯৮৭ টাকা। ভৌগোলিকভাবে তিনটি উপজেলার মাঝে পুরনো ব্রহ্মপুত্র নদের উপকূল ও নরসুন্ধা নদের মাঝে অবস্থিত হওয়ায় একসময় এখানে ব্যবসা কেন্দ্র গড়ে ওঠে যার সুখ্যাতি রয়েছে। যে জন্য সপ্তাহের রবি ও বৃহস্পতিবার এ দুদিন হাটবার ছাড়াও প্রতিদিন ময়মনসিংহের গফরগাঁও, নান্দাইল ও জেলার পাকুন্দিয়া উপজেলার অনেক লোকের সমাগম ঘটে। এছাড়া পৌর এলাকার ভেতর দিয়েই ঢাকাসহ অন্যান্য জেলায়

যোগাযোগের জন্য পৌর এলাকার রাস্তা দিয়েই যেতে হয়। পৌর এলাকায় ৪টি কলেজ, ৯টি প্রাইমারি স্কুল, ১টি দাখিল মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী এসব রাস্তা দিয়েই চলাচল করে থাকে। যে জন্য বিদ্যালয় চলাকালে পৌর এলাকার রাস্তায় যানজট নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে। এটা নিরসনের জন্য প্রয়োজন বাইপাস সড়ক, সেই সঙ্গে পুরনো ব্রহ্মপুত্র নদকে পুনরুদ্ধার করে নদের দুই পাশে ওয়াকওয়ে নির্মাণ। পাশাপাশি শিশুদের বিনোদনের ব্যবস্থা করা অত্যাবশ্যক বলেও মনে করেন তিনি।
মেয়র বলেন, ১৯ শহরের আওতায় ড্রেনেজ, রাস্তা সংস্কার ও সড়কবাতির ব্যবস্থা করতে পারলেও ৯টি ওয়ার্ডের সঙ্গে সড়কের সংযোগ করতে হলে ৩০ কোটি টাকার প্রকল্পের প্রয়োজন। খাস জায়গাগুলো ভূমি মন্ত্রণালয় থেকে অধিগ্রহণ করে পৌরসভায় হস্তান্তর করে এসব জায়গায় পৌর মার্কেট নির্মাণ করা হলে রাজস্ব আয় বাড়ানো সম্ভব হতো। পৌরসভার নিজস্ব ফান্ড দ্বারা এসব কাজ বাস্তবায়ন করা একেবারেই অসম্ভব।
পৌর এলাকার হাসপাতাল চৌরাস্তা থেকে কুলেশ্বরী বাড়ি পর্যন্ত রাস্তার দুপাশে অনেকে অবৈধ কাগজ করে ভবন নির্মাণ করেছে। তা উচ্ছেদ করতে না পারায় রাস্তা প্রশস্ত করতে পারছেন না। তিনি দুঃখ করে বলেন, মুখ্যমন্ত্রী নুরুল আমিন খানের সময় যে নালা ছিল যা দিয়ে বাজারের পানি নিষ্কাশনের ব্যবস্থা ছিল সেটি বন্ধ করে ভবন নির্মাণ করা হয়েছে, যা উচ্ছেদ করা কষ্টকর হয়ে পড়েছে।
মেয়র বলেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক নির্মিত ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের আওতায় ১২ কিলোমিটার সুপেয় পানি সরবরাহের কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। শহরের ময়লা-আবর্জনা সঠিক জায়গায় যেন ফেলা হয় এ ব্যাপারে তিনি পৌরবাসীকে উৎসাহিত করছেন। ভবিষ্যতে পৌর এলাকার ময়লা-আবর্জনা ফেলার জন্য একটি ডাম্পিং গ্রাউন্ড করা এবং অটোরিকশা ও গাড়ি পার্কিংয়ের জন্য জায়গার প্রয়োজন। তিনি বলেন, পৌর এলাকাকে মাদকমুক্ত রাখতে কাউন্সিলরদের নিয়ে কাজ করছেন। বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতাসহ বিভিন্ন অনুদান যাতে সঠিকভাবে বণ্টন হয় সে বিষয়ে তিনি সজাগ দৃষ্টি রাখছেন। দিনের বেলা যাতে ট্রাক হোসেনপুর বাজারে ঢুকতে না পারে সে জন্য তিনি প্রশাসনের সহযোগিতা কামনা করছেন। এছাড়া ফুটপাত ও রাস্তায় যাতে বাজার না বসতে পারে সে বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ প্রয়োজন।
তিনি হোসেনপুর পৌরসভাকে আগামী প্রজন্মের জন্য আধুনিক করে গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ রেখে বলেন, প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের স্বপ্ন ছিল এটাকে প্রথম শ্রেণির পৌরসভা হিসেবে গড়ে তোলার। সেই অসমাপ্ত কাজটি সমাপ্ত করে তিনি একটি আধুনিক পৌরসভা হিসেবে গড়ে তুলে তার স্বপ্নকে বাস্তবায়ন করতে চান। এজন্য সবার সহযোগিতা ও দোয়া চান মেয়র খোকন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়