মির্জা ফখরুল : জিয়ার বিরুদ্ধে মিথ্যাচার মানুষ বিশ্বাস করে না

আগের সংবাদ

বিলুপ্তির পথে সোনাগাজীর ঐতিহ্য ‘পানের বরজ’

পরের সংবাদ

নির্মূল কমিটির ওয়েবিনার : তালেবান সমর্থন মানবতাবিরোধী অপরাধ

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আফগানিস্তানে অবৈধ ক্ষমতা দখলকারী সন্ত্রাসী তালেবানদের সমর্থন মানবতাবিরোধী অপরাধে সহযোগিতাতুল্য অপরাধ বলে মনে করছেন বিশিষ্টজনরা। গতকাল বৃহস্পতিবার জাতিসংঘ ঘোষিত ‘বিশ্ব মানবহিতৈষী’ দিবস উপলক্ষে ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির চিকিৎসা সহায়তা কমিটি আয়োজিত ‘আফগানিস্তানে ভয়াবহ মানবিক বিপর্যয়’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনারে এসব কথা বলেন তারা।
চিকিৎসা সহায়তা কমিটির সভাপতি অধ্যাপক ডা. উত্তম কুমার বড়–য়ার সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়েবিনারে সূচনা বক্তব্য রাখেন নির্মূল কমিটির সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির। আরো বক্তৃতা করেন নির্মূল কমিটির উপদেষ্টা, অর্থোপেডিক্স বিশেষজ্ঞ যুদ্ধাহত মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. আমজাদ হোসেন, জাপানের ইউরো এশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, পশ্চিমবঙ্গ সরকারের কোভিড-১৯ সংক্রান্ত পরামর্শক কমিটির সদস্য অধ্যাপক ডা. অভিজিৎ চৌধুরী, হেপাটাইটিস ফাউন্ডেশন ত্রিপুরার সভাপতি অধ্যাপক ডা. প্রদীপ ভৌমিক, নির্মূল কমিটির সাধারণ সম্পাদক কাজী মুকুল, শহীদসন্তান অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী ও চিকিৎসা সহায়তা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মামুন আল মাহতাব।
লেখক সাংবাদিক শাহরিয়ার কবির বলেন, বিশ্ব যখন করোনা মহামারি মোকাবিলায় দিশাহারা এমন দুর্যোগকালে আফগানিস্তানে জঙ্গি মৌলবাদী সন্ত্রাসী তালেবানদের অবৈধ ক্ষমতা দখলে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। ধর্ম-বর্ণ-লিঙ্গ নির্বিশেষে সব মানুষের সম অধিকার ও সম মর্যাদায় যাদের বিন্দুমাত্র শ্রদ্ধা নেই, ২৫ বছর আগে প্রথমবার আফগানিস্তানে ক্ষমতা দখল করে যারা নারী ও শিশুসহ ভিন্নমত, ভিন্নধর্ম ও ভিন্ন জীবনধারায় মানুষদের ওপর নজিরবিহীন নির্যাতন ও হত্যাকাণ্ড চালিয়েছিল, সেই অন্ধকারের অপশক্তি উদারতার মুখোশ পরে এখন আফগানিস্তান ও বিশ্বের মানুষদের বিভ্রান্ত করতে চাইছে। নিজেদের সংকীর্ণ ভূ-রাজনৈতিক স্বার্থে পাকিস্তান ও চীনের মতো যেসব দেশ সন্ত্রাসী তালেবানদের অবৈধ ক্ষমতা দখলকে স্বীকৃতি দিতে উন্মুখ তাদের চেহারা আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে উন্মোচন করতে হবে।
সভায় বক্তারা তালেবানদের পক্ষে ডা. জাফরুল্লাহর বক্তব্যের তীব্র নিন্দা করে বলেন, বাংলাদেশে তালেবানদের পক্ষে যারা কথা বলবে তাদের সন্ত্রাসবাদের সহযোগী ও পৃষ্ঠপোষক হিসেবে চিহ্নিত করে সরকারকে সন্ত্রাসবিরোধী আইনে তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়