সিরিজ বোমা হামলার প্রতিবাদে স্বেচ্ছাসেবক লীগের মানববন্ধন

আগের সংবাদ

ঝুঁকিতে উদারপন্থি ও নারীরা : শরিয়া আইনে দেশ চালানোর ঘোষণা তালেবান প্রশাসনের, তালেবানবিরোধী বিক্ষোভ বিভিন্ন শহরে

পরের সংবাদ

কম খরচে অধিক লাভ : বারোমাসি তরমুজ চাষে ঝুঁকছেন জয়পুরহাটের কৃষকরা

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, জয়পুরহাট : খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত শস্যভাণ্ডার জয়পুরহাট জেলায় এখন তাইওয়ান দেশের গোল্ডেন ক্রাউন জাতের হলুদ রংয়ের তরমুজ চাষে সফলতা পেয়েছেন চাষিরা। কম খরচে অধিক লাভ আর বারোমাস এর ফলন হওয়ায় এ তরমুজ চাষে ঝুঁকে পড়ছেন অনেক চাষি। মাত্র ৪০ দিনের মধ্যে গাছে ফুল ও কুড়ি আসে আর ৭০ থেকে ৮০ দিনের পরিপক্ব হয়ে মাচায় ডগায় ডগায় ঝুলে পড়ে হলুদ রংয়ের এ তরমুজ।
তরমুজচাষিদের সঙ্গে কথা বলে জানা যায়, তরমুজ চাষের জন্য প্রথমে মাচা, বেড, সুতা, বাঁশসহ অন্যান্য খরচ হয় প্রতি বিঘায় ৫০ থেকে ৬০ হাজার টাকা। আর তরমুজ বিক্রি হয় ১ লাখ ১০ থেকে ৩০ হাজার টাকা এতে কৃষকের লাভ হয় ৭০ থেকে ৮০ হাজার টাকা। একই মাচায় এরপর দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ে তেমন কোনো খরচ নেই। শুধু বীজ ক্রয় করতে হয় এতে কৃষকের বেশ লাভ হয়।
সদর উপজেলার ভাদসা গোপালপুর গ্রামের রাজু মিয়া ৩৩ শতাংশ জমিতে তরমুজ চাষে মোট ৪০ হাজার টাকা খরচ করে প্রায় ৯০ হাজার টাকার তরমুজ বিক্রি করেছেন। এতে তার খরচ বাদে লাভ হয় ৫০ হাজার টাকা।
বরেন্দ্রভূমি হিসেবে খ্যাত কালাই উপজেলায় উদয়পুর ইউনিয়নের বহুতিদর্গাপাড়া গ্রামের বর্গাচাষি এনামুল হক নিজস্ব উদ্যোগে ৩৩ শতাংশ উঁচু জমিতে বিদেশি তাইওয়ানের গোল্ডেন ক্রাউন জাতের হলুদ রংয়ের তরমুজ চাষ করে সফল কৃষকের খাতায় নাম লিখিয়েছেন তিনি। আধুনিক কৃষি প্রযুক্তির পদ্ধতিতে ১ হাজার ৩০০টি তাইওয়ানের গোল্ডেন ক্রাউন জাতের তরমুজের বীজ রোপণ করেন গত জুন মাসের শেষের দিকে। মাচায় এখন তরমুজ ঝুলছে ছোট-বড় বেশ কয়েকশ।
২০১৮ সালে সর্বপ্রথম জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার ভাড়াহুত গ্রামের কৃষক আবু মুসা মাত্র আড়াই শতক জমিতে মাচায় ব্যাকবেবি ও মধুমালা তরমুজ চাষ শুরু করেন। মাত্র ৫ হাজার টাকা খরচ করে এই তরমুজের চাষ করে ৭০ দিনে লাভ হয় ২২ হাজার টাকা। তার এ সাফল্য দেখে ছড়িয়ে পড়ে জেলার বিভিন্ন এলাকায় তরমুজ চাষ।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক স ম মেফতাহুল বারি জানান, জয়পুরহাটে চলতি মৌসুমে ৪০০ বিঘারও বেশি জমিতে এবার মাচায় তরমুজ চাষ হয়েছে। ইয়েলো গ্রিন, ব্লাকবেবি, মধুমালা ও জেসমিনসহ এ কয়েক জাতের তরমুজ চাষ এখানে হচ্ছে। এ জেলায় কৃষকরা ধান ও আলুর চাষ করতে বেশি আগ্রহী। তবে তরমুজ চাষ করে বর্তমান তারা সফলও হওয়ায় এ তরমুজ চাষ নিয়ে এলাকার সব কৃষকের মাঝে ব্যাপক সাড়া পড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়