মির্জা ফখরুল : জিয়ার বিরুদ্ধে মিথ্যাচার মানুষ বিশ্বাস করে না

আগের সংবাদ

বিলুপ্তির পথে সোনাগাজীর ঐতিহ্য ‘পানের বরজ’

পরের সংবাদ

সেলিম আল দীন জন্মোৎসব : কালজয়ী ‘হরগজ’ সম্প্রচার হলো অনলাইনে

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নাট্যাচার্য সেলিম আল দীনের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে নন্দিত নাট্য সংগঠন স্বপ্নদলের অনলাইনে দুদিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব-২০২১’ শেষ হলো গতকাল বৃহস্পতিবার। নাট্যাচার্যের জন্ম ও প্রয়াণ দিবস স্মরণে স্বপ্নদলের নিয়মিত উৎসব-আয়োজনের ২৪তম এ আসরের স্লোগান ছিল- ‘বন্দনার গান আর শিল্পের সুনীল আখ্যান, নাট্যাচার্যের প্রেরণায় আজ নবীন ধাবমান’। আয়োজনটি উৎসর্গ করা হয়েছে প্রয়াত নাট্যজন এস এম মহসীনের স্মৃতির উদ্দেশে স্বপ্নদল।
রাত ৮টায় ‘অপরিহার্য সেলিম আল দীন ও স্বপ্নদলের বন্ধুর অভিযাত্রা’ শীর্ষক প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং স্বপ্নদল প্রযোজনা জাহিদ রিপনের নির্দেশনায় নাট্যাচার্য সেলিম আল দীনের কালজয়ী সৃষ্টি ‘হরগজ’-এর অনলাইন ডিজিটালে সম্প্রচার করা হয়।
প্রসঙ্গত, দীর্ঘদিন পূর্বে মানিকগঞ্জের হরগজে প্রলয়ঙ্করী টর্নেডোর অভিজ্ঞতা নিয়ে সেলিম আল দীন রচিত ‘হরগজ’ নাটকটি প্রায়-আণবিক বিস্ফোরণতুল্য ওই ঝড়ের পরে প্রথম-উদ্ধারকারী দলের ভাঙাভুবনের রূপক হরগজে গমন এবং আকৃতির জগৎ থেকে তাদের হঠাৎ নিরাকৃতির জগতে উপস্থিত হওয়ার প্রতিক্রিয়া ও পরিণতি নিয়ে আবর্তিত। ধর্মগ্রন্থের আদলে রচিত ‘হরগজ’-এ নাট্যকার ত্রাণদল প্রধান আবিদের মাধ্যমে এক নব্যকালের যিশুখ্রিস্টকে দৃশ্যমান করেছেন। যে ত্রাণদাতা রূপে উপস্থিত হয়ে দুর্গত মানুষের প্রতি সহমর্মিতায় সময়ের ব্যবধানে নিজেই যেন আর্তে পরিণত হয়। আর পাশাপাশি দর্শক মুখোমুখি হয় এক অভূতপূর্ব অভিজ্ঞতার! ‘হরগজ’ প্রযোজনাটি ঐতিহ্যের ধারায় আধুনিক বাংলা নাট্যরীতি অনুসরণের মাধ্যমে নির্মিত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়