মির্জা ফখরুল : জিয়ার বিরুদ্ধে মিথ্যাচার মানুষ বিশ্বাস করে না

আগের সংবাদ

বিলুপ্তির পথে সোনাগাজীর ঐতিহ্য ‘পানের বরজ’

পরের সংবাদ

জলবায়ু পরিবর্তন বিষয়ে আলোকচিত্র প্রতিযোগিতা

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্রিটিশ কাউন্সিল, বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশন ও ইতালিয়ান দূতাবাস স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে গত মঙ্গলবার থেকে আলোকচিত্র প্রতিযোগিতার শুরু করেছে। জলবায়ু পরিবর্তন বিষয়ে এ প্রতিযোগিতায় অংশ নিতে প্রতিযোগীকে আগামীকাল ২১ আগস্টের মধ্যে ছবি জমা দিতে বলা হয়।
প্রতিযোগিতায় ডেলিভারি পার্টনার হিসেবে রয়েছে দৃক পিকচার লাইব্রেরি বাংলাদেশ এবং সাপোর্টিং পার্টনার হিসেবে পিকচার পিপল ইউকে ও ইতালির ফন্ডাজিওনি ইউনিভার্ডে।
ব্রিটিশ কাউন্সিল, ব্রিটিশ হাইকমিশন ও ইতালীয় দূতাবাসের কাছে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা ও প্রশমন বিষয়ে আলোচনায় তরুণদের মতামত শোনা ও ক্ষমতায়ন নিশ্চিত করা একটি গুরুত্বপূর্ণ অগ্রাধিকারমূলক বিষয়। তাদের এ আয়োজনের লক্ষ্য ভিজ্যুয়াল আর্টের মাধ্যমে বাংলাদেশের তরুণদের মধ্যে স্থানীয় জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা। আলোকচিত্র প্রতিযোগিতার থিম হচ্ছে ‘এ বেটার টুমরো’। বিভিন্ন ক্যাটাগরিতে আলোকচিত্র জমা দেয়া যাবে ১) আমার সুন্দর পৃথিবী (এ বিউটিফুল প্ল্যানেট): শহুরে উন্নয়ন আমাদের প্রাকৃতিক আবাসস্থলের ক্ষতি করছে এবং স্থানীয় প্রজাতিগুলোকে নির্মূল ও বিলুপ্ত করে ফেলছে। ২) সংকটে পৃথিবী (প্ল্যানেট ইন ক্রাইসিস): উর্বর মাটি অনুর্বর হয়ে যাওয়া, বন উজাড় হওয়া, নদী মরে যাওয়া বা গতিপথ পরিবর্তন করা ইত্যাদি। ৩) পৃথিবীর জন্য আশা (হোপ ফর দ্য প্ল্যানেট): আলোকচিত্রে অ্যাক্টিভিজিম, উদ্ভাবন, সৃজনশীলতা ও নিখুঁত অধ্যবসায়ের বিষয়গুলো তুলে ধরতে হবে।
খ্যাতিমান আন্তর্জাতিক বিচারকদের একটি প্যানেল (দৃক পিকচার লাইব্রেরি লিমিটেড বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ড. শহিদুল আলম, যুক্তরাজ্যের পিকচার পিপল-এর পরিচালক নিক ড্যানজিগার, ইতালিয়ান ফটোগ্রাফি এসোসিয়শনের সদস্য ও ইতালির আন্তর্জাতিক উদ্যোগ রিওয়াইল্ডিং ইউরোপ-এর বোর্ড সদস্য ব্রুনো ডি অ্যামিসিস) বিজয়ী ছবি নির্বাচন করবেন। ১৮-৩৫ বছর বয়সি

বর্তমানে বাংলাদেশে বসবাসরত তরুণ বাংলাদেশি নাগরিক এতে অংশ নিতে পারবেন। তাদের ছবি জমা দিতে হবে এই (যঃঃঢ়ং://ংঁনসরংংরড়হফৎরশ.পড়স) ওয়েবসাইটে। একজন প্রতিযোগী সর্বোচ্চ ৫টি ছবি জমা দিতে পারবেন এবং প্রত্যেক ছবির জন্য বাংলায় ও ইংরেজিতে যথাযথ ক্যাপশন লিখতে হবে।
ছবির রং সাদাকালো বা রঙিন উভয়ই গ্রহণযোগ্য, এছাড়া উচ্চ রেজুলেশন (সর্বনি¤œ ৪০০০ পিক্সেল) এবং ছবির ফরম্যাট হতে হবে জেপিইজি। অবশ্যই অরজিনাল ছবি জমা দিতে হবে। -বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়