মানুষের কল্যাণ করার জন্যই আল্লাহ বাঁচিয়ে রেখেছেন : সাক্ষাৎকারে শেখ হাসিনা

আগের সংবাদ

প্রশাসনের উচ্চপর্যায়ে বিভাজন! মাঠ প্রশাসনকে কেন্দ্রের বিশেষ নির্দেশনা : জানালেন মন্ত্রিপরিষদ সচিব

পরের সংবাদ

শেবাচিম থেকে ১০০ অক্সিজেন সিলিন্ডার গায়েব! তদন্ত কমিটি গঠন

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এম কে রানা, বরিশাল থেকে : বরিশাল শেরে বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালের করোনা ইউ?নিট থেকে ১০০ অক্সিজেন সিলিন্ডার এবং ৩০টি সিলিন্ডার মিটার গায়েব হয়ে গেছে। গত সপ্তাহে এ ঘটনা ঘটলেও বিষয়টি ধামাচাপা দিয়ে রাখা হয়। তবে গত শনিবার সন্ধ্যায় সিলিন্ডার গায়েবের বিষয়টি জানাজানি হয়। এদিকে ঘটনার সাত দিন পেরিয়ে গেলেও গায়েব হওয়া সিলিন্ডার ও মিটারগুলো উদ্ধার করতে পারেনি শেবাচিম কর্তৃপক্ষ। ফলে এ নিয়ে তোলপাড় চলছে। বিষয়টি তদন্তে শেবাচিমের একজন সহকারী পরিচালককে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম। এছাড়া দায়িত্বে অবহেলার জন্য কয়েক জনকে কারণ দর্শানো হয়েছে বলেও জানা গেছে।
হাসপাতালের দায়িত্বশীল একটি সূত্র জানায়, গত এক সপ্তাহ আগে করোনা ইউনিট থেকে সিলিন্ডার ও মিটারগুলো উধাও হয়ে যায়। এতদিন বিষয়টি গোপন ছিল। গত শনিবার সন্ধ্যায় বিষয়টি জানাজানি হয়। হাসপাতালের স্টোর সূত্রে জানা গেছে, করোনা ইউনিটে ওয়ার্ড মাস্টারদের মাধ্যমে অক্সিজেন সিলিন্ডার ও সিলিন্ডার মিটার সরবরাহ করা হয়। কোন ওয়ার্ডে কতটি অক্সিজেন সিলিন্ডার ও সিলিন্ডার মিটার নেয়া হয়েছে তার তালিকা আছে। ওই তালিকা অনুযায়ী, বিভিন্ন ওয়ার্ড তল্লাশি করে ১০০ সিলিন্ডার ও ৩০টি সিলিন্ডার মিটারের হদিস পাওয়া যায়নি। সাধারণ ওয়ার্ডেও সেগুলোর খোঁজ মেলেনি।
বিষয়টি পরিচালককে অবহিত করা হলে তিনি তদন্ত কমিটি গঠন করেন। শেবাচিম হাসপাতালের সহকারী পরিচালক ডা. মনিরুজ্জামানকে প্রধান করে গঠিত তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- আরেক সহকারী পরিচালক ডা. মো. নাজমুল হোসেন, ডা. মাহমুদ হোসেন, সেবা তত্ত্বাবধায়ক সেলিনা আক্তার এবং স্টোর অফিসার অনামিকা দাস।
তদন্ত কমিটির সদস্য সেবা তত্ত্বাবধায়ক সেলিনা আক্তার গণমাধ্যম কর্মীদের জানান, স্টোর থেকে ১০০ সিলিন্ডার ও ৩০ মিটার পাওয়া যাচ্ছে না বলে হাসপাতালের পরিচালককে অবহিত করা হয়। বিষয়টি খতিয়ে দেখতে গত সপ্তাহে একটি তদন্ত কমিটি গঠিত হয়েছে। প্রতিটি ওয়ার্ডে অক্সিজেন সিলিন্ডার ও মিটারের সন্ধান চালানো হচ্ছে। কিন্তু শনিবার সন্ধ্যা পর্যন্ত উধাও হওয়া সিলিন্ডার ও মিটারের সন্ধান মেলেনি। এজন্য একজনকে কারণ দর্শানোর নির্দেশ দেয়া হয়েছে।
হাসপাতালের পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম বলেন, অক্সিজেন সিলিন্ডার ও মিটার গায়েব হওয়ার খবর পেয়ে বিষয়টি খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির রিপোর্ট পাওয়ার পর অবহেলার জন্য দায়ী সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
প্রসঙ্গত, সরকারিভাবে সরবরাহ এবং বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের অনুদান পাওয়া সিলিন্ডারসহ শেবাচিম হাসপাতালে ৬২৮টি অক্সিজেন সিলিন্ডার রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়