সিরিজ বোমা হামলার প্রতিবাদে স্বেচ্ছাসেবক লীগের মানববন্ধন

আগের সংবাদ

ঝুঁকিতে উদারপন্থি ও নারীরা : শরিয়া আইনে দেশ চালানোর ঘোষণা তালেবান প্রশাসনের, তালেবানবিরোধী বিক্ষোভ বিভিন্ন শহরে

পরের সংবাদ

মুনিয়া ‘আত্মহত্যা’র মামলা থেকে আনভীরকে অব্যাহতি

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর গুলশানের কলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়ার আত্মহত্যা প্ররোচনার অভিযোগে দায়ের করা মামলায় বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীরকে অব্যাহতি দিয়েছেন আদালত। গতকাল বুধবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালত পুলিশের চূড়ান্ত নথি পর্যালোচনা করে তা গ্রহণ করেন এবং অব্যাহতির এ আদেশ দেন। গুলশান থানার সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা উপপরিদর্শক আলমগীর হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, পুলিশের চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করে এর ওপর ভিত্তি করে মামলা থেকে সায়েম সোবহানকে অব্যাহতি দেয়া হয়েছে।
এর আগে গত ১৯ জুলাই এ মামলায় আনভীরকে অব্যাহতি দিয়ে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে গুলশান থানা পুলিশ। এ প্রতিবেদনের ওপর মঙ্গলবার (১৭ আগস্ট) আদালতে নারাজি আবেদন করেন মামলার বাদী ও মুনিয়ার বোন নুসরাত জাহান তানিয়া। আবেদনে তিনি অভিযোগ করেন, চূড়ান্ত প্রতিবেদন জমা দেয়ার আগে মামলার তদন্ত কর্মকর্তা তাকে অবহিত করেছিলেন যে ভুক্তভোগীকে হত্যা এবং ধর্ষণ-সংক্রান্ত তথ্য উল্লেখ করে তিনি আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দেবেন। পরবর্তী সময়ে আসামিকে অব্যাহতি দিয়ে আদালতে যে প্রতিবেদন জমা দেয়া হয়েছে, সে সম্পর্কে তাকে কিছু জানানো হয়নি।
এ সময় মামলাটি তদন্তের দায়িত্ব অন্য কোনো সংস্থাকে দেয়ারও আবেদন করেন তিনি। এ আবেদনের পর আদালত বাদীর জবানবন্দি গ্রহণ শেষে মামলার নথিপত্র পর্যালোচনা করে পরে আদেশ দেয়ার কথা জানিয়েছিলেন।
এছাড়া সুষ্ঠু তদন্ত থেকে মুনিয়ার পরিবার বঞ্চিত হয়েছে বলে অভিযোগ তোলেন মামলাটির বাদীপক্ষের আইনজীবী মাসুম সালাউদ্দিন। তিনি নারাজি আবেদনের দিন বলেন, তদন্তে পক্ষপাতিত্ব করা হয়েছে। বিভিন্ন অডিও-ভিডিও সারাদেশে ব্যাপক ভাইরাল হয়েছে। সুষ্ঠু তদন্ত থেকে মুনিয়ার পরিবারকে বঞ্চিত করা হয়েছে।
উল্লেখ্য, গত ১৯ এপ্রিল রাতে ঢাকার গুলশানের একটি ফ্ল্যাট থেকে গলায় ওড়না প্যাঁচানো অবস্থায় ২১ বছর বয়সী মুনিয়ার লাশ উদ্ধার করে পুলিশ। সেই রাতেই আত্মহত্যার প্ররোচনার অভিযোগ এনে আনভীরের বিরুদ্ধে গুলশান থানায় মামলা দায়ের করেন তার বোন নুসরাত জাহান তানিয়া।
মামলার এজাহারে অভিযোগ করা হয়, এক বন্ধুর মাধ্যমে পরিচয়ের পর ২০১৯ সালে আনভীর মুনিয়াকে স্ত্রী পরিচয় দিয়ে বনানীতে একটি ফ্ল্যাট ভাড়া নিয়ে বসবাস শুরু করেন। ২০২০ সালের ফেব্রুয়ারিতে আনভীরের পরিবার মুনিয়ার সঙ্গে তার প্রেমের সম্পর্কের কথা জানতে পারে। তখন আমার বোনকে (মুনিয়াকে) আনভীরের জীবন থেকে সরে যাওয়ার জন্য হুমকি দেন তার মা। এরপর গত ২৩ এপ্রিল ফ্ল্যাট মালিকের বাসায় ইফতার পার্টিতে গিয়ে মুনিয়া ছবি তোলেন। ফ্ল্যাট মালিকের স্ত্রী ফেসবুকে সেই ছবি পোস্ট করলে সেটি আনভীরের পরিবারের একজন দেখে ফেলেন এবং আনভীরকে জানান। বিষয়টি নিয়ে আনভীর মুনিয়াকে বকাঝকা করেন এবং হুমকি দেন।
পরে একদিন মুনিয়া তার মোবাইল নম্বর থেকে বোন নুসরাতের কাছে ফোন করে চিৎকার করে বলেন, আনভীর আমাকে বিয়ে করবে না। সে শুধু আমাকে ভোগ করেছে। এছাড়া আমাকে সে ‘মনে রাখিস তোকে আমি ছাড়ব না’ বলে হুমকি দিয়েছে। যে কোনো সময় আমার বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তোমরা তাড়াতাড়ি ঢাকায় আসো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়