মানুষের কল্যাণ করার জন্যই আল্লাহ বাঁচিয়ে রেখেছেন : সাক্ষাৎকারে শেখ হাসিনা

আগের সংবাদ

প্রশাসনের উচ্চপর্যায়ে বিভাজন! মাঠ প্রশাসনকে কেন্দ্রের বিশেষ নির্দেশনা : জানালেন মন্ত্রিপরিষদ সচিব

পরের সংবাদ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবৈধ পার্কিং : চার লেনের সুফল পাচ্ছেন না ব্যবহারকারীরা

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এম ফিরোজ মিয়া, কুমিল্লা থেকে : কুমিল্লা জেলার চৌদ্দগ্রামের দত্তসার থেকে নালবাগ পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দুই পাশে গড়ে উঠেছে অসংখ্য অবৈধ দোকানপাট আর অস্থায়ী পার্কিং ব্যবস্থা। বিশেষ করে ট্রাক আর কাভার্ড ভ্যানের পার্কিংয়ের কারণে সরু হয়ে গেছে মহাসড়কের দুই পাশ। উপজেলার দত্তসার দীঘির পাড়, লাটিমি ইউনাইটেড ফিলিং স্টেশনের সামনে, ভাজনকরা থ্রি স্টার হোটেলের সামনে, জগন্নাথ দীঘির পাড়, নানকরা বিজিবি ক্যাম্পের সামনে, উপজেলা সদরের ট্রেনিং সেন্টার, কালীরবাজার, ফায়ার সার্ভিস অফিসের সামনে, হাড়ি সর্দার বাজার, আমানগণ্ডা, বাবুর্চি, সৈয়দপুর, লালারপুল, মিয়াবাজার ইন্ট্রাকো ফিলিং স্টেশনের সামনেসহ মহাসড়কের বিভিন্ন স্থানে ঘণ্টার পর ঘণ্টা এলোপাতাড়ি দাঁড়িয়ে থাকে ট্রাক ও কাভার্ড ভ্যান। ফলে এই মহাসড়ক চার লেনে উন্নীত করা হলেও এই চার লেনের শতভাগ সুফল পাচ্ছেন না সড়ক ব্যবহারকারীরা।
এছাড়া মহাসড়কের পদুয়া, চিওড়া, আমজাদের বাজার, নানকরা, বাতিসা, লাকসাম রোড, উপজেলা রোড ও মিয়াবাজারসহ বিভিন্ন স্থানে গড়ে উঠেছে অবৈধ সিএনজি স্ট্যান্ড। এতে করে প্রতিনিয়তই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। অপরদিকে কুমিল্লা-ফেনী রুটে চলাচলকারী মদিনা, যমুনা, বিজলী ও যাত্রীসেবাসহ যাত্রীবাহী লোকাল বাসগুলো মহাসড়কের পদুয়া, চিওড়া, চৌদ্দগ্রাম বাজার ও মিয়াবাজারে এলোপাতাড়ি দাঁড়িয়ে থাকার কারণে সৃষ্টি হচ্ছে অহেতুক যানজট। এতে করে ভোগান্তির শিকার হচ্ছেন সড়ক ব্যবহারকারীরা।
সরজমিন গিয়ে দেখা গেছে, ভাজনকরা থ্রি স্টার হোটেল, জগন্নাথ দীঘির পাড় এলাকা, বাবুর্চি রাস্তার মাথা, সৈয়দপুর এলাকায় মহাসড়কের দুই পাশে দীর্ঘ লাইনে কাভার্ড ভ্যান, ট্রাক পার্কিং করে রাখা হয়েছে। এর ফলে দুই দিক থেকে রাস্তা সরু হয়ে গেছে, যা যান চলাচলে বাধার সৃষ্টি করছে। এতে মাঝে মাঝেই যানজটের সৃষ্টি হচ্ছে।
এছাড়া মিডিয়ানগ্যাপ বা ইউটার্নের জন্য রাখা মহাসড়কের প্রশস্ত স্থানে ট্রাক ও কাভার্ড ভ্যান পার্কিং করে রাখা হয়। এতে গাড়ি ঘুরাতে গিয়ে অনেক সময় দুর্ঘটনা ঘটে। এ বিষয়ে উপজেলার বিভিন্ন সভায় জনপ্রতিনিধি, সাংবাদিকরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের প্রতি দাবি জানান। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা নেয়ার জন্য হাইওয়ে পুলিশকে বলা হয়েছে বলে জানা গেছে।
মিয়াবাজার হাইওয়ে থানার ওসি মো. আসাদুজ্জামান জানান, প্রায় ৪২ কিমি মহাসড়ক একটি মাত্র মোবাইল টিম দিয়ে তদারকি করা হয়। মহাসড়কে ও মিডিয়ানগ্যাপে পার্কিং করা যানবাহনগুলো চোখে পড়লেই সরিয়ে দেয়া হয় অথবা আইনি ব্যবস্থা নেয়া হয়। পুলিশ যতক্ষণ থাকে ততক্ষণ দাঁড়াতে না পারলেও চলে যাওয়ার পর আবারো একই অবস্থা হয় বলে তিনি জানান।
চৌদ্দগ্রাম থানার ওসি শুভরঞ্জন চাকমা বলেন, মহাসড়কের পাশে সওজের জায়গায় অবৈধভাবে গড়ে ওঠা খাবার হোটেল থাকার কারণেই ট্রাক-কাভার্ড ভ্যানের এ পার্কিং। আমরা বেশ কয়েকবার অভিযান

চালিয়েছি। কিন্তু অভিযান চলাকালে কোনো গাড়ি না দাঁড়ালেও চলে আসার পর আবার একই অবস্থা বিরাজ করে। তাই আমার মতে মহাসড়কের পাশে সরকারি জায়গায় নির্মিত অবৈধ হোটেলগুলো উচ্ছেদ করা গেলেই এ সমস্যা থেকে আমরা রেহাই পেতে পারি।
ক্যাপশন : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দুপাশে এভাবে পার্কিং করে রাখা হয় ট্রাক-কাভার্ড ভ্যানসহ বিভিন্ন যানবাহন। ছবিটি কুমিল্লার চৌদ্দগ্রামের লাঠিনী এলাকা থেকে তোলা- ভোরের কাগজ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়