বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

মিরসরাইয়ে ভাঙা ব্রিজে ঝুঁকি নিয়ে চলাচল

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি : মিরসরাই উপজেলার গুরুত্বপূর্ণ স্টেশন সড়ক (খাদ্যগুদাম সড়ক) অবস্থিত একমাত্র ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ব্রিজের মাঝখানে ভেঙে একটি গর্ত সৃষ্টি হয়েছে। এছাড়া ব্রিজের গার্ডারের পলেস্তারা খসে পড়ে যাচ্ছে। ব্রিজের রেলিংও ভেঙে গেছে। ঝুঁকিপূর্ণ ব্রিজটি দিয়ে প্রতিদিন উপজেলা খাদ্য গুদামের গাড়িসহ বিভিন্ন যানবাহন যাতায়াত করছে।
জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সঙ্গে সংযুক্ত মিরসরাই সদর ইউনিয়নের ৬নং ওয়ার্ডের উত্তর তালবাড়ীয়া গ্রামে অবস্থিত মিরসরাই স্টেশন সড়কটি। সড়কটি দিয়ে মিরসরাই রেলওয়ে স্টেশন, উপজেলা খাদ্যগুদাম, মিরসরাই বিসিক শিল্পনগরীতে যাতায়াত করা হয়। এছাড়া উত্তর তালবাড়ীয়া গ্রামের প্রায় ৬ হাজার মানুষের যাতায়াতের একমাত্র মাধ্যম সড়কটি। সড়কটির মাঝখানে অবস্থিত স্বাধীনতা সংগ্রামের আগে নির্মিত একমাত্র ব্রিজটি অনেক ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। ব্রিজটির দৈর্ঘ্য ৫০ ফুট ও প্রস্থ ১৮ ফুট। ব্রিজের উপরের অংশ ভেঙে বড় একটি গর্ত সৃষ্টি হয়ে গেছে। এছাড়া ব্রিজের রেলিংও ভেঙে গেছে। ব্রিজের নিচের অংশের গার্ডারের পলেস্তারা খসে পড়ে রড বেরিয়ে আসছে। ঝুঁকিপূর্ণ হয়ে যাওয়া ব্রিজটি দিয়ে প্রতিদিন খাদ্যগুদামের গাড়ির পাশাপাশি বিভিন্ন যানবাহন চলাচল করে। মিরসরাই স্টেশন সড়কটি কিছুদিন আগে সংস্কার করা হলেও ঝুঁকিপূর্ণ ব্রিজটি নির্মাণের কোনো উদ্যোগ না নেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় এলাকাবাসী। মিরসরাই সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আজহারুল হক চৌধুরী নওশা মিয়া বলেন, মিরসরাই স্টেশন সড়কের ব্রিজটি পাকিস্তান আমলে নির্মাণ করা হয়। স্বাধীনতা যুদ্ধের পরবর্তীতে ব্রিজের উপরের অংশ ভেঙে পুনরায় ছাদ দেয়া হয়। এরপর ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে গেলেও আর নির্মাণ করা হয়নি। মিরসরাই সদর ইউনিয়নের চেয়ারম্যান মো. এমরান উদ্দিন বলেন, মিরসরাই স্টেশন সড়কের ঝুঁকিপূর্ণ ব্রিজটি পুনঃনির্মাণের জন্য উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কাছে নাম দেয়া হয়েছে। শিগগিরই ব্রিজের টেন্ডার দেয়া হবে বলে জানান তিনি।
ভারপ্রাপ্ত উপজেলা খাদ্য কর্মকর্তা সামছুন্নাহার স্বর্ণা বলেন, মিরসরাই স্টেশন সড়কটি দিয়ে উপজেলা খাদ্যগুদামের গাড়ি ঝুঁকি নিয়ে নিয়মিত যাতায়াত করছে। ব্রিজটি যে কোনো সময় ভেঙে পড়তে পারে। এতে করে খাদ্যগুদামের গাড়ি যাতায়াতে প্রতিবন্ধকতার পাশাপাশি খাদ্য সরবরাহেও বিঘœ ঘটবে। ঝুঁকিপূর্ণ ব্রিজটির বিষয়ে আমি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেছি। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) সাইফুল্লাহ মজুমদার বলেন, মিরসরাই স্টেশন সড়কের ঝুঁকিপূর্ণ ব্রিজটি পুনঃনির্মাণের জন্য টেন্ডার তালিকায় নাম রাখা হয়েছে। গত ২৪ মার্চ থেকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় চলমান করোনা ভাইরাসের মহামারির কারণে নতুন করে টেন্ডার দেয়ার পক্রিয়া বন্ধ রেখেছেন। টেন্ডার পক্রিয়া শুরু হলে ব্রিজটিরও নাম দেয়া হবে। এছাড়া সড়কটি যেহেতু খুবই গুরুত্বপূর্ণ তাই ব্রিজের কাজ করার আগে যানবাহন চলাচলের জন্য বিকল্প সড়ক নির্মাণ করতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে তিনি অনুরোধ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়