অভিনন্দন জানাল প্রজ্ঞা : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের অযোগ্য তামাক কোম্পানি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি গায়েব, তদারকি নেই : গণপরিবহন, দোকান, কাঁচাবাজার, বিনোদন কেন্দ্রে চলাচল স্বাভাবিক

পরের সংবাদ

বিএসএমএমইউতে স্থানান্তরিত হাসান আজিজুল হক

প্রকাশিত: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের বিশিষ্ট কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ হাসান আজিজুল হককে উন্নত চিকিৎসার জন্য রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।
গতকাল শনিবার সন্ধ্যায় তার ছেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসান মৌলি ভোরের কাগজকে এ তথ্য জানান।
অধ্যাপক ইমতিয়াজ হাসান বলেন, তার বাবার প্রধান সমস্যা ইলেক্ট্রোলাইট ইমব্যালেন্স। পাশাপাশি বার্ধক্যজনিত সমস্যা ডায়াবেটিস এবং হৃদরোগে ভুগছিলেন। এছাড়াও পড়ে গিয়ে তিনি কোমরে আঘাত পেয়েছিলেন। গত বুধবার ইমতিয়াজ হাসান সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাসের মধ্য দিয়ে এ তথ্য জানান।
গতকাল ১০টায় এয়ার অ্যাম্বুলেন্সে রাজশাহী থেকে রাজধানী ঢাকায় নিয়ে আসা হয় এই লেখককে।
হাসান আজিজুল হক ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। ৩১ বছর শিক্ষকতা শেষে তিনি ২০০৪ সালে অবসরে যান। ষাটের দশকে তিনি কথাসাহিত্যিক হিসেবে সুনাম অর্জন করেন তার মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির জন্য।
১৯৭০ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদক ও ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে। ২০১৮ সালে তাকে একটি বেসরকারি ব্যাংকের পক্ষ থেকে ‘সাহিত্যরতœ’ উপাধি দেয়া হয়। ২০০৬ সালে তার প্রকাশিত উপন্যাস ‘আগুনপাখি’, ২০১৩ সালে ‘সাবিত্রী উপাখ্যান’ এবং ২০১৫ সালে প্রকাশিত ‘শামুক’ তার উল্লেখযোগ্য উপন্যাস। এছাড়া নাটক, প্রবন্ধ, শিশুসাহিত্যসহ শতাধিক গ্রন্থ রয়েছে তার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়