অক্সিজেন ঘাটতি নিয়ে রওশন এরশাদ আইসিইউতে

আগের সংবাদ

এবার লক্ষ্য কূটনৈতিক জয় : তালেবানের ওপর বাড়ছে আন্তর্জাতিক চাপ >> চ্যালেঞ্জের মুখে ভারত

পরের সংবাদ

ঝিকরগাছা ভূমি অফিসে অনলাইন শুনানি : সেবাগ্রহীতারা পাচ্ছেন ডিজিটাল ভূমিসেবা

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আতাউর রহমান জসি, ঝিকরগাছা (যশোর) থেকে : ‘ভূমিসেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল’- ভূমি মন্ত্রণালয়ের এই স্লোগানকে সামনে রেখে সারাদেশে সব ভূমি অফিসে ডিজিটাল ভূমিসেবা কার্যক্রম চলছে।
প্রধানমন্ত্রী ঘোষিত ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নে ভূমি মন্ত্রণালয় তৃণমূল পর্যায়ে মানুষকে ডিজিটাল পদ্ধতিতে ভূমিসেবা দেয়ার জন্য ‘ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্প’ চালু করেছে। এই সেবাগুলোর মধ্যে আছে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর রেজিস্ট্রেশন ও অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান, অনলাইনে মামলার শুনানি, অনলাইনে খারিজ খতিয়ানের ডাটাবেজ প্রস্তুতকরণ ইত্যাদি।
বাংলাদেশের প্রথম ডিজিটাল জেলা যশোরের ঝিকরগাছা উপজেলায় ভূমি সংক্রান্ত প্রায় সব কাজ ডিজিটাল পদ্ধতিতে করা হচ্ছে। এর মধ্যে অন্যতম হলো অনলাইনে মামলার শুনানি গ্রহণ। এই পদ্ধতিতে একজন নাগরিক বাড়িতে বসে অথবা পৃথিবীর যে কোনো স্থান থেকে তার মিস কেস বা অন্যান্য কেসের জন্য অনলাইনে শুনানির জন্য আবেদন করতে পারেন। ফলে শুনানির নির্ধারিত দিনে নাগরিককে ভূমি অফিসে আসতে হয় না। আবেদনকারী নিজ বাড়িতে বসে অথবা যে কোনো ইউনিয়ন ডিজিটাল সেন্টারে বসে অথবা তার কর্মস্থলে বসে অনলাইনে শুনানিতে অংশ নিতে পারছেন। ইতোমধ্যে ঝিকরগাছা উপজেলা ভূমি অফিসে প্রায় ত্রিশের অধিক মিস কেস মামলার অনলাইন শুনানি অনুষ্ঠিত হয়েছে।
এছাড়া কোনো ব্যক্তি যদি আবেদনের মাধ্যমে তার আদেশের কপি পাওয়ার জন্য ইমেইল ঠিকানা দেন, তাহলে তাদের আদেশের কপি ই-মেইলেও দেয়া হচ্ছে। অনলাইন শুনানিতে বর্তমানে ঝিকরগাছা উপজেলা বাংলাদেশে প্রথম স্থানে অবস্থান করছেন।
ঝিকরগাছার সহকারী কমিশনার (ভূমি) কাজী নাজিব হাসান বলেন, আগের সময়ের চেয়ে বর্তমান সময়ে ভূমিসেবা আরো সহজ হচ্ছে। ভূমি বিষয়ক আগের জটিলতাগুলোকে মানুষের জন্য সহজ করার জন্য ভূমি মন্ত্রণালয় কর্তৃক ডিজিটাল পদ্ধতিতে সেবা দেয়া শুরু হয়েছে। এছাড়াও বেশ কিছু আইন-কানুন-বিধি সংশোধিত হচ্ছে। ইতোমধ্যে মিস কেসের মাধ্যমে খতিয়ানের করণিক ভুল সংশোধনের জন্য পরিপত্র জারি হয়েছে।
ফলে সহকারী কমিশনাররা (ভূমি) এখন আগের চেয়ে অনেক বেশি রেকর্ডের ভুল সংশোধন করতে পারছেন। আমরা ইতোমধ্যে ঝিকরগাছা উপজেলা ভূমি অফিসে এ ধরনের রেকর্ডের করণিক ভুল সংশোধন করছি। এছাড়া বর্তমানে ই-মিউটেশন, অনলাইনে খাজনার রেজিস্ট্রেশন চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়