মানুষের কল্যাণ করার জন্যই আল্লাহ বাঁচিয়ে রেখেছেন : সাক্ষাৎকারে শেখ হাসিনা

আগের সংবাদ

প্রশাসনের উচ্চপর্যায়ে বিভাজন! মাঠ প্রশাসনকে কেন্দ্রের বিশেষ নির্দেশনা : জানালেন মন্ত্রিপরিষদ সচিব

পরের সংবাদ

বাংলাদেশের বিনিয়োগ চায় দক্ষিণ সুদান

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের কাছে সরকারি ও বেসরকারি পর্যায়ে বিনিয়োগ চেয়েছে দক্ষিণ সুদান। দক্ষিণ সুদান সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের কাছে এ প্রস্তাব দেন দেশটির রাষ্ট্রপতি সালভা কির মেয়ারডিট। পররাষ্ট্র মন্ত্রণালয়ের গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার জুবাতে রাষ্ট্রপতি সালভা কির মেয়ারডিটের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। দক্ষিণ সুদানের জনগণের প্রতি রাষ্ট্রপতি সালভা কির মেয়ারডিটের অবদানের কথা তুলে দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক বিষয় নিয়ে বৈঠকে আলাপ করেন এ কে আবদুল মোমেন। বৈঠকে বাংলাদেশের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দক্ষিণ সুদানের উন্নয়নের প্রস্তাব দেন পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে কৃষি, তথ্য ও প্রযুক্তি, শিক্ষা, সামরিক সহযোগিতা, দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা এবং কানেকটিভিটিতে সহযোগিতার বিষয় চিহ্নিত করা হয়।
রাষ্ট্রপতি সালভা কির মেয়ারডিট বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে সহায়তা ও সহযোগিতা প্রস্তাবের জন্য পররাষ্ট্রমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। দক্ষিণ সুদানের স্বাধীনতার পর থেকে অবকাঠামো এবং সামাজিক উন্নয়নে বাংলাদেশি শান্তিরক্ষীদের অবদানের প্রশংসা করেন। এ সময়ে বাংলাদেশের সরকারি ও বেসরকারি উদ্যোক্তাদের দক্ষিণ সুদানে আরো বিনিয়োগের আমন্ত্রণ জানান তিনি। এ বিনিয়োগে সহায়তারও আশ্বাস দেন রাষ্ট্রপতি। পররাষ্ট্রমন্ত্রীকে তিনি জানান যে দক্ষিণ সুদানের পররাষ্ট্রনীতি বেশ খোলামেলা। আর এ পররাষ্ট্রনীতির সুবিধা নেয়ার আহ্বান জানান তিনি। কূটনৈতিক সম্পর্ক আরো বাড়াতে দুই দেশের রাজধানীতে মিশন খোলার বিষয়টিও উল্লেখ করেন সালভা কির মেয়ারডিট। সালভা কির মেয়ারডিটকে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান পররাষ্ট্রমন্ত্রী।
সফরে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মারিয়ম আল-সাদিক আল-মাহদির সঙ্গেও শনিবার বৈঠক করেন এ কে আবদুল মোমেন। সম্পর্ক বাড়াতে অভিন্ন স্বার্থে দ্বিপক্ষীয় চুক্তিগুলোকে এগিয়ে নেয়ার বিষয়ে একমত হন দুই পররাষ্ট্রমন্ত্রী। এ সময়ে বিভিন্ন প্রস্তাবের পাশাপাশি সুদানের শান্তিরক্ষীদের বাংলাদেশে প্রশিক্ষণ দেয়ার প্রস্তাব করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়