সিরিজ বোমা হামলার প্রতিবাদে স্বেচ্ছাসেবক লীগের মানববন্ধন

আগের সংবাদ

ঝুঁকিতে উদারপন্থি ও নারীরা : শরিয়া আইনে দেশ চালানোর ঘোষণা তালেবান প্রশাসনের, তালেবানবিরোধী বিক্ষোভ বিভিন্ন শহরে

পরের সংবাদ

কাউনিয়ায় স্কুল মাঠ দখল করে দোকান নির্মাণ

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি : কাউনিয়া উপজেলার নিলাম খরিদা সদরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে খেলার মাঠ দখল করে দোকানঘর নির্মাণ করার অভিযোগ উঠেছে। অপরদিকে দোকানঘরের জায়গা বৈধতা দিতে মাঠের ভেতর দিয়ে পাকা রাস্তা নির্মাণের চেষ্টা চলছে। স্কুলের জমি উদ্ধার ও অবৈধভাবে নির্মাণ করা দোকানগুলো উচ্ছেদসহ রাস্তা নির্মাণ বন্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা, সহকারী কমিশনারসহ (ভূমি) বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহানারা বেগম।
তিনি বলেন, উপজেলা টেমাধুপুর ইউনিয়নের জামতলা গ্রামে ১৯৭২ সালে নিলাম খরিদা সদরা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ১০০ শতাংশ জমিতে বিদ্যালয়ের ভবন ও খেলার মাঠ রয়েছে। কিন্তু স্থানীয় কয়েকজন প্রভাবশালী ব্যক্তি স্কুলের মাঠ দখল করে দোকানপাট নির্মাণ করেছে। মাঠটি বিদ্যালয়ের ২১২ জন শিক্ষার্থীসহ এলাকার শিশু-কিশোরদের একমাত্র খেলাধুলার স্থান। মাঠটি দখল হয়ে যাওয়ায় স্কুলের শিক্ষার্থী ও স্থানীয় ছেলেমেয়েদের খেলাধুলার সুযোগ বন্ধ হয়ে গেছে। এখন আবার মাঠের ভেতর দিয়ে বাজারে যাতায়াতের জন্য ইউনিয়ন পরিষদ পাকা রাস্তা নির্মাণ করার প্রকল্প গ্রহণ করেছে। এটি যেন অবৈধ দোকান মালিকদের দোকানের বৈধতা দেয়ার পাঁয়তারা।
প্রধান শিক্ষক বলেন, বিগত সময়ে অবৈধ দোকান মালিকদের নোটিস করা হয়। এতে তারা কোনো সাড়া দেয়নি। এছাড়া ওই বছর অবৈধ দোকানপাটগুলোর বিষয়ে উপজেলা শিক্ষা অফিসারের কার্যালয়ে লিখিত অভিযোগ করা হয়েছিল। কিন্তু স্কুলের জমি উদ্ধারে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। সরজমিন ঘুরে দেখা যায়, স্থানীয় বেশ কয়েকজন ব্যক্তি নিলাম খরিদা সদরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মাঠের দক্ষিণ ও পশ্চিম দিকে প্রায় ৩৫ শতাংশ জমি দখল করে অন্তত ১২টি দোকান ঘর তোলা হয়েছে। সেখানে দোকান মালিকরা ব্যবসা পরিচালনা করছেন। এছাড়া স্কুলের সঙ্গে লাগা জামতলা বাজারে যানবাহন ও লোকজন যাতায়াতের জন্য পাকা রাস্তা নির্মাণ করা হচ্ছে। স্কুল মাঠে দোকানঘর ও রাস্তা নির্মাণ করায় স্কুল মাঠটি ছোট হয়ে গেছে। খেলাধুলা বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে।
জামতলা গ্রামের বাসিন্দা আব্দুল মতিন বলেন, আনছার ভিডিপির সহকারী থানা কমান্ডার আবুল হোসেন, ইউনিয়ন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি নুরনবী, তার ভাই মোকছেদ ঘর তুলে ভাড়া দিয়েছে। তাদের দেখাদেখি স্থানীয় ধরনী, রবি, আ. মোন্নাফ, আলী হোসেন, আমজাদ আলীসহ ৭-৮ জন স্কুলের জমি দখল করে দোকানঘর তুলে ব্যবসা পরিচালনা করছে। এতে করে মাঠটি ছোট হয়ে গেছে।
অপরদিকে স্কুলের জমিতে অবৈধ দোকানগুলো বৈধতা দেয়ার পাঁয়তায় মাঠের ভেতর দিয়ে পাকা রাস্তা নির্মাণ করা হচ্ছে। ওই বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থীর অভিভাবক জানান, স্কুল কমিটির সভাপতি ও টেপামধুপুর ইউনিয়ন পরিষদের ওয়ার্ড সদস্য আশরাফুল ইসলাম স্কুলের জমিতে গড়ে ওঠা দোকানঘর উচ্ছেদের পদক্ষেপ না নিয়ে তিনি বাজারে যাতায়াতে যানবাহন চলাচলের জন্য মাঠের ভেতর দিয়ে পাকা রাস্তা নির্মাণ করছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. তাহমিনা তারিন বলেন, একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষ আইনি ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়