মির্জা ফখরুল : জিয়ার বিরুদ্ধে মিথ্যাচার মানুষ বিশ্বাস করে না

আগের সংবাদ

বিলুপ্তির পথে সোনাগাজীর ঐতিহ্য ‘পানের বরজ’

পরের সংবাদ

ব্যাংকিং খাতে খেলাপি ঋণ বেড়ে এক লাখ কোটি টাকা

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মরিয়ম সেঁজুতি : দেশের ব্যাংক খাতে তিন মাসের ব্যবধানে (এপ্রিল-জুন) যোগ হলো আরো প্রায় পাঁচ হাজার কোটি টাকার খেলাপি ঋণ। চলতি বছরের ছয় মাসে খেলাপি ঋণ বেড়েছে ১১ হাজার ৭৪১ কোটি টাকা। এ নিয়ে ব্যাংকিং খাতে খেলাপি ঋণের পরিমাণ গত জুন শেষে দাঁড়াল ৯৯ হাজার ২০৫ কোটি টাকা। খেলাপি ঋণের গড় হার দাঁড়িয়েছে আট দশমিক ৬১ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, জুন শেষে ব্যাংকগুলোর মধ্যে রাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংকের খেলাপি ঋণের হার দাঁড়িয়েছে ২০ দশমিক ৬২ শতাংশে, বেসরকারি খাতে পাঁচ দশমিক ৪৪ শতাংশে, বিদেশি ব্যাংকগুলোর শাখায় তিন দশমিক ৯১ শতাংশ ও বিশেষায়িত ব্যাংকগুলোতে ১১ দশমিক ৪৪ শতাংশ।
তথ্য অনুযায়ী, সরকারি-বেসরকারি প্রায় সব ব্যাংকের খেলাপি ঋণ বেড়েছে। এর মধ্যে করোনায় ক্ষতিতে পড়া ব্যবসায়ীরা যেমন আছেন- আবার পুনঃতফসিল করা ঋণও নতুন করে খেলাপি হয়ে পড়েছে। এতে সামনের দিনে ব্যাংকের খেলাপি ঋণের বোঝা আরো বৃদ্ধির আশঙ্কা করছেন ব্যাংকাররা। তারা বলছেন, এক বছর ঋণ পরিশোধ না করেও কেউ নতুন করে খেলাপি তালিকায় নাম লেখাননি। ফলে ভালো ব্যবসায়ীদের অনেকে ঋণ পরিশোধ করা ভুলে গেছেন।
বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য বলছে, গত জুন শেষে দেশের মোট ৫৯টি ব্যাংকের ঋণ পরিসংখ্যান নিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। এতে দেখা যায়, ব্যাংকগুলোর জুন শেষে মোট বিতরণকৃত ঋণের পরিমাণ ছিল ১২ লাখ ১৩ হাজার ১৬৪ কোটি টাকা। আর বকেয়া ঋণের পরিমাণ হচ্ছে ১১ লাখ ৩৯ হাজার ৭৭৬ কোটি টাকা। এর মধ্যে ব্যাংকগুলোর খেলাপি অর্থাৎ শ্রেণিকৃত করা হয়েছে ৯৯ হাজার ২০৫ কোটি টাকা। খেলাপির মধ্যে দেশীয় অর্থাৎ অভ্যন্তরীণ খাতে ৯৮ হাজার ১৬৪ কোটি টাকা টাকা ও অফশোর ইউনিটে খেলাপি হয়েছে এক হাজার ৪০ কোটি টাকা। জানা গেছে, রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বেসিক ও বিডিবিএল-এর বিতরণকৃত ঋণের পরিমাণ দাঁড়িয়েছে জুন শেষে দুই লাখ ১২ হাজার ৫৩৭ কোটি ৯৫ লাখ টাকা। এর মধ্যে খেলাপি হয়েছে ৪৩ হাজার ৮৩৫ কোটি ৭৭ লাখ টাকা। আর বেসরকারি ব্যাংকগুলোতে ঋণ স্থিতি দাঁড়িয়েছে নয় লাখ চার হাজার ৬৫৬ কোটি ৬৮ লাখ টাকা। এর মধ্যে খেলাপি হয়েছে ৪৯ হাজার ১৯১ কোটি ৩৭ লাখ টাকা। খেলাপির হার পাঁচ দশমিক ৪৪ শতাংশ।
এদিকে বিশেষায়িত ব্যাংকগুলোর বিতরণকৃত ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৬৩ হাজার ৭৬১ কোটি ৪২ লাখ টাকা। খেলাপির পরিমাণ দুই হাজার ৪৯২ কোটি ৫৮

লাখ টাকা। খেলাপির হার তিন দশমিক ৯১ শতাংশ। এছাড়া বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের বিতরণকৃত ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৩২ হাজার ২০৮ কোটি ১২ লাখ টাকা। এর মধ্যে খেলাপির পরিমাণ দাঁড়িয়েছে তিন হাজার ৬৮৫ কোটি টাকা। খেলাপির হার ১১ দশমিক ৪৪ শতাংশ। প্রসঙ্গত, গত মার্চ শেষে দেশের ব্যাংকিং খাতে খেলাপি ঋণের পরিমাণ ছিল ৯৪ হাজার ২৬৫ কোটি ১৯ লাখ টাকা। ওই সময়ে খেলাপির হার ছিল আট দশমিক ৪৮ শতাংশ। আর গত ডিসেম্বর শেষে ৮৮ হাজার ৭৩৪ কোটি টাকা। এ হিসাবে দেশে ছয় মাসে খেলাপি ঋণ বৃদ্ধি পেয়েছে ১১ হাজার ৭৪১ কোটি টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়