বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

বাংলা একাডেমির আলোচনা : ‘বঙ্গবন্ধুর প্রেরণাতেই উন্নত দেশ গড়ছেন শেখ হাসিনা’

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ছাত্রজীবন শেষ করে খোন্দকার ইলিয়াস শেখ মুজিবের সঙ্গে গভীরভাবে ঘনিষ্ঠ হন। তিনি মুজিববাদ নামে এক ঐতিহাসিক বই রচনা করে বঙ্গবন্ধুর জীবনদর্শনকে সাধারণ মানুষের মাঝে পৌঁছে দিতে বিশেষ ভূমিকা পালন করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলা একাডেমি আয়োজিত ‘শোক ও শক্তির মাস আগস্ট ২০২১’ শীর্ষক অনলাইনে আলোচনা, বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতাপাঠ ও আবৃত্তি অনুষ্ঠানে অধ্যাপক সাইফুদ্দীন চৌধুরী এসব কথা বলেন।
গতকাল সোমবার বিকালে অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদ স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়। ‘বঙ্গবন্ধুর সতীর্থ-সুহৃদ খোন্দকার মোহাম্মদ ইলিয়াস’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক সাইফুদ্দীন চৌধুরী এবং ‘শোক ও শক্তির মাস আগস্ট’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত সচিব সাবিহা পারভীন। অনুষ্ঠানে বঙ্গবন্ধু রচিত ও বাংলা একাডেমি প্রকাশিত বইয়ের ডিজিটাল প্রদর্শনী এবং বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উপলক্ষে বাংলা একাডেমি প্রকাশিত বইয়ের ডিজিটাল প্রদর্শনী করা হয়। ‘বঙ্গবন্ধু এবং বাংলাদেশ’ শীর্ষক বঙ্গবন্ধুকে নিবেদিত কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি কাজী রোজী এবং ‘বত্রিশের রক্তমাখা সিঁড়ি’ শীর্ষক স্বরচিত কবিতাপাঠ করেন কবি শিহাব শাহরিয়ার। কবি রবিউল হুসাইনের ‘যেহেতু তিনি খুব বড়ো ধরনের মানুষও ছিলেন’ কবিতার আবৃত্তি করেন বাচিকশিল্পী রেহানা পারভীন এবং কবি ফজলুল হক সরকারের ‘সেই নদী থেকে জল নেবো’ কবিতা আবৃত্তি করেন বাচিকশিল্পী জসীমউদ্দিন বকুল। বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান।
সাইফুদ্দীন চৌধুরী আরো বলেন, খ্যাতিমান লেখক, সাংবাদিক ও রাজনীতিক কর্মী খোন্দকার মোহাম্মদ ইলিয়াস ছিলেন শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সতীর্থ। ১৯৪৫ সালে তাঁরা দুজনই ছিলেন কলকাতা ইসলামিয়া কলেজের ¯œাতক শ্রেণির ছাত্র। ছাত্রজীবনের পরে রাজনৈতিক অঙ্গনে এসে গভীরভাবে বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ হয়ে ওঠেন।
সাবিহা পারভীন বলেন, বঙ্গবন্ধুহীন বাংলাদেশকে মুক্তিযুদ্ধের আদর্শ থেকে বিচ্যুত করার ষড়যন্ত্র করেছিল হত্যাকারীরা। তবে তাদের সে উদ্দেশ্য সফল হয়নি। আজ বাংলাদেশ বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে বঙ্গবন্ধুর আদর্শেই মুক্তিযুদ্ধের মূল নীতির ভিত্তিতে পরিচালিত হচ্ছে এবং বিশ্বে অগ্রসরমানতার প্রতীক হিসেবে স্বীকৃতি লাভ করে চলেছে।
কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, ১৯৭১ সালের ১৬ আগস্ট মুক্তিযুদ্ধের নৌ-কমান্ডোরা অপারেশন জ্যাকপট শিরোনামে চট্টগ্রাম ও মোংলা সমুদ্রবন্দর এবং চাঁদপুর ও নারায়ণগঞ্জ নদীবন্দরে দুঃসাহসী অভিযান পরিচালনা করে। অন্যদিকে পাকিস্তান আন্তর্জাতিক বিশ্বে বাংলার মানুষের ওপর গণহত্যা চালানোর অভিযোগে অভিযুক্ত হতে শুরু করে।
তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শাহাদতবরণের পর ঘাতকের দল বাংলাদেশকে পরাজিত পাকিস্তানি ভাবধারায় ফিরিয়ে নেয়ার আয়োজন শুরু করে। ঢাকা থেকে বহুদূরে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু অতি সাধারণভাবে তার জন্মভূমিতে চিরনিদ্রায় শায়িত হন। তবে টুঙ্গিপাড়ার শায়িত বঙ্গবন্ধু সারা বাংলাদেশের মানুষকে নতুন করে ঘুরে দাঁড়ানোর প্রেরণা জুগিয়ে চলেছেন আজও। তারই প্রেরণায় আজ আমরা বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে উন্নত-শক্তিশালী-আদর্শ বাংলাদেশ রাষ্ট্র গড়ার সংগ্রাম চালিয়ে যাচ্ছি।
তিনি বলেন, আজ বিশিষ্ট কথাশিল্পী রিজিয়া রহমানের দ্বিতীয় প্রয়াণবার্ষিকীতে আমরা তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।
এ এইচ এম লোকমান বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন। সুবর্ণজয়ন্তীর বাংলাদেশ বঙ্গবন্ধুর আদর্শে শান্তি উন্নতি ও সমৃদ্ধির দিকে এগিয়ে চলেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়